ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

শামীম আজাদের জন্মবার্ষিকী পালন এবং পাঠশালার পথচলা

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১২
শামীম আজাদের জন্মবার্ষিকী পালন এবং পাঠশালার পথচলা

২৩ফেব্রুয়ারি ২০১২, প্রবাসী কবি, সকলের প্রিয়মুখ এবং সৃজন সাহিত্যের চর্চা ও সাধনায় সর্বদা  যিনি সমৃদ্ধ করছেন বহু ধারাকে, সাহিত্যিক শামীম আজাদ এর ৬০তম জন্মদিন(১৭নভেম্বর ছিল তাঁর জন্মদিন) উপলক্ষে তাঁর সুহৃদ ও বন্ধুজনেরা বেঙ্গল শিল্পালয়ে আয়োজন করে এক প্রীতি সম্মিলনীর। সেই সঙ্গে আমাদের দেশিয় ফ্যাশনকে আরও একধাপ এগিয়ে দিতে দেশের গুণিজনদের হাত ধরে পথচলা শুরু করেছে ফ্যাশন পাঠশালা।

 

বাংলাদেশের বাঙালিয়ানা সুরক্ষা করার জন্য আশির দশকে সাপ্তাহিক বিচিত্রার প্রয়াত সম্পাদক শাহাদত চৌধুরীর প্রনোদনা, পৌরহিত্যে এবং শামীম আজাদ এর ফ্যাশন জার্নালিজম এর নির্দেশনায় আজকের আমাদের দেশিয় ফ্যাশন এর এই ব্যাপক বিস্তৃতি। এদেশে এই অর্জন সম্ভব হয়েছে সাপ্তাহিক বিচিত্রার সেই প্রানোদীপ্ত দলগত প্রয়াস ও অক্লান্ত পরিশ্রমের ফলে।
সেই সময়ে তার ঘনিষ্ঠ সহযোগীদের একজন এমদাদ হক। ফ্যাশন জগতে ্এমদাদ হক এর যাত্রা শুরু ১৯৮৫তে অধুনালুপ্ত সাপ্তহিক বিচিত্রার মাধ্যমে।

সাংবাদিকতা পরবর্তী ব্র্যাক, গ্রামীন ও বিভিন্ন কার্যক্রমের অর্জিত অভিজ্ঞতায় সম্প্রতি তিনি  গড়ে তুলেছেন ফ্যাশন পাঠশালা নামে একটি ফ্যাশন ডিজাইান প্রতিষ্ঠান। ফ্যাশন পাঠশালার কার্যক্রমে সহযেগিতা করছেন শিল্পী সবিহ উল আলম,ফ্যাশন ডিজাইনার ও গবেষক চন্দ্র শেখর সাহা এবং রুপ বিশেষঞ্জ কানিজ আলমাস খান সহ প্রমুখ। ফ্যাশন পাঠশালার আনুষ্ঠানিক যাত্রা শুরু হল শামীম আজাদকে সম্মাননা দেয়ার মধ্য দিয়ে। বহুমাত্রিক এই ব্যক্তিত্বকে উত্তরীয় ও ক্রেষ্ট প্রদান করেন চন্দ্র শেখর সাহা, কানিজ আলমাস খান,এমদাদ হক, শৈবাল সাহা,শেখ সাইফুর রহমান মো: ইয়াসের সহ-ফ্যাশন পাঠশালা টিম। ক্রেষ্টটির নকশা করেছেন চন্দ্র শেখর সাহা।

ফ্যাশন পাঠশালার প্রসঙ্গে কবি শামীম আজাদ তাঁর অভিব্যাক্তিতে জানান, ফেব্রুয়ারি মাস আমাদের ইতিহাস ও ঐতিহ্যের মাস এ মাসে  ফ্যাশন পাঠশালার উদ্বোধন করতে পেরে আমি  নিজে গৌরবাহ্নিত বোধ করছি। আমি আশা করছি, এখান থেকে প্রশিক্ষন পেয়ে আমাদের ভবিষ্যত প্রজন্ম জাতীয়ভাবে আমাদের রুচি,সংস্কৃতি ও ঐতিহ্যকে ধরে রাখার জন্য বিশেষ ভূমিকা রাখবে। জন্মবার্ষিকী অনুষ্ঠানে দেশের শিল্প, সংস্কৃতি ও সাহিত্যসহ বিভিন্ন অঙ্গনের বিশিষ্ঠজনদের মধ্যে উপ¯ি’ত ছিলেন এবং শুভে”ছা বক্তব্য রাখেন ড:আনিসুজ্জামান,আব্দুল্লাহ আবু সাইয়ীদ, মুনতাসীর মামুন, কবি মাকিদ হায়দার,তথ্য সচিব কামাল চৌধুরী, পররাষ্ট্র সচিব মিরাজুল কায়েস,চিত্রশিল্পী রফিকুন নবী,মনিরুল ইসলাম, মিসেস জয়নুল আবেদীন, একশন এইড এর ফারাহ কবীর, বৃটিশ কাউন্সিল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর রোজ মেরী, কানিজ আলমাস খান, সাংবদিক জ,ই,মামুন,আরিফ রহমান শিবলী, জসীম, মল্লিক সহ আরও অনেকে। পুরো অনুষ্ঠানটির মেলবন্ধন করেন বেঙ্গল এর পক্ষে সুবীর চৌধুরী।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।