ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

ফ্যাশন ডিজাইনিং-এগিয়ে তারুণ্য

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৫ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৪
ফ্যাশন ডিজাইনিং-এগিয়ে তারুণ্য

দিনে দিনে আমাদের ফ্যাশন ইন্ডাস্ট্রি বিস্তৃত হচ্ছে। আমরা কোনো পোশাক কেনার আগে আজকাল একনজর দেখে নিই ফ্যাশন হাউসের নিত্য নতুন কালেকশন।



আর চোখ ধাঁধানো সুন্দর পোশাকগুলোর প্রশংসা যখন সবাই করে সেই ভালোলাগা তো আকাশ ছোঁয়া। কিন্তু আপনার প্রিয় পোশাকের ডিজাইন কে করেছেন, তা কিন্তু অনেক সময়ই অজানা থেকে যায়।

আজ আমরা প্রায় প্রচার বিমুখ কাজ-পাগল এক ডিজাইনার সম্পর্কে জানব।

সেই ছোট বেলা থেকে মেধাবী ছাত্র হওয়ায় বাবা-মা ভেবে রেখেছেন ছেলে বড় হয়ে ডাক্তার হবে। সেভাবেই প্রস্তুত করা হয় তাকে। কিন্তু কে শোনে কার কথা? তার মনোযোগ ছবি আঁকাতে। চমৎকার ছবি আঁকার জন্যই মাত্র ১৭ বছর বয়সে দেশের অন্যতম সেরা ফ্যাশন হাউস কে ক্রাফট-এ কাজ করার সুযোগ পান। যার কথা বলছি তিনি উদীয়মান তরুণ ফ্যাশন ডিজাইনার ফরহাদ সেলিম।

প্রায় এক যুগ ফ্যাশন সেক্টরে বিচরণ ফরহাদ সেলিমের। প্রয়াত ফ্যাশন ডিজাইনার শাহরুখ শহীদের টিভিতে ইন্টারভিউ দেখে ফ্যাশন ডিজাইনিং-এ কাজ করতে অনুপ্রাণিত হন তিনি।

ফরহাদ সেলিম দেশ-বিদেশের নাম করা বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করেছেন। এরমধ্যে অন্যদিন গ্রুপ, ডি-থ্রি গ্রুপ, সনি এরিকসন অন্যতম।

‘আই.এন. আই. এফ. ডি.(ইন্টারন্যাশনাল ইন্সিটিটিউট ‍অব ফ্যাশন ডিজাইনিং) থেকে পড়াশুনা করেছেন ফরহাদ সেলিম। তিনি একই সাথে বি.এস.সি. কমপ্লিট করেছেন। এছাড়াও বাফাতে চারুকলা , জার্মান প্রতিষ্ঠান ‘ডি.টি.সি.’ তে টেক্সটাইলের কোর্স করেছেন। নিজেকে সমৃদ্ধ করতে অংশ নিয়েছেন বেশ কিছু ওয়ার্কশপ-এ।
বিদেশি আগ্রাসনের মাঝেও দেশীয় ধারার এতিহ্য এবং নতুনত্বের মিশেলে কাজ করতে চান ফরহাদ সেলিম। সময়ের সঙ্গে-এবং সময়ের আগে মানুষের স্বপ্নের পোশাকটি পৌঁছে দিতে রাতদিন পরিশ্রম করেন এই তরুণ ডিজাইনার।

ফ্যাশন হাউস ছাড়াও আলোচিত বাংলা সিনেমা ‘মনপুরা’-তে ড্রেস ডিজাইন করেছেন। সেই সাথে নাটক, টিভি বিজ্ঞাপন, ফ্যাশন শো, ফ্যাশন ফটোশ্যুট-এ নিয়মিত কস্টিউম ডিজাইনার এবং আর্ট-ডিরেক্টরের দায়িত্ব পালন করছেন।

প্রখ্যাত ডিজাইনার চন্দ্র শেখর সাহার সান্নিধ্যে ফরহাদ সেলিম দীর্ঘদিন কাজ করেছেন। চন্দ্র শেখর সাহার সঙ্গে কাজ করার ফলে অনেক বেশি শিখতে পেরেছেন বলে মনে করেন তিনি। ভারতের ‘সব্যসাচি মুখার্জি, মরক্কোর এলি সাব-র কাজও দারুণ ভাবে অনুপ্রাণিত করে ফরহাদ সেলিমকে।

বর্তমানে ফরহাদ সেলিম কাজ করছেন লুবনান ট্রেড কনসরটিয়াম লিমিটেড-র সাথে। এরইমধ্যে তার ডিজাইন করা লুবনান-এর পাঞ্জাবি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। সেই সাথে ইনফিনিটির লেডিস কালেকশনগুলোও ফরহাদ সেলিম করছেন।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।