ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

জনসংখ্যার অনুপাতে জমি কম সত্ত্বেও কৃষিতে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণ: স্পিকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৪
জনসংখ্যার অনুপাতে জমি কম সত্ত্বেও কৃষিতে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণ: স্পিকার

ঢাকা: স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশ একটি কৃষিপ্রধান দেশ। জনসংখ্যার অনুপাতে জমির পরিমাণ কম হওয়া সত্ত্বেও কৃষিতে বাংলাদেশ আজ স্বয়ংসম্পূর্ণ।

কৃষি ও জলবায়ু পরস্পর সম্পর্কযুক্ত। জলবায়ু নিরপেক্ষ টেকসই কৃষি ব্যবস্থা প্রচলনে সরকার কাজ করে যাচ্ছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) স্পিকার নিজ নির্বাচনী এলাকা রংপুর-৬ এর অন্তর্গত পীরগঞ্জ উপজেলা অডিটরিয়ামে উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজিত ‘কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ২০২৩-২০২৪ অর্থবছরে খরিপ-১/২০২৪-২৫ মৌসুমে উফশী আউশ ধানের আবাদ ও উৎপাদন বাড়ানোর লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ’ অনুষ্ঠানে এসব কথা বলেন।

অনুষ্ঠানে পীরগঞ্জ উপজেলা পরিষদের মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ এস এম তাজিমুল ইসলাম শামীমের সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন উপজেলা কৃষি কর্মকর্তা মো. সাদেকুজ্জামান সরকার। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা প্রশাসক মোবাশ্বের হাসান এবং রংপুর জেলার পুলিশ সুপার মো. ফেরদৌস আলী চৌধুরী।

শিরীন শারমিন চৌধুরী বলেন, ১৯৯৬ সাল থেকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার ১০ টাকায় ব্যাংক অ্যাকাউন্ট চালু করেছে। কৃষকদের অর্থনীতিতে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে বর্তমান সরকার নিরলস চেষ্টা করে যাচ্ছে।

কৃষিতে প্রযুক্তির ব্যবহারের ফলে উৎপাদন বাড়ানোসহ কৃষিপণ্য বিপণন ও বাজারজাতকরণে যুগান্তকারী সাফল্য এসেছে। আধুনিক কৃষিতে পোকামাকড় নিধনসহ বিষমুক্ত বিভিন্ন সবজি ও ফল উৎপাদনে প্রচেষ্টা অব্যাহত আছে।

এ সময় পীরগঞ্জ উপজেলার ৮ নম্বর রায়পুর ইউনিয়ন, পীরগঞ্জ পৌরসভা ও ৯ নম্বর পীরগঞ্জ ইউনিয়নের মোট ৩ হাজার ৪৫০ জন প্রান্তিক কৃষকের প্রতিজনকে পাঁচ কেজি ব্রি ধান-৯৮ সহ অন্যান্য আউশ ধানের বীজ, ১০ কেজি মিউরেট অব পটাশ এবং ১০ কেজি ডায়ামোনিয়াম ফসফেট সার বিনামূল্যে দেওয়া হয়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পীরগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. নূর মোহাম্মদ মণ্ডল, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অফিসার মো. ইকবাল হাসান, পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আমিন রাজা প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৪
এসকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।