ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

পারমাণবিক ক্ষেত্রে বুরকিনা ফাসোকে সহায়তা করবে রাশিয়া

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২০ ঘণ্টা, জুলাই ১, ২০২৪
পারমাণবিক ক্ষেত্রে বুরকিনা ফাসোকে সহায়তা করবে রাশিয়া সংগৃহীত ছবি

ঢাকা: পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারের লক্ষ্যে পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসো’র জাতীয় কর্মসূচি প্রণয়ন ও বাস্তবায়নে সহায়তা করবে রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন রসাটম।

এ ব্যাপারে রসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেভ এবং বুরকিনা ফাসোর এনার্জি মন্ত্রী ইয়াকুবা জাবের গাউবা সম্প্রতি রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে তিনটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছেন।

রোববার (৩০ জুন) রসাটমের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

সমঝোতা স্মারকগুলোর অধীনে যেসব ক্ষেত্রে উভয়পক্ষ সহযোগিতা করবে তার মধ্যে রয়েছে, পরমাণু শক্তি বিষয়ে শিক্ষা ও প্রশিক্ষণ, পারমাণবিক অবকাঠামো নির্মাণ এবং পারমাণবিক শক্তি সম্পর্কে জনমনে ইতিবাচক ধারণা তৈরি করা। বুরকিনা ফাসোর পারমাণবিক ক্ষেত্রে প্রয়োজনীয় জনবল তৈরির জন্য নির্দিষ্ট পরিকল্পনা এতে অন্তর্ভুক্ত রয়েছে। দক্ষ জনবল তৈরির জন্য দুদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে পারস্পরিক সহযোগিতা, বুরকিনা ফাসোর জন্য স্বল্প মেয়াদি শিক্ষা প্রোগ্রাম, শিক্ষক প্রশিক্ষণ, শিক্ষামূলক ও বিজ্ঞানভিত্তিক প্রকাশনা এবং উভয় দেশের মধ্যে শিক্ষার্থী বিনিময় ইত্যাদি বিষয়ে উভয়পক্ষ সম্মত হয়েছে।

বুরকিনা ফাসোর পারমাণবিক অবকাঠামো নির্মাণের জন্য প্রয়োজনীয় বিষয়গুলো নির্দিষ্ট করা হবে। এক্ষেত্রে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার সুপারিশ এবং রসাটমের উত্তম চর্চাগুলো বিবেচনায় নেওয়া হবে।

ইতোপূর্বে, ২০২৩ সালের অক্টোবর মাসে স্বাক্ষরিত প্রথম একটি সমঝোতা স্মারকের অধীনে পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে পারস্পরিক সহযোগিতা করতে সম্মত হয় রসাটম এবং বুরকিনা ফাসো।

বাংলাদেশ সময়: ০১২০ ঘণ্টা, জুলাই ০১, ২০২৪
এসকে/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।