ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

এবারও কোরবানির বর্জ্য অপসারণ তদারকি করবে ডিএসসিসি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, জুন ১৪, ২০২৪
এবারও কোরবানির বর্জ্য অপসারণ তদারকি করবে ডিএসসিসি

ঢাকা: গত বছরের মতো এবারও কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ থেকে কোরবানির পশুর হাট ও কোরবানির পশুর বর্জ্য অপসারণ ব্যবস্থাপনা তদারকি করবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। পবিত্র ঈদুল আজহা উপলক্ষে নগর ভবনের শীতলক্ষ্যা হলে এ নিয়ন্ত্রণ কক্ষ প্রতিষ্ঠা করা হয়েছে।

শুক্রবার (১৪ জুন) ডিএসসিসি এলাকাধীন ১০টি অস্থায়ী পশুর হাটের বর্জ্য অপসারণ ব্যবস্থাপনা কাজের তদারকির মাধ্যমে এ কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষের কার্যক্রম শুরু হয়।

এ নিয়ন্ত্রণ কক্ষের মাধ্যমে কোরবানির পশুর হাটের বর্জ্য অপসারণ ব্যবস্থাপনা কার্যক্রম তদারকির পাশাপাশি ঈদের দিন দুপুর ২টা থেকে পরবর্তী দিন পর্যন্ত ওয়ার্ডভিত্তিক কোরবানির পশুর বর্জ্য অপসারণ কার্যক্রমে মাঠ পর্যায়ে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারীদের সমন্বয় করা হবে। পাশাপাশি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বাসিন্দাদের এ সংক্রান্ত তথ্য ও অভিযোগ জানাতে এ কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ কাজ করবে।

কোরবানির পশুর বর্জ্য যথাসময়ে অপসারণ করা না হলে কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষের ০১৭০৯৯০০৮৮৮ ও ০২২২৩৩৮৬০১৪ নম্বরে ফোন করার জন্য জনসাধারণকে অনুরোধ করেছে ডিএসসিসি।

কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষের সামষ্টিক কার্যক্রম তদারকি ও ব্যবস্থাপনার লক্ষ্যে বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী দায়িত্ব বণ্টন করে ইতোমধ্যে দপ্তর আদেশ জারি করা হয়েছে। মোট ১৩টি সেশনের মাধ্যমে শুক্রবার দুপুর ২টা থেকে আগামী ১৮ জুন রাত ১০টা পর্যন্ত কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ পরিচালিত হবে।

পাশাপাশি ইজারাকৃত ১০টি অস্থায়ী কোরবানির পশুর হাটের আইন-শৃঙ্খলা রক্ষার্থে এবং মৌসুমি চামড়া ব্যবসায়ীদের যত্রতত্র অস্থায়ী বিক্রয় কার্যক্রম বন্ধ করতে করপোরেশনের ৬ জন আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাকে নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োজিত করে দপ্তর আদেশ জারি করা হয়েছে। একইসঙ্গে ইজারাকৃত ১১টি স্থায়ী-অস্থায়ী কোরবানির পশুর হাটের তথ্য আদান-প্রদান ও পর্যবেক্ষণের লক্ষ্যে করপোরেশনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের সমন্বয়ে ১১টি দল গঠন করে ভিন্ন আরেকটি দপ্তর আদেশ জারি করা হয়েছে।

ভিন্ন আরেক দপ্তর আদেশে কোরবানির পশুর হাট ও কোরবানির পশুর বর্জ্য অপসারণ কার্যক্রম সরেজমিনে সচিত্র তদারকির লক্ষ্যে ১০টি দল গঠন করা হয়। এ দলগুলো দক্ষিণ সিটির ১০ অঞ্চলে দায়িত্ব পালন করবে।

এসব ভিন্ন ভিন্ন দপ্তর আদেশ জারি করেন ডিএসসিসির সচিব আকরামুজ্জামান।

বাংলাদেশ সময়: ২০৩৬ ঘণ্টা, জুন ১৩, ২০২৪
এসসি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।