ঢাকা, বুধবার, ২৬ ভাদ্র ১৪৩১, ১১ সেপ্টেম্বর ২০২৪, ০৭ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

ড. ইউনূসকে সমর্থন দিতে বাইডেনকে সিনেটর ডারবিনের অনুরোধ 

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৪
ড. ইউনূসকে সমর্থন দিতে বাইডেনকে সিনেটর ডারবিনের অনুরোধ 

ঢাকা: মার্কিন সিনেটর ডিক ডারবিন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের প্রতি সমর্থন দেয়ার জন্য প্রেসিডেন্ট বাইডেনের প্রতি অনুরোধ জানিয়েছেন।  সোমবার (৯ সেপ্টেম্বর) সিনেটে এক বক্তৃতায় তিনি এই অনুরোধ জানান।

সিনেটর ডিক ডারবিনের অফিস থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, নোবেল শান্তি পুরস্কার বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের প্রতি সমর্থন জানাতে তিনি সিনেটে গিয়েছিলেন।

সিনেট বক্তৃতায় ডারবিন ড. ইউনূসের ক্ষুদ্র ঋণ কর্মসূচি সম্পর্কে বিস্তারিত বর্ণনা করেন যা উন্নয়নশীল দেশে নিম্ন আয়ের পরিবারগুলোকে জীবিকা নির্বাহ করতে সুযোগ করে দেয়।

সিনেট বক্তৃতায় ডিক ডারবিন বলেন, আমি আজ তাকে (ড. ইউনূস) আমার পূর্ণ সমর্থন দিতে যাচ্ছি। আমি তাকে বিশ্বাস করি। আমি ২০ বছর আগেও করেছি এবং আমি আজও করি। আমি রাষ্ট্রপতি বাইডেনকেও তাকে সমর্থন করার জন্য অনুরোধ করছি। আমি জানি ড. ইউনূসের হৃদয়ে বাংলাদেশি জনগণের সর্বোত্তম স্বার্থ রয়েছে এবং এই চ্যালেঞ্জিং সময়ে তার সর্বোচ্চ চেষ্টা করবেন।

ডারবিন তার মন্তব্য শুরু করেছিলেন বাংলাদেশে তার প্রথম সফরের কথা স্মরণ করে, যখন তিনি ড. ইউনূসের সাথে প্রথম দেখা করেছিলেন। তিনি জানান, সেই সফর চলাকালীন, আমার একজন অর্থনীতির অধ্যাপকের সাথে পরিচয় হয় (ড. ইউনূস) বিশ্ববিদ্যালয়ে। তিনি এক আকর্ষণীয় ব্যক্তিত্ব। তিনি এমন একটি তত্ত্ব নিয়ে এসেছিলেন যা দিয়ে তিনি পৃথিবীর সবচেয়ে দরিদ্র মানুষকে সাহায্য করার কথা ভেবেছিলেন। এটি ক্ষুদ্রঋণ নামে পরিচিত ছিল এবং তিনি ‘গ্রামীণ ব্যাংক, জনগণের ব্যাংক’ নামে কিছু তৈরি করেছিলেন।

মূলত, তিনি যা করতে শুরু করেছিলেন তা হলো প্রমাণ করা যে, আপনি পৃথিবীর সবচেয়ে দরিদ্র মানুষদের জন্য অল্প পরিমাণ অর্থ ঋণ দিতে পারেন। নাটকীয়ভাবে তাদের জীবন পরিবর্তন করতে পারেন। তারা এটি ফেরত দেবে এবং তারা যা করছে তাতে আরও গঠনমূলক এবং আরও লাভজনক হতে শুরু করবে।

ডারবিন বলেন, আমি ভেবেছিলাম যে তিনি অসাধারণ এবং এখানেও তাকে স্বীকৃতি দেওয়া উচিত। আমি প্রয়াত সিনেটর মাইক এনজি এবং কংগ্রেসম্যান রাশ হল্টের সঙ্গে এই অসাধারণ অর্থনীতির অধ্যাপক ডক্টর মুহাম্মদ ইউনূসকে কংগ্রেসনাল গোল্ড মেডেল প্রদানের প্রচেষ্টার নেতৃত্ব দিয়েছিলাম। নোবেল পুরষ্কার পাওয়ার পর তিনি কখনও কখনও ‘গরিবের  ব্যাংকার’ নামে পরিচিত ছিলেন। তিনি বিশ্বের কিছু দরিদ্র মানুষকে সাহায্য করার একটি যুগান্তকারী পদ্ধতি হিসাবে মাইক্রো-লেন্ডিং এর পথপ্রদর্শক। তিনি স্বীকার করেছিলেন যে হাতে সামান্য কিছু অর্থ থাকলে, অনেক লোক দারিদ্র্য থেকে নিজেদের বের করে আনতে পারে।

পাঁচটি মহাদেশের ১৪০ মিলিয়নেরও বেশি লোককে ক্ষুদ্রঋণ গ্রহণ করার অনুমতি দিয়েছে। এসময় ডারবিন বলেন, ড. ইউনূস ২০০৬ সালে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হন। তবুও, ড. ইউনূস বাংলাদেশ সরকার কর্তৃক ভিত্তিহীন হয়রানি সহ্য করেছেন।

এসময় ডারবিন বলেন, ড. ইউনূসের ধারণা বিশ্বকে বদলে দিয়েছে এবং তাকে নোবেল শান্তি পুরস্কার পেতে সাহায্য করেছে। দুঃখজনকভাবে, তার ধারণাগুলির কারণে বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার আক্রোশেরও শিকার হন। তাকে বছরের পর বছর ধরে সন্দেহজনক আইনি অভিযোগ দিয়ে হয়রানি করে জেলহাজতের হুমকিও দেয়া হয়।

উল্লেখ্য, গত ৫ আগস্ট ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের পর অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে দায়িত্ব নেন নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস।

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৪
টিআর/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।