ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

বকেয়া মজুরির দাবিতে চা শ্রমিকদের অবস্থান কর্মসূচি

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৪ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২৪
বকেয়া মজুরির দাবিতে চা শ্রমিকদের অবস্থান কর্মসূচি

মৌলভীবাজার: বকেয়া মজুরি, চিকিৎসা, বাসস্থানসহ নানা সমস্যার সমাধানের দাবিতে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন এর মনু-দলই ভ্যালি কার্যকরী পরিষদ ও মিরতিংগা চাবাগানের চা শ্রমিকদের অবস্থান কর্মসূচি ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।  

শনিবার (২৭ এপ্রিল) সকালে মিরতিংগা  চা বাগান ফ্যাক্টরির সামনে এ কর্মসূচি পালন করা হয়।

 

এসময় উপস্থিত ছিলেন মনু দলই ভ্যালি সভাপতি ধনা বাউরী, বীর মুক্তিযোদ্ধা কুল চন্দ্র তাতী, বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি মন্টু অলমিক, মো. আব্দুল জব্বার, মাসুদ আলী, নিশি গঞ্জু প্রমুখ।

প্রতিবাদ সমাবেশে বক্তারা জানান, চা শ্রমিকরা ঠিকমত বাগানে শ্রম দিয়ে যাচ্ছেন, কিন্তু তাদের মজুরি দিতে টালবাহানা চলছে, আজ না কাল করে মালিকপক্ষ তাদেরকে ঘুরাচ্ছেন। বাগানের হাসপাতালে ওষুধ নেই, শ্রমিকদের বাইরে গিয়ে চিকিৎসা নিতে হচ্ছে, ঝড় তুফানে বাসস্থান ক্ষতিগ্রস্ত হয়েছে। বাগান কর্তৃপক্ষ মেরামত করে দিচ্ছেন না। তারা সন্তানাদি নিয়ে মানবেতর জীবনযাপন করছেন।  

চা শ্রমিকরা ক্ষোভ জানিয়ে বলেন, এই দেশে রোহিঙ্গাদের মূল্য আছে, কিন্তু চা শ্রমিকদের কোন মূল্য নেই। করোনাকালীন সবকিছু বন্ধ থাকলেও চা বাগান বন্ধ হয়নি। চা শ্রমিকরা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করেছেন। যেভাবে নিত্য প্রয়োজনীয় জিনিসের মূল্য বৃদ্ধি পাচ্ছে, চা শ্রমিকরা না খেয়ে মরবে। ১৭০ টাকা মজুরি দিয়ে তাদের সংসার চালাতে কষ্ট হচ্ছে।

অবস্থান কর্মসূচিতে দ্রুত সময়ের ভিতরে বকেয়া মজুরি, চিকিৎসা, বাসস্থান সমস্যার সমাধান না হলে কঠোর কর্মসূচির মাধ্যমে লাগাতার কর্মবিরতি পালনের হুঁশিয়ারি প্রদান করা হয়।

সময়: ২৩৫৩ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২৪
বিবিবি/এমএম                                 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।