ঢাকা, বৃহস্পতিবার, ২১ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

‘শহীদী মার্চ’ মানিক মিয়া অ্যাভিনিউতে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২৪
‘শহীদী মার্চ’ মানিক মিয়া অ্যাভিনিউতে ছবি: জিএম মুজিবুর

ঢাকা: ছাত্র-জনতার অভ্যুত্থানে নিহতদের স্মরণে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ঘোষিত ‘শহীদী মার্চ’ রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউ প্রদক্ষিণ করেছে।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) বিকেল ৫টা ২০ মিনিটে এই মিছিল মানিক মিয়া অ্যাভিনিউ অতিক্রম করে।

এর আগে বিকেল ৪টায় এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য থেকে শুরু হয়। মিছিলটি নীলক্ষেত, কলাবাগান, ধানমন্ডি-২৭, মানিক মিয়া অ্যাভিনিউ ঘুরে ফার্মগেট, কারওয়ান বাজার, বাংলামোটর, শাহবাগ হয়ে শহীদ মিনারে গিয়ে শেষ হবে।

মানিক মিয়া অ্যাভিনিউতে সরেজমিনে দেখা যায়, শিক্ষার্থীরা বাংলাদেশের পতাকা উড়িয়ে মিছিলে মিছিলে মার্চে এগিয়ে যাচ্ছেন। কেউ কেউ শহীদদের ছবি সংবলিত প্ল্যাকার্ড নিয়ে এসেছেন।  

এ সময় ছাত্র-জনতা স্লোগান দেয় ‘তুমি কে আমি কে বাঙালি, বাঙালি’, ‘আবু সাঈদ-মুগ্ধর রক্ত বৃথা যেতে দেব না’, ‘আমার ভাই কবরে, খুনি কেন বাহিরে’, ‘লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে’, ‘বিচার চাই, বিচার চাই খুনি হাসিনার বিচার চাই’, ‘আমাদের শহীদেরা, আমাদের শক্তি’, ‘আবু সাইদ মুগ্ধ, শেষ হয়নি যুদ্ধ’, ‘২৪ আমাদের বিশ্বাস’সহ নানা স্লোগান দেয়।

তেজগাঁও কলেজ, মোহাম্মদপুর সরকারি কলেজ, বীরশ্রেষ্ঠ মুন্সি আব্দুর রউফ স্কুল অ্যান্ড কলেজ, নূরজাহান বেগম উচ্চ বিদ্যালয়, সরকারি কমার্স কলেজ, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ঢাকা ইমপেরিয়াল কলেজ, অতীশ দীপঙ্কর বিশ্ববিদ্যালয়, খিলগাঁও মাকজালুল উলুম মাদরাসাসহ কয়েকটি প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও জনতা এ কর্মসূচিতে অংশ নেন।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে জুলাইয়ে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। কিন্তু এই আন্দোলন দমনে তৎকালীন শেখ হাসিনার সরকার আগ্নেয়াস্ত্রের বাড়াবাড়ি রকমের ব্যবহার করে বলে অভিযোগ ওঠে। জুলাইয়ের মাঝমাঝিতে কয়েক শ’ ছাত্র-জনতার প্রাণ ঝরে। পরে সেই আন্দোলন সরকার পতনের আন্দোলনে রূপ নেয়।  

এই আন্দোলন দমনে হাসিনার সরকার আরও কঠোর হয়। কিন্তু ছাত্র-জনতার অভ্যুত্থানে গত ৫ আগস্ট ওই সরকারের পতন ঘটে। শেখ হাসিনা প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে পালিয়ে ভারতে চলে যান।

ওই সরকারের পতনের এক মাসের মাথায় আন্দোলনে শহীদদের স্মরণে কর্মসূচিটি ডাকলো বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২৪
এমএমআই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।