ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আইন ও আদালত

এক মাসে হাইকোর্টে মামলা দায়েরের চেয়ে নিষ্পত্তি বেশি 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৬ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২২
এক মাসে হাইকোর্টে মামলা দায়েরের চেয়ে নিষ্পত্তি বেশি 

ঢাকা: সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে এক মাসে মামলা দায়েরের চেয়ে বেশি নিষ্পত্তি হয়েছে।

সোমবার (২৪ অক্টোবর) এমন তথ্য জানিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান জানান, ১ আগস্ট থেকে ৩১ আগস্ট পর্যন্ত বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে দায়ের হয়েছে ৯ হাজার ১১৮টি মামলা। আর নিষ্পত্তি হয়েছে ১১ হাজার ৮৫৩টি মামলা। আগস্ট মাসে দায়ের এর তুলনায় নিষ্পত্তির সংখ্যা বেশি।

গণমাধ্যমে প্রকাশিত সর্বশেষ তথ্য অনুযায়ী, চলতি বছরের ৩০ জুন পর্যন্ত দেশের বিচারাধীন মামলার সংখ্যা ৪১ লাখ ৯৮ হাজার ৫৫৩টি। এর মধ্যে উচ্চ আদালতের উভয় বিভাগে (আপিল বিভাগ ও হাইকোর্ট) ৫ লাখ ৩৫ হাজার ৫৪৮টি।

আপিল বিভাগে বিচারাধীন রয়েছে ১৭ হাজার ৫৪৭ এবং হাইকোর্ট বিভাগে ৫ লাখ ১৮ হাজার একটি মামলা।  

আপিল বিভাগের বিচারাধীন মামলাসমূহের মধ্যে ১১ হাজার ৯৭৮টি দেওয়ানি, ৫ হাজার ৪৫৪টি ফৌজদারি এবং ১১৫টি আদালত অবমাননার অভিযোগে করা মামলা।  

অন্যদিকে হাইকোর্টের বিচারাধীন মামলাসমূহের মধ্যে ৮৯ হাজার ২০৭টি দেওয়ানি, ৩ লাখ ১২ হাজার ৬৫৯টি ফৌজদারি এবং রিট ও আদিম মিলিয়ে আরও ১ লাখ ১৬ হাজার ১৩৫টি মামলা বিচারাধীন রয়েছে।

পরিসংখ্যান অনুযায়ী, ৬৪ জেলার অধস্তন আদালতে বিচারাধীন রয়েছে ৩৬ লাখ ৬৩ হাজার ৫টি মামলা। অধস্তন আদালতে ২৪ লাখ ৩৩ হাজার ৭৩৬টি ফৌজদারি এবং ১৬ লাখ ৪৮ হাজার ৫৬৭টি দেওয়ানি মামলার বিচার চলছে।  

নিম্ন আদালতে বিচারাধীন মামলাসমূহের মধ্যে ২ লাখ ৯ হাজার ৫০৯টি মামলা অনুসন্ধান ও তদন্ত পর্যায়ে রয়েছে।  

বাংলাদেশ সময়: ১২২৫ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২২
ইএস/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।