ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

ট্রাভেল ব্যাগ কিনতে

যাকারিয়া ইবনে ইউসুফ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৮ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১২
ট্রাভেল ব্যাগ কিনতে

 

এই যান্ত্রিক জীবনে অবসর মেলা সত্যিই কঠিন কাজ আর কাজ।

কাজের পেছনে মানুষ নয়, যেনবা মানুষের পেছনে ছুটছে কাজ।

যদি অবসর মিলেই যায় কিছুদিনের জন্য তাহলে কাজকে আর জীবনের ব্যস্ততাকে ছুটি দিয়ে দিন। আর সময়টা যেহেতু শীতকাল তাই মুক্তকণ্ঠে বলে উঠুন-ব্যস্ততা তোমায় আজকে দিলাম ছুটি। ছুটি তো হল পাওয়া। এবার ছুটিটাকে কাজে লাগাবেন কিভাবে? আগে থেকেই পরিকল্পনা করে রাখুন কী করবেন ছুটিতে। বাসায় বসে ছুটি কাটাবেন নাকি ঘুরতে যাবেন কোথা। সবচেয়ে ভালো হয় এই নাগরিক জীবনের বাইরে কিছু সময় কাটিয়ে এলে। নিজেকে নতুন করে খুঁজে পেতে চাইলে চলে যেতে পারেন প্রকৃতির কাছে, নির্জনে, দূরে কোথাও। আবার অনেকদিন কাছের কোনও মানুষের সান্নিধ্যে থাকা হয় না। তাহলে বাক্স-পেটরা গুছিয়ে চলে যান নিকটআত্মীয়ের বাড়ি, নিজের পরিবার-পরিজনের কাছে।

সিদ্ধান্ত নিয়েছেন কোথাও ঘুরে আসবেন, এবার প্রধান প্রসঙ্গে আসে যেখানে যেভাবেই যান না কেন অবশ্যই প্রয়োজনীয় জিনিসগুলো আপনাকে সঙ্গে নিতেই হবে। যেমন : কাপড়-চোপড়, জুতা-স্যান্ডেল, কসমেটিকসসহ আরও অন্যান্য প্রয়োজনীয় সবকিছু। আর তখনই আসে আপনার ট্রাভেল ব্যাগটি কেমন হবে-

কখন কেমন ট্রাভেল ব্যাগ-

আপনি হয়তো একা কোথাও যাচ্ছেন আর সঙ্গে নিলেন ঢাউস একটা ট্রাভেল ব্যাগ, এটা নিশ্চয়ই অনেক বেমানান দেখায়। তাই ব্যাগ নির্বাচনে যে বিষয়গুলো মাথায় রাখবেন

কোথায় কয়দিনের জন্য যাচ্ছেন সে অনুযায়ী কাপড় নিন। অহেতুক অপ্রয়োজনীয় পেশাক নিয়ে ব্যাগ বড় করবেন না।

পরিবারের সদস্য সংখ্যা অনুযায়ী ব্যাগের আকার নির্বাচন করুন।

জিনিসপত্র যতই হোক না কেন একটা বড় ব্যাগের ভেতরই সব রাখার চেষ্টা করুন। অহেতুক ছোট ছোট অনেক ব্যাগ করবেন না।

ব্যাগ বহনের আগে দেখে নিন চেইন বা লকার, ট্রলি ব্যাগের ট্রেলি ঠিক আছে কিনা, নতুবা ব্যাগ নিয়ে রাস্তায় বিপাকে পড়ে যেতে পারেন।

ট্রাভেল ব্যাগ কিনতে-

আর যদি ট্রাভেল ব্যাগ কিনতে চান তাহলে আজই চলে যেতে পারেন নিউমার্কেট, কেননা নিউমার্কেটে রয়েছে ট্রাভেল ব্যাগের অনেক বড় বাজার। ট্রলি ছাড়া ট্রাভেল ব্যাগগুলো আপনি পাবেন ৭০০ থেকে ৩৫০০ টাকার মধ্যে। আর ট্রলিসহ ট্রাভেল ব্যাগগুলো পাবেন সবচেয়ে ছোট সাইজটি ১০০০ এবং ব্যাগের মান ও আকৃতির ওপর ভিত্তি করে দরদাম ওঠানামা করে ১৪০০ থেকে ৬৫০০ টাকা পর্যন্ত। এবার আসি হ্যান্ডেলের ওপর। আপনার কেমন হ্যান্ডেলের ব্যাগ পরিবহনে সুবিধা হবে এবং কোনটি বেশি টিকসই হবে তা দেখে ভেবেচিন্তে আপনার ট্রাভেল ব্যাগটির হ্যান্ডেল নির্বাচন করন। ব্র্যান্ডেড ব্যাগগুলোর মধ্যে রয়েছে পোলো, পাইলট, লিভাইস, মারিনাল ওরনেট, প্রেসিডেন্ট, লোটাস, হাইসান, ডেনিয়েল, নারদেভো, ফাইলস।

লক্ষণীয় আরও কিছু বিষয়-

ব্যাগ কেনার আগে চেইন, লকার, ট্রলিটি ঠিক আছে কিনা দেখে নিন।

ব্যাগের ভেতরের চেম্বারগুলো দেখে নিন। অনেক সময় কোনও চেম্বার ফিনিশিং নাও থাকতে পারে।

ব্যাগ পরিবহনের ক্ষেত্রে বেশি ভারি ব্যাগ হলে ট্রলির সাহায্যে পরিবহন করুন। এক্ষেত্রে হ্যান্ডেল ধরলে ভেঙে যেতে পারে।

দীর্ঘদিন ট্রাভেল ব্যাগ ফেলে রাখলে চেইনগুলোতে জং ধরে তা ব্যবহারের অনুপযোগী হয়ে যেতে পারে।

এরও যত্নের প্রয়োজন। ট্রাভেল ব্যাগটি মাঝে মাঝে বের করে পরিষ্কার করুন এবং চেইনে তেল দিয়ে রাখুন।  

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।