ঢাকা, সোমবার, ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে ২০২২, ১৪ শাওয়াল ১৪৪৩

আইন ও আদালত

অভিযান-১০ লঞ্চে আগুন: ৭ আসামির জামিন নামঞ্জুর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৬ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২২
অভিযান-১০ লঞ্চে আগুন: ৭ আসামির জামিন নামঞ্জুর

ঢাকা: অভিযান-১০ লঞ্চে অগ্নিকাণ্ডের ঘটনায় নৌ-আদালতের মামলায় সাত আসামির জামিন নামঞ্জুর করেছেন আদালত। বুধবার (১৯ জানুয়ারি) ঢাকার নৌ-আদালতের বিচারক ঢাকার মেট্রোপলিটন স্পেশাল জজ জয়নাব বেগম এ আদেশ দেন।

জামিন চাওয়া ৭ জন হলেন- তিন মালিক হামজালাল শেখ (৫৫), শামীম আহমেদ (৪৩) ও রাসেল আহম্মেদ (৪৩) এবং ইনচার্জ মাস্টার রিয়াজ সিকদার, ইনচার্জ ড্রাইভার মাসুম বিল্লাহ, সেকেন্ড মাস্টার খলিলুর রহমান, সেকেন্ড ড্রাইভার ও আবুল কালাম, শামীম আহাম্মেদ, রাসেল আহম্মেদ ও ফেরদৌস হাসান রাব্বি।

এদিন আইনজীবী জাহাঙ্গীর হোসেন আসামি পক্ষে জামিন চেয়ে আবেদন করেন। অপরদিকে অধিদপ্তরের পক্ষে  প্রসিকিউটিং অফিসার বেল্লাল হোসাইন জামিনের বিরোধিতা করেন। শুনানি শেষে বিচারক তাদের জামিন নামঞ্জুর করে আদেশ দেন।

গত ৪ জানুয়ারি এই মামলায় তিন মালিক হামজালাল শেখ, শামীম আহমেদ ও রাসেল আহম্মেদকে গ্রেফতার দেখানোর আবেদন করে রাষ্ট্রপক্ষ। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারক আসামিদের ১৯ জানুয়ারি আদালতে হাজির করতে ঢাকা কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষকে আদেশ দেন।

সে অনুযায়ী বুধবার তিন আসামিকে আদালতে হাজির করে প্রথমে শ্যোন অ্যারেস্ট দেখানো হয়। এরপর এই তিনজন এবং কারাগারে থাকা অপর চার আসামিসহ ৭ জনের পক্ষে জামিন আবেদন করেন তাদের আইনজীবী।

ঝালকাঠির সুগন্ধা নদীতে এমভি অভিযান-১০ লঞ্চে ভয়াবহ অগ্নিকাণ্ড ও নিহতের ঘটনায় লঞ্চের মালিক হামজালাল শেখসহ আটজনের বিরুদ্ধে গত ২৬ ডিসেম্বর গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত।

এদিন নৌ পরিবহন অধিদপ্তরের প্রধান পরিদর্শক শফিকুর রহমান বাদী হয়ে এই মামলা দায়ের করেন। মামলায় আসামিরদের বিরুদ্ধে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-নিরাপত্তা অধ্যাদেশ ১৯৭৬ (সংশোধিত ২০০৫) এর ৫৬, ৬৬, ৬৯ ও ৭০ ধারায় অভিযোগ আনা হয়। এসব ধারায় আসামিদের সর্বোচ্চ পাঁচ বছর কারাদণ্ডের বিধান রয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, ১৯ জানুয়ারি, ২০২২
কেআই/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa