ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

বঙ্গবন্ধুর খুনি রশিদের জামাতার সাত বছর কারাদণ্ড 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২২
বঙ্গবন্ধুর খুনি রশিদের জামাতার সাত বছর কারাদণ্ড 

ঢাকা: তথ্য-প্রযুক্তি আইনের মামলায় বঙ্গবন্ধু হত্যা মামলায় মৃত্যুদণ্ড কার্যকর হওয়া আসামি লে. কর্নেল (বরখাস্ত) সুলতান শাহরিয়ার রশিদ খানের জামাতা ফুয়াদ জামানকে ৭ বছর সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন এ রায় দেন।



কারাদণ্ডের পাশাপাশি তাকে ৫ হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে আরও এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।  

রায় ঘোষণার সময় ফুয়াদ জামান আদালতে হাজির ছিলেন। রায় ঘোষণার পর সাজা পরোয়ানা দিয়ে তাকে কারাগারে নিয়ে যাওয়া হয়।  
সুলতান শাহরিয়ার রশিদের মেয়ে শেহনাজ রশিদকে বিয়ে করেন ফুয়াদ জামান।

২০১৮ সালের ১৫ আগস্ট সকাল ৭টা ১৭ মিনিটে ফুয়াদ ফেসবুকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কটূক্তি তার খুনিদের প্রশংসা করেন। বঙ্গবন্ধু হত্যাকে ভালো কাজ ও খুনিদের প্রশংসা করে তাদের আত্মার মাগফেরাত কামনা করেন। এরপর ওই বছর ২৩ আগস্ট মো. নাজমুল হাসান পিয়াস নামে এক ব্যক্তি ধানমন্ডি থানায় তার বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭(২) ধারায় একটি মামলা করেন। ২০১৮ সালের ১২ সেপ্টেম্বর রাতে রাজধানীর হাতিরঝিলে অভিযান চালিয়ে পেশায় শিক্ষক ফুয়াদ জামানকে গ্রেফতার করা হয়।  পরে তাকে রিমান্ডে নেয় পুলিশ। রিমান্ড শেষে আসামি আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দী দেন। এরপর ২০১৯ সালের ৪ জুলাই তার বিরুদ্ধে চার্জশিট দেয় পুলিশ। গত বছর ৬ জানুয়ারি আদালত এ মামলার অভিযোগ গঠন করেন। বিচার চলাকালে আদালত ৭ জনের সাক্ষ্যগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২২
কেআই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।