ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

মায়ের জন্য… আমাদের ভালোবাসা

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৩ ঘণ্টা, মে ১১, ২০১৪
মায়ের জন্য… আমাদের ভালোবাসা ছবি : সোহরাব রাব্বি

মায়ের ভালোবাসা তো সারা জীবন শুধু পেয়েই এসেছি। আজ বিশ্ব ভালোবাসা দিবসে সেই মাকে নানা কথায় ভালোবাসা আর শ্রদ্ধা জানিয়েছে আমাদের পাঠক বন্ধুরা।



ফেসবুকে করা বন্ধুদের  কথাগুলো কোনো ধরনের সম্পাদনা ছাড়াই হুবহু প্রকাশ করা হলো:

Mahbuba Nafiz মা, সে যে আমার পরম প্রিয়, পরম আপন। সে আমায় ঘিরে রাখে পরম আদরে, পরম মায়ায়। মা যেন এক প্রশান্তির ডাক, সেই ডাকে র‍য়েছে এক মধুর আবেগ। মাকে ভালবাসি অনেক, সেই ভালবাসার অন্ত নেই...

Tarun Basak  feeling blessed
আমি যখন প্রথম এই পৃথিবীর আলো দেখেছি, তখন ঠিক ঐ মুহূর্তে অশ্রুসিক্ত হয়েছিল আমার 'মা' এর দুচোখ| এমনকি আমি প্রথম যেদিন আমার আদ আদ গলায় 'মা' শব্দটি প্রথম উচ্চরণ করি সেদিনও আনন্দ অশ্রুতে ভিজেছিল আমার মায়ের দুচোখ| এইদুটি ঘটনা যখন ঘটেছিল তখন আমি কিছুই বুঝতাম না, কিন্তু আজ এই মুহূর্তে যখন এই কথা গুলো লিখছি তখন নিজের অজান্তেই আমার দুচোখ ভিজে গেছে| আজ আমি অল্প হলেও বুঝতে পারছি মায়ের চোখের জলের মূল্যটা আমার কাছে কি? আমার জীবনের পুরোটা দিয়েও আমি তার তিল পরিমাণ ও শোধ করতে পারব কি না জানিনা| আমার কাছে পৃথিবীর সবচেয়ে মিষ্টি শব্দ হলো 'মা', আর আমি আমার 'মাকে' খুব খুব... ভালোবাসি| সবশেষে সব মায়ের প্রতি রইল বিনম্র শ্রদ্ধা ও অকৃত্রিম ভালোবাসা| "Happy Mothes's Day"
Kalam Azad Beg
মায়ের চেয়ে আপন কেহ নাই...
KM Harun
আন্তর্জাতিক মা দিবসে আমার মা ওপৃথিবীর সকল মাকে আন্তরিক শুভেচ্ছা অভিনন্দন,,,,,,আমি তোমায় ভালবাসি মা ।
Md Ashraful Alam  feeling blessed at Bangladesh Agricultural University
একটি মানুষের জীবনের সবচেয়ে সেরা অর্জন হচ্ছে তার মা । অামার জীবনের পুরোটা জুড়েই তো তুমি অাছো মা । বিশ্ব মা দিবসে সকল মাকে জানাই সশ্রদ্ধ সালাম। অনেক ভালবাসি মা তোমাকে কিন্তু কখনও বলতে পারিনি...
Shakil Monzur
'আম্মা', 'মা' আমার বেঁচে নেই। আমাকে ছেড়ে, আমাদের ছেড়ে চলে গেছেন না ফেরার দেশে। তারার আকাশে। মা'কে হারাবো, মা হারানোর বেদনা সহ্য করতে পারবো এমন কখনোই ভাবতে পারিনি। আজ সেই মা কে ছাড়া বেঁচে আছি তিন বছর। আম্মা যখন বেঁচে ছিলেন, শেষের দিকে অসুস্থ হয়ে পড়েছিলেন, তখন আম্মার হাতের আংগুল গুলি ধরে চুমু খেতাম। আর মনে মনে ভাবতাম একদিন এই মা হয়তো থাকবেন না। তখন কত ইচ্ছা করবে তাকে বুকে জড়িয়ে ধরতে। মাথা কুটলেও তাঁকে ছুঁতে পারবোনা! এমন ভাবনা যখন মনে আসতো তখন মনের অজান্তেই চোখবেয়ে জল গড়াতো। মা বলতেন কিরে, আমার আব্বার চোখে পানি কেন? কি হয়েছে আমার ছেলের। বলতে পারতাম না মা তোমাকে হারাবার কথা মনে আসলেই আমি কান্না রোধ করতে পারিনা। সেই পরম শ্রদ্ধার, পরম ভালবাসার অতল সমুদ্র আজ আমার শুকিয়ে গেছে। মা নেই, ভালবাসার সাগর নেই, চোখের অশ্রুও নেই। আমি যেন আজ এক মৃত খটখটে শুস্ক চৌচির সাগরের বুকে মৃতপ্রায় এক মৎস্য। সকল মাতৃস্নেহ বঞ্চিত, করুনাধারার বহু দূরে। মা যে এত আদরের এত মমতার, এত স্নেহের, এত আবদারের, এত ভালবাসার; মাকে হারিয়ে আজ তা বুঝি।
জিহাদ বর্তমান যুগে মাকে কত নামে ডাকি যেমন-মম আম্মা আম্মি আপ্ফি আম্মু তো যে মা বলে ডাকে তার মত তৃপ্তি অন্য কোন ডাকে পাওযা যাযনা

Jawed Iqbal Mazumdar আমার মা নেই। ২০০২ সালে টুপ করে আল্লাহর বাড়ি চলে গেলেন। সেই থেকে আমার দুটো মেয়ের মাঝে মাকে খুজি। কিন্তু কই? আমার সেই মাকে তো পাই না, যার গর্ভে আমার জন্ম? মা, মা-ই, একটাই, একজনই, যাদের মা আছেন ! তারা ভাগ্যবান, তবে মায়ের কদর করবেন, অনেক ভালবাসবেন, যেন কোন অতৃপ্তি না থাকে, যেন পরে কোন আফসোস ঘাড়ে ভর না করে?

বিজয়ের মাস মা এক গ্লাস পানি দাও তো
মা নাস্তা দাও
মা খেতে দাও
মা আজ ইলিশ মাছ রান্না করো'তো
মা আজকে মাংস ভুনা খাবো
মা একটু খিচুড়ি রান্না করবে,
বৃষ্টির দিন তাই খুব খেতে ইচ্ছে করছে
মা চা বানিয়ে দাও চা খাবো
মা আমার ব্যাট টা কই?
মা আমার লুঙ্গীটা ধুয়ে দিয় তো
মা এটা করো মা ওটা করো
গভীর রাতে যখন বাড়ী ফিরতাম মা তখন ভিবোর ঘুমে থাকতো তখন বলতাম মা দরজা টা খুলো দাও চোখভরা ঘুম নিয়ে মা আমার মোশারিটা দিয়ে দিত
সম্ভবত পৃথিবীর সব মা'ই ক্লান্তিহীন, কখনই বিরক্তহোন না।
সন্তানের জন্য কখনো কখনো হয়ে যান রোবট, আবার কখনো মমতাময়ী মায়াময়
নিজের অজান্তে তোমায় অনেক কষ্ট দেওয়ার জন্য Sorry মা
Love You মা


Mizanur Rahman "Every Day is Mother's Day": "The Prophet Muhammad (pbuh) said, "Paradise lies at the feet of Mothers." So people should be especially good to their mothers every day. For Muslims: as long as our Mothers continue to sincerely pray to Allah for our success in these difficult times, we have hope. Despite all of the lies and distortions about Islam and Muslims in the Daily Media, the light of Allah will never be put out!!! It's like a fool blowing at the sun. Can he put out its light, even if he gathered all of humanity!!! May Almighty Allah answer the prayers of the suffering women all over the planet, bring back our lost and kidnapped children and accept the sacrifice of those who have fallen in His path.

Redowanul Karim মা, যদি তোমার সন্তুষ্টি অর্জন করতে পারি তবে নিজেকে ধন্য মনে করবো
Moinur Rashid Sajeeb Aj mothers day. . . Sob mar proti roilo amr respect...jara ma'k tym dao na. Ontoto ajker dinta holeo Ma'k tym daw.dakbe ma kub happy hobe..
Arif Moinuddin যারা শুধু বছরে একবারবৃদ্ধাশ্রমে গিয়ে "মা কে"ভালবাসা দেখিয়ে আসে, আজ শুধুতাদেরজন্য"মা" দিবস। আর যাদেরঅন্তরে প্রতিটি মূহুর্তরয়েছে মায়ের ভালবাসা,তাদের জন্য নিদ্রিষ্ট কোনদিন বা সময় মা দিবস নয়। বরং প্রতিটা সেকেন্ড,প্রতিটা মিনিট, প্রতিটা দিন,প্রতিটা মূহুর্তই তাদের জন্য"মা দিবস"।

Tapos Jubaer জীবনে একমাত্র শুদ্ধ ও পবিত্র ভালোবাসার মানুষটিকে জানাই কোটি সালাম। নামেই মা-দিবস। তুমিতো আমার ৩৬৫ দিনেরই ফেভারিট। সৌভাগ্য আমার, তোমার গর্ভে আমার জন্ম। ভাগ করেছো প্রতিটি ক্ষণ, আমার আনন্দে হেসেছো, কষ্টে কেঁদেছো। কিইবা করতে পেরেছি...! কোনদিন বুঝিনি তোমার কষ্ট। হয়তো মূল্যায়নও করিনি। ক্ষুদ্র স্বার্থে কতো কষ্ট যে দিয়েছি জানিনা। মা থাকতে মানুষ নাকি মা'য়ের মূল্য বোঝেনা। হয়তো আমিও ওই অভাগাদেরই দলে। তবুও ভালোবাসি ভালোবাসি ভালোবাসি.... কোটি শুভেচ্ছা তোমায়। । ।
MD Ripon আমার মা নেই তাই মা কে আমি ভালোবাসিনা । নেই কেন !! সবার আছে আমার নেই । অভিমান করে চলে গেলি কেনরে মা ? ষোলো বছর আগে আমার সাথে রাগ করলি এখনও তোর রাগ ভাংগে নি ? আজ এগারো মে আমার মায়ের ষোলো তম মৃত্যু দিন

Walid Hasan Sakil কোনো দিবস উপলক্ষে কাউকে স্মরণ করাটা বড় নয়বরং তাকে আরো ছোট করা। তারমানে "মা"দিবসে শুধু মা কে স্মরণ করতে হবে এটা কে বা কোনবিজ্ঞানী বলেছে সেটা আমারসামনে যুক্তি দিয়ে তুলে ধরার সাহস থাকলে কমেন্টকরে জানাও

Mohammad Sazzad প্রথম স্পর্শ মা,প্রথম পাওয়া মা,প্রথম শব্দ মা,প্রথম দেখা মা। মা মমতার মহলমা পিপাসার জলমা ভালবাসারসিন্ধুমা উত্তম বন্ধুমা ব্যাথার ওষধমা কষ্টেরমাঝে সুখমা চাদের ঝিলিকমা স্বর্গেরমালিক। পৃথিবীর সবচেয়ে সুখ কি জান?মা বাবার আদর। সব চেয়ে কষ্টকি জান?মা বাবার চোখেরজল। সবচেয়ে অমূল্যরতন কি জান?মা বাবারভালোবাসা। আজ বিশ্বমা দিবস,পৃথিবীর সকলমায়ের প্রতি রইলআমার শ্রদ্ধা ওভালবাসা । **মা তোমাকে অনেকঅনেকভালবাসি **
Rana Mania "মা" অনেক ভালবাসি! !!

সুলতান আহমদ খলিল শুধু আজ নয় বছরের প্রতিটি দিন মায়ের প্রতি শ্রদ্ধা আর ভালবাসায় ভরপুর হোক আপনার স্বপ্নিল দিনগুলি।

Mitun C Das ব্যাংক থেকে লোন নিলে সুদ দিতে হয়, সি.এন.জি. চড়লে ভাড়া দিতে হয়, সেলুনে চুল কাটালে ফি দিতে হয়, নিজ দেশে বাস করছেন , তারপড়ও সরকারকে টেক্স দিতে হয়। কিন্তু একমাত্র # মা , বিনিময়ে কোনকিছু চাইনা। আজীবন সন্তানের জন্য , #মা সবকিছু সহ্য করে যাবে, যে কোন কঠিন কাজ হাসিমুখে করে দেখাবে। যার বিনিময়ে কিছুই চায়না। # মায়ের ভালোবাসার কোন বিনিময় মূল্য হয়না। সবার কাছে যার যার #মা পৃথিবীর শ্রেষ্ঠ মা। ঠিক আমার কাছে ,আমার #মা সবার সেরা। সবসময় আমার #মা আমার কাছে চির পূজনীয়। # বিশ্ব_মা_দিবসে আমার #মা সহ, পৃথিবীর সব # মায়েদের জানাই সশ্রদ্ধ সালাম।
Arifur Rahman Monju মা " কোন নির্দিষ্ট দিবস নয়।
রাত নয়, দিন নয়
মা সমস্ত পৃথিবীর আলকময়।
প্রকৃত সন্তান সেই যে মাকে তিল ;
পরিমান আঘাত না দেয়।
তোমরা মাকে এমন শব্দ বলনা
ওই শব্দের আঘাতে মা উঃ শব্দ বলে।
মা শত পৃথিবীর রক্তের টান।
সুতরাং " মা দিবস " পালন করা
ছোট মনের পরিচয় বহন করে।
যে মাকে তিল পরিমান আঘাত দিবে
তার ফল ভোগ করতেই হবে দুনিয়া ও আখেরাতে।
মায়ের মর্যাদা চিরন্তন কোন দিবস রজনি নয়।
Pronob Das মায়ের মত আপন কেউ নাই। এ দুনিয়াতে সবাই সবার সাথে বেইমানি/বিশ্বাসঘাতকতা করতেপারে। শুধু এক মাত্র মা তার ছেলের সাথ বিশ্বাসঘাতকতা করতে পারেনা। মায়ের ঋন কখনও শোধ করার মত নয়......আইইউ মা। Happy mother's day.......Like all of her mother's not someone with all this দুনিয়াতে. বেইমানি/করতেপারে not only a mother, her son's only সাথ. cannot not like to pay his mother's never ঋন.......আইইউ Happy mother's day mother..

Soumik Das আমার মা
যার সারাটা জীবন আমাদের জন্যে…
Kazi Thoha মা তুমি ছিলে, আছ, থাকবে সবসময় আমার পাশে

Iskander Shuvo #মা# এর চেয়ে বড় মাপের লেখা আর কি হতে পারে?

Kamrul Jaman মা, এক শর্তহীন ভালোবাসার নাম, ভালোবাসার সবটুকু দিয়েও যে ঋনের শোধ হয় না।
পৃথিবীর সকল মায়ের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা।
Jesika Zaman মা তোমাকে মুখ ফূটে কখনো বলা হয়নি তোমাকে আমি কতোটা ভালোবাসি ! তুমি বুঝ কিন্ত কখনো আমাদের কাছে তোমার ভালোবাসার প্রতিদান চাওনি! কখনো অভিযোগ করনি পাওয়া না পাওয়া নিয়ে! মুখে বলনি তোমার কি চাই! কিন্ত মা বিশ্বাস কর তোমাকে আমি খুব খুব ভালোবাসি! আমার পৃথিবী তুমি মা! শুধু তুমি! প্রথম চোখ খুলে তোমায় দেখেছি মা! তোমাকে মা দিবসের শুভেচ্ছা মা!

Md Sarwar প্রবাসী জীবনে মাকে অনেক মিচ করতেছি মায়ের কথা মনে পরলে দুই চোখের জল দরে রাকতে পারি না

বন্ধুরা আরও নানা বিষয়ে জানতে ও আপনার মতামত জানাতে https://www.facebook.com/bnlifestyle

লাইফস্টাইল বিভাগে লেখা পাঠাতে পারেন  [email protected]


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।