ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

অসহযোগ আন্দোলনকে ঘিরে উত্তপ্ত রাজশাহী

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, আগস্ট ৪, ২০২৪
অসহযোগ আন্দোলনকে ঘিরে উত্তপ্ত রাজশাহী

রাজশাহী: অসহযোগ আন্দোলনকে ঘিরে উত্তপ্ত হয়ে উঠেছে রাজশাহী। আজ কর্মসূচির পক্ষে ও বিপক্ষে অবস্থান নেওয়াকে কেন্দ্র করে আন্দোলনকারী ও আওয়ামী লীগ, যুবলীগ এবং ছাত্রলীগসহ অঙ্গসংগঠনের নেতাকর্মীরা মাঠে অবস্থান করছেন।

সবার হাতেই লাঠিসোঁটা, লোহার পাইপ, রড, হকিস্টিকসহ দেশীয় ধরালো অস্ত্রশস্ত্র দেখা যাচ্ছে।  

তারা উভয়ই মুখোমুখি হলে যে কোনো সময় রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা করা হচ্ছে।  

উদ্ভূত পরিস্থিতিতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা রোববার (৪ আগস্ট) সকাল থেকেই সর্বোচ্চ সতর্ক অবস্থান রয়েছে।  

এরপরও পুরো রাজশাহী শহর জুড়েই থমথমে পরিস্থিতি বিরাজ করছে। শহরের বাইরে মোহনপুর উপজেলায় পুলিশ থানা, ভূমি অফিস ও আওয়ামী লীগ কার্যালয়ে অগ্নিসংযোগের ঘটনার খবর পাওয়া গেছে।

বর্তমানে আন্দোলনকারীরা মহানগরীর তালাইমারী থেকে বিশাল মিছিল নিয়ে গিয়ে ভদ্রা স্মৃতি অম্লান চত্বরে অবস্থান করছেন। এর প্রায় দুই কিলোমিটার পশ্চিমে থাকা গৌরহাঙ্গা  রেলগেট এলাকায় শহীদ কামারুজ্জামান চত্বরে অবস্থান করছেন আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।

এর আগে বেলা ১১টার দিকে সরকার পতনের এক দফা দাবিতে আন্দোলনকারীরা রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) সামনের সড়কে অবস্থান নেন। রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভের পর সেখান থেকে তারা তালাইমারী মোড় হয়ে ভদ্রা এলাকায় আসেন। আসার সময় আন্দোলনকারীরা তালাইমারী মোড় ও ভদ্রা এলাকায় থাকা পুলিশের বেশ কয়েকটি সিসিটিভি ক্যামেরা ভেঙে ফেলেন।

আগের দিন শনিবারও (৩ আগস্ট) আন্দোলনকারীরা একইভাবে রুয়েটের সামনে থেকে ভদ্রা হয়ে শহীদ কামারুজ্জামান চত্বর পর্যন্ত আসেন। এ সময় পর পর তিনটি পুলিশ বক্সে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ করেন।  তাই আন্দোলনকারীরা আজ রেলগেট এলাকায় আসলে তাদের প্রতিহত করার ঘোষণা দিয়েছেন আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। এজন্য অসহযোগ আন্দোলন কর্মসূচিকে ঘিরে রাজশাহীতে বর্তমানে টানটান উত্তেজনা বিরাজ করছে। তবে এখনও আন্দোলনকারীরা ভদ্রা এলাকা থেকে রেলগেটের দিকে আসননি। তাই সহিংসতা ও ক্ষয়ক্ষতির আশঙ্কায় মহানগরীর প্রধান প্রধান সড়কে থাকা সব ধরনের ব্যবসায়ী প্রতিষ্ঠান ও সাধারণ দোকানপাট বন্ধ রাখা হয়েছে।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) মো. জামিরুল ইসলাম জানান, আন্দোলনকারীদের কর্মসূচিকে ঘিরে মহানগর পুলিশ সর্বোচ্চ সতর্ক অবস্থানে রয়েছে। তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। কর্মসূচির নামে কেউ রাষ্ট্রীয় সম্পদ ও জানমালের ক্ষয়ক্ষতি সাধনের চেষ্টা করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, আগস্ট ০৪, ২০২৪
এসএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।