ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

কেন খাবেন মৌরি? 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২২
কেন খাবেন মৌরি?  ছবি: সংগৃহীত

মৌরি একটি অত্যন্ত সুস্বাদু ভেষজ যা রান্নায় ব্যবহৃত হয় এবং একই রকম স্বাদযুক্ত মৌরিসহ অ্যাবসিন্থের প্রাথমিক উপাদানগুলোর মধ্যে একটি। অনেকের বদ হজমের সমস্যা আছে।

মৌরি হচ্ছে তাদের জন্য মহৌষোধি। মৌরিতে থাকে ইস্ট্রোজেনের মতো উপাদান, যা এস্টিরোল নামে পরিচিত। এর থেকেই লিবিডো উসকানি পায়। বলা হয়, মৌরি খেলে যৌনশক্তি বেড়ে যায়, যা খুবই কার্যকরী ফল দেয়। সকালে ঘুম থেকে উঠে মৌরী ভেজানো পানি পান করুন। তাহলে আপনার কোষ্ঠকাঠিন্য দূর হবে। এছাড়া ওজন কমাতেও সহায়তা করে এ ভেষজ।  

চলুন তাহলে জেনে নিই মৌরির উপকারিতাগুলো: বহুবর্ষজীবী এই ভেষজে প্রচুর পরিমাণে পটাসিয়াম থাকে। আমাদের শরীরে রক্তচাপ মাত্রাকে ঠিক রাখতে সাহায্য করে। হার্ট রেটকেও নিয়ন্ত্রণে রাখে এটি।

মৌরির শরবত: মৌরি পানিতে ভিজিয়ে রাখুন ২ ঘণ্টা। সঙ্গে রাখুন মিচরি। এরপর তাতে দিন লেবু, বিটনুন। সঙ্গে দিন বরফের কিউব। এই পানি গরমের দিনে পেট ঠাণ্ডা রাখতেও সাহায্য করে।

ওজন কমাতে: মৌরিতে ফাইবার থাকে, যা অনেকক্ষণ ধরে পেটভর্তি রাখতে সহায়তা করে। খিদে পাওয়া থেকে বিরত করে মানুষকে। মৌরিতে ক্যালোরি কম যায় শরীরে। এর ফলে কমে ওজন।

হজমশক্তি বাড়ায়: মৌরি হজমশক্তি বাড়িয়ে দিতে সাহায্য করে। হজম যদি সহজে হয়ে যায়, তাহলে মেদ ঝরাতেও সমস্যা হয় না। এতে থাকে অ্যান্টি অক্সিডেন্ট, যা মেদ ঝরাতে সাহায্য করে।

হার্টের জন্য মৌরি: হার্ট যদি ভালো রাখতে চান, তাহলে মৌরির গুরুত্ব আপনাকে মানতেই হবে। ফাইবার সমৃদ্ধ এই খাবার। মৌরি শাক হার্টের পক্ষে ভালো। এটি হার্ট ভালো রাখতেও বেশ কার্যকরী ফল দেয়। এতে কোলেস্টেরলও নিয়ন্ত্রণে থাকে।

রক্ত পরিষ্কার: মৌরি রক্ত পরিষ্কার করে ও শরীরে গ্যাসের সমস্যা কমিয়ে দেয়। ফলে শরীর থাকে চনমনে।

বাংলাদেশ সময়: ১১৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।