ঢাকা, মঙ্গলবার, ২ আশ্বিন ১৪৩১, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

১০ম গ্রেড বাস্তবায়নের দাবি সার্ভেয়িং ডিপ্লোমাধারীদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২৪
১০ম গ্রেড বাস্তবায়নের দাবি সার্ভেয়িং ডিপ্লোমাধারীদের

ঢাকা: সরকারের সব মন্ত্রণালয়, অধিদপ্তর, পরিদপ্তর ও সংস্থায় কর্মরত ডিপ্লোমা ডিগ্রিধারীদের মতো ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং) ডিগ্রিধারী সার্ভেয়ার বা সমমনা পদে কর্মরতদের বেতন স্কেল ১০ম গ্রেড বাস্তবায়নের দাবি জানিয়েছে বৈষম্যবিরোধী সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ছাত্র-পেশাজীবী অধিকার বাস্তবায়ন পরিষদ।

সোমবার (১৬ সেপ্টেম্বর) বিকেলে জাতীয় প্রেসক্লাবের মাওলানা আকরম খাঁ হলে সংবাদ সম্মেলন করে এ দাবি জানান সংগঠনটির নেতারা।

লিখিত বক্তব্যে সংগঠনের আহ্বায়ক মো. শরীফুল ইসলাম বলেন, বর্তমান সময়ে প্রযুক্তির সান্নিধ্যে থেকে বাস্তবমুখী কারিগরি শিক্ষার গুরুত্ব বাড়তে থাকলেও দেশের সবচেয়ে প্রাচীনতম সার্ভেয়িং টেকনোলজির ডিপ্লোমাধারীদের ব্যাপারে বিগত সরকারের উদাসীনতা অত্যন্ত দুঃখজনক। একই কারিকুলামে পড়াশোনা করেও সার্ভে ডিপ্লোমাধারীরা কেন বৈষম্যের স্বীকার হবে?

তিনি আরও বলেন, বৈষম্য নিরসনে ১৯৯৪ সালের ১৯ নভেম্বর সংস্থাপন মন্ত্রণালয়ের (বর্তমান জনপ্রশাসন মন্ত্রণালয়) ১৬৪ নম্বর প্রজ্ঞাপন এবং ০১-১২-১৯৯৪ তারিখে প্রকাশিত বাংলাদেশ গেজেটের আলোকে মন্ত্রণালয়, অধিদপ্তর, পরিদপ্তর ও সংস্থায় ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং) ডিগ্রিধারী সার্ভেয়ার/সমমান পদে কর্মরতদের অন্যান্য সব ডিপ্লোমা ডিগ্রিধারীদের মতো বেতন স্কেল ১০ম গ্রেড বাস্তবায়ন করার দাবিতে আমাদের দীর্ঘদিন আন্দোলন, সংগ্রাম অব্যাহত রয়েছে। এর ধারাবাহিকতায় বিগত ১১ সেপ্টেম্বর বাংলাদেশের ৬৪ জেলার জেলা প্রশাসকের মাধ্যমে এবং বিভিন্ন সংস্থা বা দপ্তর প্রধানদের মাধ্যমে প্রধান উপদেষ্টা বরাবর স্মারকলিপি দেওয়া হয়েছে। এছাড়া বিভিন্ন সময় সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে বারবার তাগিদ দেওয়া সত্ত্বেও আমলাতান্ত্রিক কূটকৌশলের কারণে আমাদের অধিকার হতে বঞ্চিত করা হচ্ছে।

তিনি আরও বলেন, ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের প্রতিপাদ্য বিষয় অর্থাৎ, বৈষম্য দূরীকরণের লক্ষ্যে অন্যান্য সব ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং এর মতো ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং) পাসকৃতদের সার্ভেয়ার বা সমমান পদে সরকারের বিভিন্ন দপ্তর, অধিদপ্তর, পরিদপ্তর ও সংস্থায় কর্মরতদের বেতন স্কেল ১০ম গ্রেডে বা দ্বিতীয় শ্রেণির পদমর্যাদায় উন্নীত করার জন্য ১৯৯৪ সালের ১৯ নভেম্বর সংস্থাপন মন্ত্রণালয়ের ১৬৪ নম্বর প্রজ্ঞাপন বাস্তবায়নের তথা পুনরায় জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের মাধ্যমে বেতন-বৈষম্য দূরীকরণের দাবি জানাচ্ছি।

এ সময় তিনি আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে দাবি আদায় না হলে ১ অক্টোবর থেকে লাগাতার কঠোর কর্মসূচি দেওয়ার হুঁশিয়ারি দেন।

এ সময় সংগঠনের সদস্য সচিব মো. মিরাজ হোসেনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২৪
এসসি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।