ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা বাস্তবায়ন করে প্রাণ প্রকৃতি রক্ষার দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, জুলাই ১২, ২০২৩
মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা বাস্তবায়ন করে প্রাণ প্রকৃতি রক্ষার দাবি

রাজশাহী: রাজশাহীতে মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা বাস্তবায়ন করে প্রাণ প্রকৃতি রক্ষার দাবি জানানো হয়েছে।  

বুধবার (১২ জুলাই) দুপুরে মহানগরের অলকার মোড়ে এক সমাবেশে এ দাবি জানানো হয়।



প্রতীকী কফিনের সামনে অনুষ্ঠিত সমাবেশে বক্তারা বলেন, বিদেশ থেকে এলএনজি আমদানি করে বিদ্যুৎ উৎপাদন দেশের জ্বালানি নিরাপত্তার জন্য সুখকর নয়। সম্প্রতি দেশে যে লোডশেডিং হলো তা আমাদের চোখে আঙ্গুল দিয়ে নবায়নযোগ্য জ্বালানির দিকে মনোযোগ দেওয়ার কথা মনে করিয়ে দিয়েছে। তাই মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা বাস্তবায়ন করে প্রাণ প্রকৃতি রক্ষার দাবি জানান বক্তারা।

সমাবেশে বক্তারা বলেন, এলএনজির আন্তর্জাতিক বাজার মোটামুটি সব সময়ই অস্থির থাকে। আর এলএনজি নির্ভর বিদ্যুৎ ব্যায়বহুল। সার্বিক বিবেচনায় জ্বালানি নিরাপত্তার স্বার্থে মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা অনুসারে ২০২৩ সালের মধ্যে ৩০ শতাংশ এবং ২০২৫ সালের মধ্যে শতভাগ নবায়ন যোগ্য জ্বালানির ব্যবহার নিশ্চিত করতে হবে। সেজন্য বাজেটে পর্যাপ্ত বরাদ্দ দিতে হবে।

পরিবর্তন, রাজশাহী, ক্লিন এবং বৈদেশিক দেনা সংক্রান্ত কর্মজোট এ সমাবেশের আয়োজন করে।  

ভূমি আন্দোলনকর্মী অফজাল হোসেনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন জাতীয় মহিলা আইনজীবী সমিতির পরিচালক লিগ্যাল অ্যাডভোকেট দিল সেতারা চুনি, পরিবর্তন পরিচালক রাশেদ রিপন এবং সচেতনের সমন্বয়কারী মাহামুদ উন নবী।

বাংলাদেশ সময়: ১৮৫১ ঘণ্টা, জুলাই ১২, ২০২৩
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।