ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

রিকশার শহরে এসেছে নতুন যান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৬ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২৩
রিকশার শহরে এসেছে নতুন যান

রাজশাহী: রাজশাহী শহরে গণপরিবহন সার্ভিস না থাকায় রিকশা ও ব্যাটারিচালিত অটোরিকশাই মানুষের দৈনন্দিন জীবনযাত্রার একমাত্র ভরসা। রাজশাহীকে তাই বলা হয় রিকশার শহর।

বাস সার্ভিস ব্যবহার করা হয় কেবল আন্তঃজেলা ও দূরপাল্লার বিভিন্ন রুটে।

সেই শহরে পরীক্ষামূলকভাবে চালু হয়েছে বাইক শেয়ারিং সার্ভিস। তবে বাইক শেয়ারিং সার্ভিস নাম দেওয়া হলেও আদতে এগুলো ব্যাটারিচালিত স্কুটি বা স্কুট। তবে এ বাইক কেউ চালিয়ে গন্তব্যে নিয়ে যাবে না। বাইক ভাড়া নিয়ে নিজেরাই চালিয়ে বেড়াতে হবে। পেছনে নেওয়া যাবে একজন সহযাত্রীকে।

গত ২১ আগস্ট থেকে ‘স্কুট লিমিটেড’র ব্যাটারিচালিত আটটি স্কুটি নিয়ে শুরু হয়েছে এর যাত্রা। স্কুটিগুলো ঘণ্টা চুক্তিতে ভাড়া নেওয়ার জন্য যাত্রীদের প্রথমেই নির্ধারিত ফরমে প্রয়োজনীয় তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। এজন্য খরচ করতে হবে ২০ টাকা। আর প্রাথমিকভাবে প্রতি ঘণ্টায় এ স্কুটি চালানোর ভাড়া নির্ধারণ করা হয়েছে মিনিটে ২ টাকা। অর্থাৎ এক ঘণ্টার জন্য ১২০ টাকা।

বর্তমানে রাজশাহী মহানগরীর ভদ্রা স্মৃতি অম্লান চত্বরে একটি মাত্র বাইক শেয়ারিং সার্ভিস পয়েন্ট চালু হয়েছে। তবে নতুন এ স্কুটি সার্ভিসটি ভালো সাড়া পেলে রাজশাহী শহরের আরও বেশ কয়েকটি পয়েন্টে।

স্কুটিটি রেজিস্ট্রেশনের মাধ্যমে ভাড়া নিতে হবে। ভাড়া নেওয়ার পর থেকে এর যেকোনো ধরনের ক্ষয়ক্ষতি বা দুর্ঘটনার শিকার হলে তার দায়দায়িত্ব ভাড়া নেওয়া সেবাগ্রহীতার ওপরেই বর্তাবে। এছাড়া কোনো কারণে স্কুটিটি ভাড়া নেওয়ার পর হারিয়ে গেলে বা চুরি হলে তার ক্ষতিপূরণও সংশ্লিষ্ট সেবাগ্রহীতাকে দিতে হবে মর্মে এটি বর্তমানে ভাড়া নেওয়া যাচ্ছে।

এদিকে রাজশাহী শহরে প্রথম এমন ধরনের ব্যতিক্রমী বাইক শেয়ারিং সার্ভিস চালু হাওয়ায় খুশি সাধারণ মানুষও। তারা বলছেন, বর্তমানে ব্যাটারিচালিত রিকশা ও অটোরিকশার ভাড়া প্রায় দ্বিগুণ বেড়েছে। তাই সাধারণ মানুষের যাতায়াতের ভালো মাধ্যম হতে পারে এ স্কুটি।

মহানগরীর ভদ্রা এলাকায় কথা হয় স্কুটি ভাড়া নেওয়া আসিফ জাকারিয়ার সঙ্গে। তিনি বলেন, এটি একদমই ব্যতিক্রমী সার্ভিস। এর আগে শহরে এ ধরনের কোনো সার্ভিস ছিল না। যাদের বাইক রয়েছে তারা অনায়াসে যেখানে-সেখানে যাতায়াত করতে পারেন। কিন্তু যাদের বাইক নেই তাদের জন্য এ স্কুটি সার্ভিস অবশ্যই অতুলনীয়। তবে মিনিট হিসেবে না করে ঘণ্টা হিসেবে এ ভাড়ার পরিমাণ আরেকটু কমানো গেলে ভালো হতো বলে মন্তব্য করেন নতুন এ সেবাগ্রহীতা।

ফয়সাল রহমান নামে অপর এক সেবাগ্রহীতা বলেন, শহর এলাকায় রিকশা ও ব্যাটারিচালিত অটোরিকশা ছাড়া অন্য কোনো যানবাহন নেই। এর ওপর রিকশা ভাড়া এখন আগের চেয়ে প্রায় দ্বিগুণ বেড়েছে। সেই হিসেবে এ স্কুটি সার্ভিস তাদের জন্য সহায়ক যানবাহন হতে পারে। তবে এর ভাড়া ঘণ্টা প্রতি আরেকটু কমানোর দাবি জানান এ সেবাগ্রহীতাও।

‘রাজশাহী স্কুট লিমিটেড’ নামে এ প্রতিষ্ঠানটির ম্যানেজিং ডিরেক্টর হচ্ছেন আব্দুল্লাহ আল নোমান। তিনি জানান, মাত্র দুদিন হলো এ নতুন সার্ভিস চালু করা হয়েছে। তবে প্রথম দিন থেকেই শহরের সাধারণ মানুষের মধ্যে এ স্কুটি শেয়ারিং সার্ভিস নিয়ে বেশ আগ্রহ তৈরি হয়েছে। ব্যাটারিচালিত স্কুটিতে দুজন চলাচলের সুযোগ পাচ্ছেন। স্কুটিগুলো প্রতি ঘণ্টায় সর্বোচ্চ ৩৫ কিলোমিটার গতিতে ছুটতে পারে। আর এক চার্জে চলবে ৭০ কিলোমিটার পর্যন্ত।

আব্দুল্লাহ আল নোমান বলেন, পরীক্ষামূলকভাবে মাসব্যাপী চলবে এ বাইক শেয়ারিং সার্ভিস। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত আগ্রহীরা এখান থেকে ভাড়ায় স্কুটি নিতে পারবেন। এটি তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগের আইডিয়া প্রকল্পের একটি প্রজেক্ট।

বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২৩
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।