ঢাকা, বুধবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

আইন ও আদালত

কাপাসিয়ার যুবলীগ নেতা জালাল হত্যায় ৫ জনের মৃত্যুদণ্ড বহাল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, মার্চ ১৮, ২০২১
কাপাসিয়ার যুবলীগ নেতা জালাল হত্যায় ৫ জনের মৃত্যুদণ্ড বহাল ...

ঢাকা: গাজীপুরের কাপাসিয়া উপজেলা যুবলীগের সভাপতি জালাল উদ্দিন হত্যা মামলায় বিচারিক আদালতে মৃত্যুদণ্ড দেওয়া ১১ জনের মধ্যে ৫ জনের সাজা বহাল রেখেছেন হাইকোর্ট। বাকি ৬ জনের মধ্যে ৫ জনকে যাবজ্জীবন ও একজনকে খালাস দেওয়া হয়েছে।


 
এ বিষয়ে আসামিদের আপিল ও ডেথ রেফারেন্সের শুনানি শেষে বৃহস্পতিবার (১৮ মার্চ) বিচারপতি সহিদুল করিম ও বিচারপতি মো. আখতারুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।
 
আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ। আসামিপক্ষে ছিলেন আইনজীবী খন্দকার মাহবুব হোসেন, এস এম শাহজাহান ও সারোয়ার হোসেন।
 
২০১৫ সালের ৩০ নভেম্বর ১১ জনের ফাঁসির আদেশ দিয়েছিলেন গাজীপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রথম আদালতের বিচারক ফজলে এলাহী ভূঁইয়া।
 
আসামিরা হলেন- কাপাসিয়া থানা ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক ফারুক হোসেন, যুবদলের থানা সদস্য জজ মিয়া, থানা ছাত্রদলের সদস্য আল-আমিন, বিএনপি নেতা বেলায়েত হোসেন বেল্টু, থানা ছাত্রদলের সাবেক সভাপতি হালিম ফকির, কাপাসিয়া কলেজ ছাত্রদলের সাবেক সভাপতি জুয়েল, থানা যুবদলের সদস্য মাহবুবুর রহমান রিপন, যুবদল নেতা আ. আলীম, বিএনপি নেতা আতাউর, ফরহাদ ও জয়নাল।
 
এদের মধ্যে হাইকোর্ট আ. আলীম, জজ মিয়া, আল-আমিন, বেলায়েত হোসেন বেল্টু ও ফারুক হোসেনের মৃত্যুদণ্ড বহাল রাখেন। খালাস দেন জয়নালকে। বাকিদের যাবজ্জীবন দণ্ড দেন।  
 
২০১৫ সালে নিহতের বড় ভাই মিলন সরকার বাংলানিউজকে জানিয়েছিলেন, ২০০৩ সালের ১৭ আগস্ট কাপাসিয়া উপজেলার বলখেলা বাজার সংলগ্ন মাঠে যুবলীগ নেতা জালালসহ তার বন্ধুরা গল্প করছিলেন। এ সময় আসামিরা প্রকাশ্যে তাকে কুপিয়ে জখম করে। এতে তার মৃত্যু হয়।
 
এ ঘটনায় করা মামলায় বিচার শেষে ২০১৫ সালের ৩০ নভেম্বর রায় দেন আদালত। পরে নিয়ম অনুসারে মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স হাইকোর্টে পাঠানো হয়। পাশাপাশি আসামিরা আপিল করেন।  

আরও পড়ুন>> যুবলীগ নেতা হত্যা মামলায় ১১ জনের ফাঁসির আদেশ

বাংলাদেশ সময়: ১৭৪১ ঘণ্টা, মার্চ ১৮, ২০২১
ইএস/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।