ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

১০ দফা দাবিতে চতুর্থ শ্রেণির সরকারি কর্মচারীদের সংবাদ সম্মেলন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, মে ৬, ২০২৩
১০ দফা দাবিতে চতুর্থ শ্রেণির সরকারি কর্মচারীদের সংবাদ সম্মেলন

ঢাকা: নবম জাতীয় বেতন কমিশন গঠন করে সর্বনিম্ন ২৫ হাজার ২০০ টাকা বেতন দেওয়াসহ ১০ দফা দাবিতে সংবাদ সম্মেলন করেছ বাংলাদেশ চতুর্থ শ্রেণি সরকারি কর্মচারী সমিতি।

শনিবার (০৬ মে) জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে এই সংবাদ সম্মেলন করেন সংগঠনটির নেতারা।

তাদের দাবিগুলো হলো- অনতিবিলম্বে বৈষম্যহীন ৯ম জাতীয় বেতন কমিশন গঠন করে ১.৫ শতাংশ হারে সর্বনিম্ন ২৫ হাজার ২০০ টাকা করা, ১৯৭৩ সালে বঙ্গবন্ধুর ঘোষণা অনুযায়ী ১০ ধাপে বেতন স্কেল নির্ধারণ করা; দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে বর্তমান বাজার দরের সঙ্গে সঙ্গতি রেখে ৪০ শতাংশ মহার্ঘ্য ভাতা দেওয়া; আউটসোর্সিং প্রথা বাতিল করে রাজস্ব খাতে জনবল নিয়োগ করা। আউটসোর্সিং ও প্রকল্প বা ডেলেবার বা শিক্ষাখাত বা গণপূর্ত অধিদপ্তরসহ সব দপ্তরের মাস্টার রোলে নিয়োগ করা জনবল রাজস্বখাতে স্থানান্তর করা; বাড়ি ভাড়া ৮০ শতাংশ, চিকিৎসা ভাতা তিন হাজার টাকা, শিক্ষা ভাতা দুই হাজার টাকা, যাতায়াত ভাতা দেড় হাজার টাকা, টিফিন ভাতা এক হাজার টাকা এবং ধোলাই ভাতা এক হাজার টাকা নির্ধারণ করা; পুলিশের মতো রেশন দেওয়া ও নার্সদের মতো পোশাকের টাকা বেতনের সঙ্গে দেওয়া; সচিবালয়ের মতো পদবী পরিবর্তন ও শিক্ষাগত যোগ্যতা সম্পূর্ণ সব কর্মচারীদের ৫০ শতাংশ পদোন্নতি দেওয়া; নিয়োগের ক্ষেত্রে বাংলাদেশ রেলওয়ের মতো ৪০ শতাংশ পোষ্য কোটা সংরক্ষণ করা; আগের মতো শতভাগ পেনশন উত্তোলনের সুবিধাসহ পেনশন গ্র্যাচুইটির হার এক টাকায় ৫০০ টাকা নির্ধারণ করা; সরকারি কর্মচারীদের সুদমুক্ত গৃহঋণ দেওয়া; সব সরকারি প্রতিষ্ঠানে ঝুঁকিপূর্ণ কাজের ক্ষেত্রে ঝুঁকি ভাতা দেওয়া এবং পার্বত্য জেলাগুলোয় পাহাড়ি ভাতা আগের মতো বহাল রাখা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ চতুর্থ শ্রেণি সরকারি কর্মচারী সমিতির সভাপতি মো. আজিম। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারি কর্মচারী সমন্বয় পরিষদের সভাপতি এম. এ হান্নান, মহাসচিব নিজাম উদ্দিন পাটোয়ারী, বাংলাদেশ চতুর্থ শ্রেণি সরকারি কর্মচারী সমিতির প্রধান উপদেষ্টা আব্দুল মান্নান ও সাধারণ সম্পাদক মো. মোক্তার হোসেন।

বাংলাদেশ সময়: ১৮৪৬ ঘণ্টা, মে ০৬, ২০২৩
এসসি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।