ঢাকা, সোমবার, ২৫ ভাদ্র ১৪৩১, ০৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

সীমান্ত হত্যা অগ্রহণযোগ্য: পররাষ্ট্র উপদেষ্টা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২৪
সীমান্ত হত্যা অগ্রহণযোগ্য: পররাষ্ট্র উপদেষ্টা

ঢাকা: পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন বলেছেন, সীমান্ত হত্যা অগ্রহণযোগ্য। এটা দুই দেশের ভালো সম্পর্ক সৃষ্টির ক্ষেত্রে অন্তরায়।

সোমবার (৯ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ কথা বলেন।

ঠাকুরগাঁও সীমান্ত হত্যার ঘটনায় প্রতিবাদ জানানো হবে কিনা জানতে চাইলে উপদেষ্টা বলেন, আমি এটার অপেক্ষা করছি। বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) কনফার্ম করলে আমরা অবশ্যই শক্তভাবে প্রতিবাদ জানাব। যখন বলা হতো ভারতের সঙ্গে সোনালী অধ্যায় চলছে, তখনও ঠিক একই ঘটনা চলছিল। কাজেই এটার কোনো পরিবর্তন হয়নি। এটা এক ধরণের ধারাবাহিকতা চলছে।

সীমান্তে বাংলাদেশি হত্যা উস্কানিমূলক কিনা, জানতে চাওয়া হলে তিনি বলেন, যখন সোনালী সম্পর্ক বলা হয়েছে তখনও একই ঘটনা ঘটেছে। আলাদা করে দেখার সুযোগ নেই। এটা অবশ্যই একটা অগ্রহণযোগ্য বিষয়। তখনও অগ্রহণযোগ্য, এখনও অগ্রহণযোগ্য।

তৌহিদ হোসেন বলেন, সীমান্ত হত্যা যেটা হয়, সেটা দুই দেশের ভালো সম্পর্ক সৃষ্টির ক্ষেত্রে একটা অন্তরায়। সব ভালো সম্পর্ক তো শুধু দুই দেশের সরকারের বিষয় না। মানুষের বিষয় আছে। একটি মানুষ যখন সীমান্তে গুলি খেয়ে মারা যায়, সারা দেশের মানুষের মধ্যে এটার প্রতিক্রিয়া হয় এবং সেটা একটা ন্যারেটিভ হয়; এটা আমরা চাই না।

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা আরও বলেছেন, ভারতের সঙ্গে সম্পর্ক হবে ন্যায্যতা ও সমতার ভিত্তিতে। এ বিষয়ে তৌহিদ হোসেন বলেন, উনি যেটা বলেছেন সেটাই একচুয়াল পজিশন। আমরা অবশ্যই ভালো সম্পর্ক চাই। সেটা অবশ্যই সার্বভৌম সমতার ভিত্তিতে এবং আমরা চাই যে, সম্পর্ক একতরফা হওয়ার কোনো প্রয়োজন নেই। দুই পক্ষের সম্পর্কের ভিত্তিতে।

সীমান্ত সংলগ্ন ভারতের দুটি রাজ্যে নানা রকম অস্থিরতা যাচ্ছে। এ ব্যাপারে বাংলাদেশ সীমান্তে বাড়তি সর্তকতা জারি করেছে কিনা, জানতে চাইলে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, আমার জানা মতে আমরা এখন পর্যন্ত অতিরিক্ত সতর্কতা জারি করি নাই। স্বরাষ্ট্র (মন্ত্রণালয়) যদি মনে করে সেরকম করার প্রয়োজন আছে, তখন তারা সেটা করবে।

উল্লেখ্য , ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে শ্রী জয়ন্ত কুমার সিংহ (১৫) নামে বাংলাদেশি এক কিশোর নিহত হয়েছে। রোববার (৮ সেপ্টেম্বর) গভীর রাতে উপজেলার ধনতলা সীমান্ত এলাকায় এ ঘটনা ঘটে। এর আগে বিএসএফের গুলিতে বাংলাদেশি কিশোরী স্বর্ণা দাস নিহত হয়। ওই ঘটনায় ভারত সরকারের কাছে আনুষ্ঠানিক প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২৪
টিআর/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।