ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আইন ও আদালত

শিক্ষাপ্রতিষ্ঠানে বুলিংরোধে নীতিমালা করতে হাইকোর্টের রুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, আগস্ট ২২, ২০২১
শিক্ষাপ্রতিষ্ঠানে বুলিংরোধে নীতিমালা করতে হাইকোর্টের রুল

ঢাকা: অ্যানোরেক্সিয়া এবং বুলিমিয়ায় আক্রান্ত হয়ে মারা যাওয়া আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, বনশ্রী শাখার ১০ম শ্রেণির ছাত্র বুলিংয়ের শিকার হয়েছিলো কিনা, তা তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।  

সুপ্রিম কোর্টের এক আইনজীবীরা করা রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে রোববার (২২ আগস্ট) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ভার্চ্যুয়াল বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

 

এতে ঢাকা জেলা শিক্ষা কর্মকর্তাকে আগামী ৬০ কর্মদিবসের মধ্যে বিষয়টি তদন্ত করে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

সেসঙ্গে রুলে শিক্ষাপ্রতিষ্ঠানে ‘বুলিং’ থেকে শিক্ষার্থীদের সুরক্ষায় প্রতিরোধমূলক ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের ‘নিষ্ক্রিয়তা ও উদাসীনতা’ কেন বেআইনি ঘোষণা করা হবে না এবং ‘বুলিংরোধে নীতিমালা’ তৈরি করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

আদেশে আগামী চার সপ্তাহের মধ্যে শিক্ষা সচিব, আইন সচিব, নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, জেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা শিক্ষা কর্মকর্তা ও আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এদিন আদালতে আবেদনের পক্ষে রিটকারী আইনজীবী তানভীর আহমেদ নিজেই শুনানি করেন। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

গত ৮ জুলাই বিবিসি বাংলায় ‘মোটা বলে সহপাঠী ও শিক্ষকের লাঞ্ছনার শিকার মৃত কিশোরের পরিবার যা বলছে’ শিরোনামে প্রকাশিত সংবাদ যুক্ত করে এ রিট করা হয়।

প্রতিবেদনে বলা হয়, ঢাকায় অ্যানোরেক্সিয়া এবং বুলিমিয়ায় আক্রান্ত হয়ে এক কিশোরের মৃত্যুর পর তার পরিবার অভিযোগ করেছেন, স্কুলের সহপাঠী ও শিক্ষকদের বুলিয়িংয়ের শিকার হবার ফলস্বরূপ এই ঘটনা ঘটেছে।

ফেসবুকে এ সংক্রান্ত একটি পোস্ট গত ৭ জুলাই রাত থেকে কয়েক হাজার মানুষ শেয়ার করেছেন, যাদের প্রায় সবাই বডিশেমিং, বুলিয়িংয়ের মতো ইস্যুতে নিজেদের অভিজ্ঞতা শেয়ার ও প্রতিবাদ জানিয়েছেন।

ওই কিশোরের বাবা মো. ফজলুল করিম বিবিসিকে বলেন, ওজন স্বাভাবিকের চাইতে বেশি হওয়ার কারণে তার ছেলেকে স্কুলে প্রায় নিয়মিতই বুলিয়িং ও উপহাসের শিকার হতে হতো। কিন্তু স্কুলে কখনো এ নিয়ে অভিযোগ জানাননি তারা। এখনও বিষয়টি নিয়ে আনুষ্ঠানিক কোনো অভিযোগ জানাতে চান না তারা। কিন্তু পরিবার চায় স্কুলে বুলিয়িং বন্ধ করার জন্য যেন সরকার ব্যবস্থা নেয়।

এদিকে ওই কিশোর যে প্রতিষ্ঠানের শিক্ষার্থী ছিলেন সেই বনশ্রী শাখা, আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষ জানিয়েছেন বুলিয়িংয়ের কোনো অভিযোগ সম্পর্কে তারা অবগত নন।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, আগস্ট ২২, ২০২১
ইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।