ঢাকা, মঙ্গলবার, ১২ ভাদ্র ১৪৩১, ২৭ আগস্ট ২০২৪, ২১ সফর ১৪৪৬

জাতীয়

দিল্লি কখনোই একটা স্বাধীন বাংলাদেশ হতে দেবে না: ফরহাদ মজহার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২৪
দিল্লি কখনোই একটা স্বাধীন বাংলাদেশ হতে দেবে না: ফরহাদ মজহার

ঢাকা: দিল্লি কখনোই একটা স্বাধীন বাংলাদেশ হতে দিতে চাইবে না এমন মন্তব্য করে কবি ও রাজনৈতিক বিশ্লেষক ফরহাদ মজহার বলেছেন, শুধু দিল্লি নয় এমনকি মার্কিন যুক্তরাষ্ট্র চাইবে না। এটা ভাববেন না যে তারা আপনাদেরকে  বুকে জড়িয়ে নেবে।

যদি এর থেকে আপনি বাঁচতে চান তাহলে রাষ্ট্র গঠন আগে, সরকার গঠন পরে। কিন্তু সরকার আমরা অবশ্যই গঠন করব।  

সোমবার (২৬ আগস্ট) জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে, 'বিচারপতি তোমার বিচার করবে যারা, আজ জেগেছে সেই জনতা' প্রতিপাদ্যে শীর্ষক এক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন।  

সামনে দু'রকম নির্বাচন আছে জানিয়ে ফরহাদ মজহার বলেন,  একটি নির্বাচন হচ্ছে গঠনতন্ত্র প্রণয়নের জন্য নির্বাচন। আরেকটি হচ্ছে গঠনতন্ত্র প্রণীত হবার পরে সরকার নির্বাচন। তাই রাজনৈতিক দলগুলোকে অপেক্ষা করতে হবে সরকারের নির্বাচন পর্যন্ত। আর গঠনতন্ত্র প্রণয়নের কাউন্সিল বা নির্বাচনে রাজনৈতিক দলগুলো অংশগ্রহণ করবে। জনগণ কি ধরনের রাষ্ট্র চায় এ আলোচনা গুলো রাজনৈতিক দলগুলোকে শুনতে হবে। এই শোনার মাধ্যমে আমরা নতুন যে বাংলাদেশ গঠন করতে চাই, আমাদের যে অভিপ্রায় আছে, যারা এই বাংলাদেশ করার জন্য শহীদ হয়েছেন তাদের যে স্বপ্নের বাংলাদেশ, তা তৈরি করতে হবে।

তিনি বলেন, জনগণ মানে যারা ফ্যাসিস্ট শক্তির বিরুদ্ধে লড়াই করছে, আর যারা ফ্যাসিস্ট তারা কিন্তু জনগণের অংশ না। বিভিন্ন ছুঁতায়, বিভিন্ন কাহিনী কেচ্ছা বলে আবার আপনারা ফ্যাসিস্টদের ক্ষমতায় আনবেন তা হবে না।

দ্রুত বিচারের প্রসঙ্গে ফরহাদ মজহার বলেন, দ্রুত বিচারের চেয়ে আমাদের বেশি প্রয়োজন ন্যায় বিচার চাওয়া। আমরা সত্যটা জানতে চাই। মাইকেল চাকমা বা আমাকে যারা উঠিয়ে নিয়ে গেছে, কারা নিয়ে গেছে আমরা তা জানতে চাই। আমাদের যাদের গুম করে নিয়ে যাওয়া হয়েছে তারা কোথায়? তাদের কোথায় কবর দিছো?  দয়া করে আমাদের কবরটা দেখাও।

গতকাল আনসারদের নিয়ে ঘটে যাওয়া ঘটনা প্রসঙ্গে এই রাজনৈতিক বিশ্লেষক বলেন, আজকে আমাদের কাছে গোয়েন্দা তথ্য নাই; গতকাল আনসারদের যে ঘটনা ঘটলো, গোয়েন্দারা কোথায় ছিল?  এতো দেরি কেন?  সকাল থেকেইতো তারা (আনসার) ঘেরাও করে ছিল, গেট আটকে ছিল। আমার প্রশ্ন, আপনারা তখন কোথায় ছিলেন?  আমি আনসারদেরকে দোষ দিবো না। আমি বারবার বলছি আনসারদের সাথে ছাত্রদের কোনো বিরোধ আমরা বাংলাদেশে চাই না। এই আনসারদেরকে আমাদের কয়দিন পর লাগবে। যদি গতকালের পর আনসারদেরকে আবার প্রতিবিপ্লবে ব্যবহৃত হয় তাহলে আপনারা নিষিদ্ধ হবেন।

এসময় সভায় আরও উপস্থিত ছিলেন টেকসই উন্নয়ন বিষয়ক লেখক ও গ্রন্থকার ফয়েজ আহমেদ তৈয়ব,বাংলাদেশ যুব অর্থনীতিবিদ ফোরাম প্রেসিডেন্ট মীর্জা ওয়ালিদ হোসেইন, যুগ্ম সচিব শহীদ বখতিয়ার আলম, সাবেক সচিব রফিকুল ইসলাম সরকার, আয়না ঘর থেকে মুক্তি পাওয়া মাইকেল চাকমা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা,আগস্ট ২৬,২০২৪
ইএসএস/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।