ঢাকা, রবিবার, ১৬ আশ্বিন ১৪২৯, ০২ অক্টোবর ২০২২, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

আইন ও আদালত

সীতাকুণ্ডে আগুন: তদন্তে বুয়েটের অধ্যাপকের নেতৃত্বে কমিটি গঠনের নির্দেশ 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৫ ঘণ্টা, আগস্ট ১০, ২০২২
সীতাকুণ্ডে আগুন: তদন্তে বুয়েটের অধ্যাপকের নেতৃত্বে কমিটি গঠনের নির্দেশ  ফাইল ফটো

ঢাকা: চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোর আগুনের ঘটনায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের একজন অধ্যাপকের নেতৃত্বে তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

অন্যান্য বিশেষজ্ঞদের সমন্বয়ে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এ কমিটি গঠন করবেন।

কমিটি দায় ও কারণ নিরুপণ করে তিন মাসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।    

জনস্বার্থে দায়ের করা রিটের শুনানি নিয়ে বুধবার বিচারপতি মো.মজিবুর রহমন মিয়া ও বিচরপতি কাজী ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।  

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী মোহাম্মদ হুমায়ন কবির (পল্লব)।
ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশন ট্রাস্টের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ হুমায়ন কবির (পল্লব) ও মোহাম্মদ কাওসার এ রিট করেন।

স্বরাষ্ট্র সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব, শিল্প সচিব, বাণিজ্য সচিব, ফায়ার সার্ভিসের মহাপরিচালক, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান, চট্টগ্রামের জেলা প্রশাসক, স্মার্ট গ্রুপের চেয়ারম্যান ও এমডি,বিএম কনটেইনার বিডি লিমিটেডের এমডিকে বিবাদী করা হয়েছে।  

চলতি বছের ৪ জুন শনিবার রাতে সীতাকুণ্ডের সোনাইছড়ি ইউনিয়নের কেশবপুর গ্রামে বিএম কনটেইনার বিডি লিমিটেডের ডিপোতে আগুন লাগার পর একের পর এক বিস্ফোরণে তা ছড়িয়ে পড়ে। ভয়াবহ এ আগুন নেভানো ও উদ্ধার কাজে ছিলেন ফায়ার সার্ভিস, সেনাবাহিনীসহ বিভিন্ন দপ্তরের কর্মীরা।

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, আগস্ট ১০, ২০২২
ইএস/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa