ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

জামালপুরে কলেজছাত্রী খুন, হাইকোর্টে আসামির যাবজ্জীবন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২২
জামালপুরে কলেজছাত্রী খুন, হাইকোর্টে আসামির যাবজ্জীবন

ঢাকা: জামালপুরে কলেজছাত্রী মমতাজ বেগম মিমি (২৪) হত্যা মামলায় এক ছাত্রকে বিচারিক আদালতের দেওয়া মৃত্যুদণ্ডাদেশে অনুমতি দেননি হাইকোর্ট। তবে মৃত্যুদণ্ডের পরিবর্তে তাকে যাবজ্জীবন দণ্ড দিয়েছেন উচ্চ আদালত।

এ বিষয়ে হাইকোর্টে পাঠানো ডেথ রেফারেন্স খারিজ করে মঙ্গলবার (১১ অক্টোবর) বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মো. বশির উল্লাহর বেঞ্চ এ রায় দেন।  

আদালতে আসামিপক্ষে ছিলেন আইনজীবী শিশির মোহাম্মদ মনির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সামিরা তারান্নুম রাবেয়া মিতি।

আইনজীবী শিশির মনির জানান, ঘটনার সময় আসামির বয়স ছিল ২৩ বছর। তার অতীতের ক্রিমিনাল রেকর্ড নেই। আবেগপ্রবণ হয়ে অপরাধ করেছে। প্রেম নিবেদনে প্রত্যাখ্যাত হয়েছে। সে মানসিক সাইকো ডিজঅর্ডারে ভুগছিল। এসব কারণে আদালত মৃত্যুদণ্ডাদেশের পরিবর্তে তাকে যাবজ্জীবন দণ্ড এবং পাঁচ হাজার টাকা জরিমানা করেন।   

জামালপুরের মেলান্দহ শেখ ফজিলাতুন্নেছা মুজিব ফিশারিজ কলেজের চতুর্থ পর্বের ছাত্রী মমতাজ বেগম মিমিকে প্রেমের প্রস্তাব দিয়ে প্রত্যাখ্যাত হয় একই কলেজের ছাত্র মাহমুদুল হাসান। ২০০৯ সালের ১৪ ফেব্রুয়ারি ভোরে কলেজ ছাত্রীনিবাসের বাথরুমের পেছনের ভ্যান্টিলেটর দিয়ে ভেতরে প্রবেশ করে হাসান। ভোর ৫টার দিকে বাথরুমে যাওয়ার সময় মিমিকে এলোপাথাড়ি ছুরিকাঘাত করে সে। পরে গুরুতর আহত অবস্থায় তাকে জামালপুর জেনারেল হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক মিমিকে মৃত ঘোষণা করেন।

নিহত মিমির বাড়ি ময়মনসিংহ শহরের চরপাড়ার নয়াপাড়া এলাকায়। তিনি ওই এলাকার এস এম এ মান্নানের কন্যা। মাহমুদুল হাসানের বাড়ি ময়মনসিংহ শহরের কেওয়াটখালী এলাকার বলাশপুর রোডে। তার বাবার নাম আব্দুল বাকী। পরে কলেজের তত্ত্বাবধায়ক ফরহাদ আলী বাদী হয়ে মাহমুদুল হাসানকে আসামি করে হত্যা মামলা করেন।

বিচার শেষে ২০১৭ সালের ৩০ মার্চ একমাত্র আসামি মাহমুদুল হাসানকে জেলা ও দায়রা জজ আদালতের বিচারক সায়েদুর রহমান খান মৃত্যুদণ্ড দেন। পাশাপাশি ১০ হাজার টাকা জরিমানা করেন। পরে মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স হাইকোর্টে পাঠানো হয়। পাশাপাশি আসামি আপিল করেন।  

বাংলাদেশ সময়: ১৭২১ ঘণ্টা,অক্টোবর ১১, ২০২২
ইএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।