ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

ঘর সাজাতে ক্রিস্টালের শো-পিস

যাকারিয়া ইবনে ইউসুফ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৫ ঘণ্টা, মার্চ ২৪, ২০১২
ঘর সাজাতে ক্রিস্টালের শো-পিস

আমরা স্বভাবতই সুন্দরের প্রতি দুর্বল। তাই তো আমরা নিজের ঘর সুন্দর করে সাজাতে চাই।

ঘরের শোভা বাড়াতে প্রয়োজন শো-পিস। শো-পিস,  কখনও তার জায়গা হয় টেবিলের ওপর, শো-কেসের ভেতর বা ওপরে। কিš‘ মানুষের শৈল্পিকতা শোপিস যে কোনো স্থানে রাখা যায়। যা ঘরের সৌন্দর্যকে বাড়িয়ে দেবে আরও বহুগুণে। কেউবা আবার দামি দামি শোপিস ব্যবহার করেন নিজ, বংশ মর্যাদা বা আভিজাত্য বোঝাতে। মাটি, মেটাল, গ্লাস, ক্রিস্টালসহ বিভিন্নরকম শো-পিস বাজারে পাওয়া যাচ্ছে।   চলুন জেনে নিই ক্রিস্টালের শোপিস-এর বৃত্তান্ত

ক্রিস্টালের শো-পিস

শো-পিসগুলোর মধ্যে সবচেয়ে বেশি আকর্ষণীয় ঝলমলে হল ক্রিস্টালের শো-পিস। ক্রিস্টালের শোপিস থেকে আলোর প্রতিফলন হয় সবচেয়ে ভালো, যার ফলে সহজে তা আমাদের দৃষ্টিসীমার মধ্যে চলে আসে। শোপিসের বাজারে ক্রিস্টালের শোপিসের দামটা বেশি এবং মানুষের কাছে এর গ্রহণযোগ্যতাও বেশি।

ক্রিস্টালের বাহার

বাজারে হাজারও রকমের ক্রিস্টালের শোপিস রয়েছে। যেগুলো দেখলে সত্যি চোখ জুড়িয়ে যায়। বিভিন্ন আকৃতি যেমনÑ পশু-পাখির মধ্যে ঘোড়া, বাঘ, হরিণ, বক ইত্যাদি পাশাপাশি বিভিন্নরকম তারকা আকৃতির শোপিস, ক্রিস্টালের পেপার ওয়েট, ফুল, ফল, ঘরবাড়ি, এ রকম হাজারও রকমের ক্রিস্টালের শোপিস রয়েছে। তবে আকৃতিগত বৈচিত্র্যের পাশাপাশি ক্রিস্টালের শোপিসগুলোতে রয়েছে রঙের খেলা। সাদা, গোলাপি মেটালিকসহ বিভিন্ন রঙের শোপিস পাওয়া যায়।

ঘর সাজাতে শো-পিস

শোপিসগুলোর মধ্যে ক্রিস্টালের শোপিসের চাহিদাই বেশি। আর ক্রিস্টালের শোপিস দিয়ে কীভাবে ঘর সাজাবেন সে সম্পর্কে বলেছেন আর্কবন্ড ইন্টেরিয়র ইন্সটিটিউটের ইন্টেরিয়র ডিজাইনার আহমেদ ইশতিয়াক হিমেল। তিনি বলেন , বর্তমান সময়ে আমরা সবাই আমাদের ঘরগুলোকে সাজাতে চাই অনেক সুন্দর করে, আকর্ষণীয় করে তুলতে। আর এ সৌন্দর্যবোধ থেকেই মানুষ ঘরের সৌন্দর্যে শোপিস ব্যবহার করে। বর্তমানে ক্রিস্টালের শোপিসের জনপ্রিয়তা সবচেয়ে বেশি। আধুনিক যুগের এ বাড়িগুলোতে প্রবেশ করলেই সর্বপ্রথম চোখে পড়ে ড্রয়িংর“ম। তাই ড্রয়িংর“মকে সাজাতে হবে একটু বেশি গুর“ত্বের সঙ্গে। ড্রয়িংরুমে একটু বড় সাইজের শোপিসগুলো বেশি মানানসই, এক্ষেত্রে ড্রয়িংরুমে রাখা যেতে পারে একটি বড় সাইজের ক্রিস্টালের ঘোড়া, বাঘ বা অন্যকিছু, যা আপনার ঘরের সৌন্দর্য বাড়িয়ে দেবে বহুমাত্রায়। এছাড়াও শোফা সেটের মাঝের বা কর্নারের টেবিলে রাখতে পারেন ক্রিস্টালের বড় ফুলদানি।

আর মাঝের টেবিলে রাখতে পারেন ছোট সাইজের ফুলদানিগুলো। বর্তমানে ক্রিস্টালের কতগুলো ফুলের স্ট্যান্ডসহ ফুল পাওয়া যায়। সৌন্দর্য বর্ধনে স্থান পেতে পারে এগুলোও। অন্দর মহলে শোয়ার ঘরের বেড সাইডে একটা টেবিল ল্যাম্পের পাশাপাশি রাখতে পারেন ক্রিস্টালের শোপিস। আর শোকেস মানেই হল শোপিস রাখার পাত্র। শোকেসের ভেতরটা সাজাতে পারেন ই”ছামতো করে। ছোট-ছোট খেলনা জাতীয় জিনিসগুলো রাখুন শোকেসের ভেতরে। আর শোকেসের ওপরে রাখতে পারেন ক্রিস্টালের তৈরি নান্দনিক ছবির ফ্রেম। ফ্রেমের মাঝে আপনার ছোট্ট সোনামণি বা পারিবারিক কোনও ছবিও রাখতে পারেন। আর শিশুর ঘরটি সাজাতে পারেন আপনার সন্তানের পছন্দের সব খেলনা দিয়ে। বর্তমানে বাজারে এক ধরনের ক্রিস্টালের তৈরি ফুলের স্টিক পাওয়া যা”েছ সেগুলোতে ব্যাটারি দিয়ে লাইটিংয়ের ব্যবস্থা করা হয়েছে। ক্রিস্টালের ওপর লাল-নীল রঙের খেলা শোপিসকে আরও বেশি আকর্ষণীয় ও অর্থবহ করে তুলেছে।

কোথায় পাবেন ও দরদাম

শোপিসগুলোর মধ্যে ক্রিস্টালের শোপিসগুলোর দামটাই সবচেয়ে বেশি। একেবারে ছোট সাইজের বিভিন্নরকম শোপিসের দাম পড়বে ৮০ থেকে ৫০০ টাকা, মাঝারি সাইজের শোপিসগুলোর দাম পড়বে ৩৫০ থকে ৯০০ টাকা। আর একদম বড় সাইজের চমৎকার সব ক্রিস্টালের শোপিসের দাম পড়বে ৮০০ থেকে ২০-৩০ হাজার বা তার চেয়েও বেশি। আমাদের দেশে হলমার্ক, আরচিস, বসুন্ধরা সিটি, ইস্টার্ন মলি¬কা, আলমাস সুপার সপ, নিউমার্কেটের কিছু দোকানসহ অভিজাত শপিংমলগুলোতে বিভিন্নরকম ক্রিস্টালের শোপিস পাওয়া যায়।

আপনার ঘরকে নান্দনিক সাজে সাজাতে আজই চলে যান কাছের কোনও শপিং সেন্টারে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।