ঢাকা, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৯, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০১ রবিউল আউয়াল ১৪৪৪

আইন ও আদালত

জ্বালানি তেলের দাম বাড়ানোর গেজেট স্থগিত চেয়ে রিট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৮ ঘণ্টা, আগস্ট ৮, ২০২২
জ্বালানি তেলের দাম বাড়ানোর গেজেট স্থগিত চেয়ে রিট

ঢাকা: ডিজেল, কেরোসিন, পেট্রোল ও অকটেনের দাম বাড়িয়ে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের ৫ আগস্ট দেওয়া প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করা হয়েছে।

রিটে ওই প্রজ্ঞাপন বাতিল বা প্রত্যাহার এবং কার্যকারিতা স্থগিত চাওয়া হয়েছে।

সোমবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

তিনি জানান, আজ আদালতের অনুমতি নিয়ে রিট আবেদন করেছি। আগামী রোববার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চে শুনানি হতে পারে।

রিটে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সচিব ও উপসচিব এবং বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যানকে বিবাদী করা হয়েছে।

জ্বালানি তেলের দাম বাড়িয়ে গত ৫ আগস্ট সরকারের জারি করা প্রজ্ঞাপন কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত করা হবে না এবং প্রজ্ঞাপনটি প্রত্যাহার বা বাতিল করতে কেন নির্দেশ দেওয়া হবে না জানতে রুল জারির আর্জি জানানো হয়েছে।

আবেদনে বলা হয়েছে, যৌক্তির কারণ ছাড়াই অবৈধভাবে জ্বালানি তেলের মূল্য বাড়ানোর যে প্রজ্ঞাপন জারি করা হয়েছে তা আইনের লঙ্ঘন হয়েছে। এই আকস্মিক এই মূল্য বৃদ্ধি মানুষের দৈনন্দিন ও পারিবারিক জীবন-যাপনে অস্থিতিশীলতা তৈরি করবে।  

বাংলাদেশ সময়: ২১১৭ ঘণ্টা, আগস্ট ০৮, ২০২২
ইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa