ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

শেখ হাসিনা, কাদের ও কামালের নামে হত্যা মামলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২৪
শেখ হাসিনা, কাদের ও কামালের নামে হত্যা মামলা

রাজশাহী: রাজশাহীতে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের নামে হত্যা মামলা দায়ের করা হয়েছে। মামলায় তারাসহ ১৭৮ জনের নাম উল্লেখ করা হয়েছে।

অজ্ঞাতনামা আসামি করা হয়েছে আরও ২৬০ জনকে। হত্যাকাণ্ডের নয় বছর পর মোসা. মাছুফা নামে এক নারী বাদী হয়ে জেলার পুঠিয়া থানায় মামলাটি দায়ের করেছেন। এতে তিনি স্বামী হত্যার বিচার চেয়য়েছেন।

রাজশাহীর পুঠিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কবির হোসেন বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) দুপুরে মামলা দায়েরের তথ্য নিশ্চিত করেছেন।  

তিনি বলেন, বুধবার (৪ সেপ্টেম্বর) রাতে পুঠিয়া থানায় তিনি এ মামলার এজাহার দেন। মামলার বাদী মোসা. মাছুফার গ্রামের বাড়ি চারঘাট উপজেলার মাড়িয়া গ্রামে। তার এজাহারটি গ্রহণ করা হয়েছে। এখন তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে মামলার এজাহারে বলা হয়েছে, ২০১৫ সালের ১ মে রাজশাহীর পুঠিয়া উপজেলার বানেশ্বর বাজারে গণতন্ত্র রক্ষা দিবস উপলক্ষে ২০ দলীয় জোটের কর্মসূচিতে আওয়ামী লীগের নেতাকর্মীরা সন্ত্রাসী হামলা চালায়। তাদের গুলিতে বিএনপির স্থানীয় সমর্থক মজির উদ্দিন নিহত হন। ওই ঘটনার পর পুঠিয়া থানায় হত্যা মামলা দায়ের করতে গেলে পুলিশ মামলা গ্রহণ না করে তাদের ফিরিয়ে দেয়। এত বছর পর পরিস্থিতি অনুকূলে আসায় তিনি স্বামী হত্যার বিচার চেয়ে মামলা করেছেন।

এর আগে ২০১৫ সালে মজির উদ্দিনকে হত্যা ও পুলিশের ওপর হামলার অভিযোগে পুলিশ বাদী হয়ে একটি মামলা করেছিল। ওই মামলায় বিভিন্ন সময় বিএনপির নেতাকর্মীদের গ্রেপ্তার করা হয়েছে। রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক ও নিহত মজিরের ভাতিজা আবু সাঈদ চাঁদও এ মামলায় জেল খেটেছেন। বর্তমানে তিনি জামিনে আছেন। অর্থাৎ এ মামলার বাদী রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদের চাচি। বুধবার রাতে আবু সাঈদ চাঁদও মামলা করতে মাছুফার সঙ্গে থানায় গিয়েছিলেন।

আর ওই একই ঘটনায় রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদও বুধবার রাতে পুঠিয়া থানায় পৃথক মামলা দায়ের করতে এজাহার দাখিল করেন। কিন্তু চাচি ও ভাতিজা দুজনের মামলার এজাহারে আসামি হিসেবে একই ব্যক্তিদের নাম লেখা ছিল। সেই কারণে পুলিশ একটি এজাহার গ্রহণ করলেও চাঁদের এজাহারটি গ্রহণ করেনি।

বাংলাদেশ সময়: ১৫০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০২৪
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।