ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

রাজশাহীতে ডেঙ্গু রোধে জনসচেতনতা বাড়ানোর নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৪ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৩
রাজশাহীতে ডেঙ্গু রোধে জনসচেতনতা বাড়ানোর নির্দেশ

রাজশাহী: ডেঙ্গু প্রতিরোধে রাজশাহীতে জনসচেতনতা বাড়ানো ও পরিচ্ছন্নতা অভিযান জোরদারের নির্দেশ দেওয়া হয়েছে।  

রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) ওয়ার্ড সচিব, পরিচ্ছন্ন সুপারভাইজার ও মশক সুপারভাইজারদের সমন্বয় সভায় এ নির্দেশনা দেওয়া হয়।

নগর ভবনের সিটি হলে রোববার (১৬ জুলাই) দুপুরে এ সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি ছিলেন রাসিকের ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সভাপতি ও ১২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু।

প্রধান অতিথির বক্তব্যে সরিফুল ইসলাম বাবু বলেন, ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টিসহ সবাইকে সমন্বিতভাবে কাজ করতে হবে। মহানগরীর পরিচ্ছন্ন পরিবেশ, স্বাস্থ্যসেবার সাফল্যের ধারা অব্যাহত রাখতে হবে। এলক্ষ্যে মহানগরবাসীকে সম্পৃক্ত করে এ কাজ বাস্তবায়ন করতে হবে। ডেঙ্গু প্রতিরোধে পরিষ্কার-পরিচ্ছন্নতা, জনসচেতনতা এবং মশার বংশবিস্তার রোধের বিকল্প নেই। এসব বিষয়ে কার্যক্রম আরও বাড়াতে হবে।

তিনি বলেন, প্রতি ওয়াক্তে মসজিদে নামাজের আগে ইমামদের ডেঙ্গু বিষয়ে সচেতনতা সৃষ্টিতে বক্তব্য রাখার অনুরোধ জানানো হয়। ডেঙ্গু প্রতিরোধে মহানগরবাসীকে সচেতন করতে স্বাস্থ্যকর্মীরা এ সংক্রান্ত লিফলেট বাড়ি বাড়ি পৌঁছে দিচ্ছেন। পাড়া-মহল্লায় মাইকিং করা হচ্ছে, ফুলের টব, ভাঙা হাঁড়ি-পাতিল, গাড়ির পরিত্যক্ত টায়ার, টিনের কোঁটা, ভাঙা কলস, ড্রাম, ডাব-নারিকেলের খোসা, এয়ারকন্ডিশনার ও রেফ্রিজারেটরের তলায় পানি জমতে দেবেন না।

সভায় ডেঙ্গুর বংশবিস্তার রোধ, ঝোপ-জঙ্গল পরিষ্কার, পরিচ্ছন্নতা ও জনসচেতনতা কার্যক্রম জোরদার করার নির্দেশনা দেওয়া হয়। ব্যক্তি মালিকানাধীন কোনো বাড়ি, ভবন ও প্রতিষ্ঠানে এডিস মশার লার্ভা পাওয়া গেলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

রাজশাহী সিটি করপোরেশনের সচিব মশিউর রহমানের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন রাসিকের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মো. মামুন ডলার ও প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফ এ এম আঞ্জুমান আরা বেগম।  

সভা পরিচালনা করেন উপপ্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা সেলিম রেজা রঞ্জু।  

সভায় আরও উপস্থিত ছিলেন মশক কর্মকর্তা (মনিটরিং) জুবায়ের হোসেন মুনসহ ওয়ার্ড সচিব, পরিচ্ছন্ন সুপারভাইজার ও মশক সুপারভাইজাররা।

বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৩
এসএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।