ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

স্মরণশক্তি কমার দ্বিগুণ ঝুঁকি!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১২
স্মরণশক্তি কমার দ্বিগুণ ঝুঁকি!

অতিরিক্ত খাদ্যগ্রহণ স্মরণশক্তি হারানো বা কমানোর ঝুঁকি বাড়ায়। সম্প্রতি ওয়াশিংটনে পরিচালিত এক গবেষণায় এ তথ্য পাওয়া গেছে।

আর ৭০ বছর বা তার বেশি বয়স্ক ব্যক্তিদের ক্ষেত্রে এর সম্ভfবনা দ্বিগুণ বলে উল্লেখ করা হয়।

আমেরিকার আরিজোনায় অবস্থিত স্কটস অঞ্চলের মায়ো ক্লিনিকের গবেষক দলের প্রধান ইউনুস ই গ্যাডা বলেন, "আমরা ৭০ এবং ৮৯ বছর বয়সের মোট ১২৩৩ জন ব্যক্তির ওপর ধারাবাহিকভাবে জরিপ চালিয়ে দেখা গেছে, যারা প্রয়োজনের অতিরিক্ত ক্যালোরি গ্রহণ করে তাদের জ্ঞানীয় প্রতিবন্ধিতার ঝুঁকি ততোই বেড়ে যায়।

জ্ঞানীয় প্রতিবন্ধিতা হল স্বাভাবিক স্মরণশক্তি হারানো এবং অ্যাল্জায়মার রোগের লক্ষণের মধ্যবর্তী পর্যায়।

দৈনিক ক্যালোরি গ্রহণের ওপর ভিত্তি করে নির্দিষ্ট প্রশ্নের ভিত্তিতে ১২৩৩ জনকে ৩টি আলাদা দলে ভাগ করে জরিপ চালানো হয়। গবেষণায় ১৬৩ জনের হালকা জ্ঞানীয় প্রতিবন্ধিতা ধরে পরে।

গবেষণাটির অংশ হিসেবে, অংশগ্রহণকারীদের এক তৃতীয়াংশ ব্যক্তিকে দৈনিক ৬০০ থেকে ১৫২৬ পরিমাণ  ক্যালোরি, অপর এক তৃতীয়াংশ ব্যক্তি দৈনিক ১৫২৬ থেকে ২১৪৩ ক্যালোরি এবং অপর দলটিকে ২১৪৩ থেকে ৬০০০ ক্যালোরি গ্রহণ করতে বলা হয়।   

ফলাফলে দেখা যায়, অল্প ও মধ্য মাত্রার ক্যালরি গ্রহণকারী দল দুটির তুলনায় সর্বোচ্চ ক্যালোরি গ্রহণকারী দলটির হালকা জ্ঞানীয় প্রতিবন্ধিতার মাত্রা দ্বিগুণেরও বেশি। মধ্যবর্তী দলেটির মধ্যে কোন উল্লেখযোগ্য পরিবর্তন লক্ষ্য করা যায়নি।   

গ্যাডা আরও বলেন, ‘বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কম ক্যালোরিযুক্ত খাবার গ্রহণ এবং সুষম খাবার তালিকা মেনে চলা স্মরণশক্তি ঠিক রাখার সবচেয়ে সহজ উপায়’।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।