ঢাকা, বুধবার, ১ কার্তিক ১৪৩১, ১৬ অক্টোবর ২০২৪, ১২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘কারার ঐ লৌহ কপাট গানের সুর বিকৃত করার অধিকার কারোরই নেই’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২৩
‘কারার ঐ লৌহ কপাট গানের সুর বিকৃত করার অধিকার কারোরই নেই’

ঢাকা: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এর কালজয়ী ‘কারার ঐ লৌহ কপাট’ গানের সুর বিকৃত করায় গভীর ক্ষোভ ও নিন্দা জানিয়েছেন জাতীয় সাংস্কৃতিক পার্টির সভাপতি, জাতীয় পার্টি চেয়ারম্যানের উপদেষ্টা শেরীফা কাদের। তিনি বলেন, কারার ঐ লৌহ কপাট গানের সুর বিকৃত করার অধিকার কারোরই নেই।

রোববার (১২ নভেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি একথা বলেন।

বিবৃতিতে তিনি বলেন, অন্যায়-অবিচার এবং অনৈতিকতার বিরুদ্ধে বিদ্রোহের প্রতীক কোনো গানেরই সুর বিকৃতি মেনে নেওয়া যায় না।  

তিনি আরও বলেন, একজন অস্কার বিজয়ী সুরকার কেমন করে ঐতিহ্যের সঙ্গে মিশে থাকা গানটির সুর বিকৃত করেছে, তা আমরা বুঝতে পারছি না।

বিবৃতিতে জাতীয় সাংস্কৃতিক পার্টির সভাপতি আরও বলেন, ‘কারার ঐ লৌহ কপাট’ গানটি মহান মুক্তিযুদ্ধে আমাদের বীর সেনাদের দারুণভাবে উজ্জীবিত করেছে। ঐ গানটির সুর বিকৃত করে কোটি কোটি বাঙালীর হৃদয়ে আঘাত করা হয়েছে। কারার ঐ লৌহ কপাট গানের সুর বিকৃত করার অধিকার কারোরই নেই।

তিনি মহান মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত গানটির বিকৃত ভার্সন চলচ্চিত্র ও ইউটিউবসহ সব মাধ্যম থেকে প্রত্যাহার করার দাবি জানান। একইসঙ্গে প্রকৃত সুরে গানটি রেকর্ড করে চলচ্চিত্রসহ সব মাধ্যমে ব্যবহার করার পরামর্শও দিয়েছেন নজরুল সঙ্গীতের খ্যাতিমান শিল্পী শেরীফা কাদের।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এর কালজয়ী গানটির সুর বিকৃত করায় একইভাবে গভীর ক্ষোভ ও নিন্দা জানিয়েছেন জাতীয় সাংস্কৃতিক পার্টির সাধারণ সম্পাদক আলাউদ্দিন আহমেদ।
 
বাংলাদেশ সময়: ১৪২৬ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২৩
এসএমএকে/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।