ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

চৈত্র সংক্রান্তি ও পহেলা বৈশাখ কনসার্ট

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১২
চৈত্র সংক্রান্তি ও পহেলা বৈশাখ কনসার্ট

চৈত্র সংক্রান্তি এবং পহেলা বৈশাখ, এই দুটি দিনের মধ্য দিয়ে একটি বছরের শেষ এবং একটি নতুন বছরের আগমন উদযাপন আমাদের বাঙালি সংস্কৃতির অংশ। এবার নতুন বছরকে স্বাগত জানাতে এবং নরওয়ে-বাংলাদেশের মধ্যকার বন্ধুত্বের ৪০ বছর উদযাপন করতে দুটি কনসার্টের আয়োজন করা হচ্ছে।

কনসার্টে নরওয়েজীয় জ্যাজ সঙ্গীতের সঙ্গে পরিবেশন করা হবে স্থানীয় ফোক ফিউশন সঙ্গীত। সঙ্গীত প্রেমীরা উপভোগ করতে পারেন একই সাথে নরওয়েজীয় জ্যাজ ব্যান্ড “ওকে ওয়ার্ল্ড” এবং বাংলাদেশী ফোক ব্যান্ড “চিরকুট” এর পরিবেশনা। এপ্রিলের ১৩ তারা ধানমন্ডির রাশিয়ান কালচারাল সেন্টারে (বাড়ি #৫১০, রোড #৭, ধানমন্ডি) এবং এপ্রিলের ১৪ তারিখে পহেলা বৈশাখ উদযাপন করতে গুলশানের স্যাফরন রেস্টুরান্টে সঙ্গীত পরিবেশন করবে।

উদ্যোক্তা লাইভস্কয়ারের লক্ষ হচ্ছে সঙ্গীতপ্রেমীদের কাছে ভালো সঙ্গীত পৌঁছে দেওয়া। এই প্রতিষ্ঠানটি বর্তমানে রিকসকনসার্টিনে (কনসার্টস নরওয়ে) এবং বাংলাদেশে অবস্থিত দ্য রয়াল নরওয়েজিয়ান অ্যাম্বেসির সাথে ৩ বছর ব্যাপী একটি সমঝোতায় চুক্তিবদ্ধ।

“ওকে ওয়ার্ল্ড” এর সদস্যরা পৃথিবীর বিভিন্ন দেশ থেকে এসেছেন, তবে এর মূল উদ্যোক্তা নরওয়েজীয় জ্যাজ সঙ্গীত শিল্পী বুগে ওয়েসেলটফট। আর ব্যান্ডের অন্যান্য সদস্যরা হলেন শ্রীকান্ত শ্রীরাম (যুক্তরাজ্য/ভারত), ফ্ল্যামেঙ্কো গিটার বাদক হোসেমি কারমোনা (মাদ্রিদ), ড্রামার আমাদে কোসা (মাপুতো), পারকাশনিস্ট খালেদ ইয়াসিন (বৈরুত) এবং বিবেক রাজাগোপালন (ভারত)।

নরওয়েজীয় জ্যাজ ব্যান্ড “ওকে ওয়ার্ল্ড” সম্পর্কে লাইভস্কয়ারের সিইও নাফিস আহমেদ বাংলানিউজকে বলেন, “এই ব্যান্ডটি নরওয়েভিত্তিক হলেও এই জ্যাজ প্রজেক্টটি আসলে ভিন্ন ভিন্ন সংস্কৃতির সম্মেলনে সৃষ্টি। তারা নতুন বাংলা বছরের শুরুতে বাংলাদেশের উৎসবের রঙ দেখতে এসেছেন। আসলে আমাদের সংস্কৃতি সম্বন্ধে ধারণা পেতে এর চেয়ে ভালো কোন সময় হতে পারে না। আর তার পাশাপাশি তারা তাদের ধারনা এবং সঙ্গীতের ধরন আমাদের সাথে ভাগ করতে চান। ”

অন্যদিকে জনপ্রিয় ব্যান্ড “চিরকুট” এর সঙ্গীত মূলত সঙ্গীতের বুনিয়াদি ধারণাভিত্তিক। ২০০৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সৃষ্টি হওয়া এই ব্যান্ডটি কোন একটি নির্দিষ্ট গন্ডিতে আবদ্ধ না থেকে শ্রুতিমধুর সঙ্গীত সৃষ্টিতে বিশ্বাসী।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।