ঢাকা, মঙ্গলবার, ২৯ শ্রাবণ ১৪৩১, ১৩ আগস্ট ২০২৪, ০৭ সফর ১৪৪৬

জাতীয়

সালমান এফ রহমানের এক প্রতিষ্ঠানে ৩১ মাসের বেতন-ভাতা বাকি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৪
সালমান এফ রহমানের এক প্রতিষ্ঠানে ৩১ মাসের বেতন-ভাতা বাকি

ঢাকা: সালমান এফ রহমানের মালিকানাধীন বেক্সিমকো গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান সাইনোভিয়া ফার্মা পিএলসি এর ৩৮০ জন  শ্রমিক-কর্মচারী দীর্ঘ ৩১ মাসের বকেয়া বেতন-ভাতা পাচ্ছেন না বলে জানিয়েছেন ওই প্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীরা। তারা দ্রুত বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবি জানিয়েছেন।

মঙ্গলবার (১৩ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানান শ্রমিক-কর্মচারীরা।  

সংবাদ সম্মেলনটি 'সাইনোভিয়া ফার্মা পিএলসি এর সাধারণ কর্মচারী' ব্যানারে আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সভাপতি মো. মাহমুদ হাসান বলেন, সালমান এফ. রহমান ২০২১ সালে দেশের স্বনামধন্য বহুজাতিক ফার্মাসিউটিক্যালস কোম্পানি সানোফি বাংলাদেশ লিমিটেড (বর্তমানে সাইনোভিয়া ফার্মা পিএলসি) এর মালিকানা ও কর্তৃত্ব ক্রয় করে স্বৈরাচারী ক্ষমতা ব্যবহারের মাধ্যমে আমাদের ৩৮০ জন শ্রমিক কর্মচারীকে গত ২০২২ সালের জানুয়ারি থেকে আজ পর্যন্ত (দীর্ঘ ৩১ মাস) সম্পূর্ণ বে-আইনিভাবে প্রাপ্য বেতন, ভাতা ও অন্যান্য সুবিধাদি থেকে বঞ্চিত করে রেখেছে।

মো. মাহমুদ হাসান আরো বলেন, এ বিষয়ে দীর্ঘ আইনি লড়াইয়ের পর বাংলাদেশ সুপ্রিম কোর্টের মহামান্য আপিল বিভাগ অত্র শ্রমিক-কর্মচারীদেরকে চাকরিচ্যুত না করার জন্য নির্দেশনা প্রদান করলেও তা কখনই মানা হয়নি। উক্ত আদেশের বিরুদ্ধে রিভিউর আবেদন করে ব্যর্থ হলেও আদেশ প্রতিপালনের কোনরূপ প্রয়োজনীয়তা তারা অনুভাব করেনি।  

তিনি বলেন, সম্প্রতি মহামান্য হাইকোর্ট বিভাগের একটি দ্বৈত বেঞ্চ এ শ্রমিক-কর্মচারীদের দ্বারা গঠিত ট্রেড ইউনিয়নের (সানোফি বাংলাদেশ লিমিটেড ওয়ার্কার্স- এমপ্লইয়িজ এসোসিয়েশন, বি-২২০৭) কার্যক্রমের বৈধতা দিয়েছেন এবং উক্ত ট্রেড ইউনিয়নের দায়ের করা অপর একটি মামলায় সিবিএ নির্বাচন করার জন্য শ্রম মন্ত্রণালয়ের মহাপরিচালককে নির্দেশনা দিয়েছেন।  

বিগত প্রায় দেড় বছর এ মামলা দুটির দীর্ঘ শুনানি শেষে রায় ও আদেশ ঘোষণার পর রায়ের কপি হাতে আসার আগেই সদ্য বিতাড়িত এক বিচারপতি মামলার বিষয়বস্তুর উপর স্থিতি অবস্থা বজায় রাখার নির্দেশনা প্রদান করেন। ফলে ৩৮০ জন শ্রমিক-কর্মচারী দীর্ঘ ৩১ মাস যাবৎ সকল প্রকার বেতন-ভাতাদি থেকে বঞ্চিত হয়ে আসছে এবং আজ তারা পরিবার-পরিজনসহ অত্যন্ত মানবেতর জীবনযাপন করছে।  

তিনি আরও বলেন, বর্তমান সরকারের কাছে বেক্সিমকোর নিয়ন্ত্রণাধীন সাইনোভিয়া ফার্মার অত্র ৩৮০ জন শ্রমিক কর্মচারীর একটাই দাবি তাদের পক্ষে যেন ন্যায় বিচার প্রতিষ্ঠা করা হয় এবং সালমান এফ রহমান কর্তৃক অনৈতিক উপায়ে সানোফিকে দখল করার বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে খতিয়ে দেখার জন্য সরকারের সংশ্লিষ্ট মহলকে অনুরোধ জানাচ্ছি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক সঞ্জীব কুমার চক্রবর্তী, সদস্য আতাউর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা,আগস্ট ১৩,২০২৪
ইএসএস/এমএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।