ঢাকা, সোমবার, ২৫ ভাদ্র ১৪৩১, ০৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

নদীসম্পদ মন্ত্রণালয় গঠনসহ ৯ দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২৪
নদীসম্পদ মন্ত্রণালয় গঠনসহ ৯ দাবি

ঢাকা: দেশের নদ-নদী রক্ষায় নদীসম্পদ মন্ত্রণালয় গঠন করাসহ ৯ দফা দাবি জানিয়েছে নোঙর ট্রাস্ট।

সোমবার (৯ সেপ্টেম্বর) ‘আন্তঃসীমান্ত নদীতে বাংলাদেশের অধিকার’ শীর্ষক সেমিনারে অন্তর্বর্তী সরকারের কাছে এসব দাবি জানায় নদী ও প্রাণ-প্রকৃতির নিরাপত্তা নিয়ে কাজ করা এই সামাজিক সংগঠন।

জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে এ সেমিনারের আয়োজন করে নোঙর ট্রাস্ট। সেমিনারে লিখিত বক্তব্যে দাবিগুলো তুলে ধরেন নোঙর ট্রাস্টের চেয়ারম্যান সুমন শামস।

দাবিগুলো হলো—
১। দেশের স্বার্থে ‘জাতিসংঘ পানিপ্রবাহ কনভেনশন ১৯৯৭’ অনুস্বাক্ষর করার মাধ্যমে সকল অভিন্ন নদীর বাধা অপসারণ করে ফারাক্কা-তিস্তাসহ ৫৪টি আন্তঃসীমান্ত নদীর পানি ন্যায্যতার সঙ্গে ব্যবহারের চুক্তি স্বাক্ষর করতে হবে।

২। আদালতের নির্দেশ মতে ১৯৪০ সালের সিএস, এসএ, আরএস, বিএস, ড্যাপ, পরিবেশ এবং জলাধার আইন মোতাবেক সকল নদী, খাল, পুকুর, হাওর বাওর, জলাধার সংরক্ষণ করতে হবে।

৩। ধলেশ্বরী নদী থেকে বুড়িগঙ্গা নদীর উৎস মুখে গড়ে তোলা মধুমতী মডেল টাউন উচ্ছেদ করে নৌপরিবহন ব্যবস্থা চালু করতে হবে।

৪। সমুদ্র-পাহাড়, বনভূমি, খাল-বিল, পুকুর, জলাশয়, নদ-নদী দখল-দূষণকারী, বালু খেকো, প্রাণ-প্রকৃতি ধ্বংসকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোরভাবে আইন প্রয়োগ করতে হবে।

৫। দেশের নৌপথে নিহত প্রায় ২০ হাজার শহীদের স্মরণে ‘২৩ মে, জাতীয় নদী দিবস’ ঘোষণা করে গেজেট প্রকাশ করতে হবে।

৬। জাতীয় নদী রক্ষা কমিশন কর্তৃক ৩৭ হাজার নদী দখলদারদের মুছে দেওয়া তালিকা প্রকাশ করে সকল দখল উচ্ছেদ করতে হবে।

৭। রাজধানীর নড়াই নদীর উপর রামপুরা ব্রিজ-স্লুইচ গেটসহ গুলশান, হাতিরঝিল, পান্থপথ, ধানমন্ডি লেক, পিলখানা থেকে বুড়িগঙ্গা পর্যন্ত নৌপথ সচল করতে হবে।

৮। রাজধানীর হারিয়ে যাওয়া ৪৭টি খালসহ সারা দেশের নদ-নদীর উপর স্বল্প উচ্চতার সেতু অপসারণ এবং দেশের সকল খালের উপর নির্মিত কালর্ভাট উচ্ছেদ করে নদীর সাথে সংযুক্ত করতে হবে।

৯। নদী রক্ষায় নদীসম্পদ মন্ত্রণালয় গঠন করে নদী কর্মী ও পরিবেশ কর্মীদের রাষ্ট্রিয় স্বীকৃতি প্রদান এবং জীবনের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

সেমিনারে উপস্থিত ছিলেন সমকালের উপদেষ্টা সম্পাদক আবু সাইদ খান, রিভারাইন পিপলের মহাসচিব শেখ রোকন, নির্দেশক ও নাট্যব্যক্তিত্ব আজাদ আবুল কালাম, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের যুগ্ম সাধারণ সম্পাদক মিহির বিশ্বাস প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০২৪
এসসি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।