ঢাকা, মঙ্গলবার, ১ আশ্বিন ১৪৩১, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

সাবেক কৃষিমন্ত্রীর দখলকৃত লাউয়াছড়ার জায়গা উদ্ধার

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২৪
সাবেক কৃষিমন্ত্রীর দখলকৃত লাউয়াছড়ার জায়গা উদ্ধার

মৌলভীবাজার: কমলগঞ্জে সাবেক কৃষিমন্ত্রী ড. আব্দুস শহীদের দখলে থাকা লাউয়াছড়া জাতীয় উদ্যানের ৫ একরের বেশি জায়গা উদ্ধার করা হয়েছে। উদ্ধারকৃত সেই বনভূমিতে লাগানো হয়েছে বন্যপ্রাণীর খাদ্য উপযোগী ৫ হাজার ফলজ বৃক্ষের চারা।

সোমবার (১৬ সেপ্টেম্বর) বাংলানিউজকে এ তথ্য জানিয়েছেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) জাহাঙ্গীর আলম।

তিনি বলেন, রোববার লাউয়াছড়া জাতীয় উদ্যানের স্টুডেন্ট ডরমিটরির সামনের জবরদখলকৃত ৫ একরের বেশি জায়গা উদ্ধারের অভিযানটি আমরা পরিচালনা করি। আমাদের সহযোগিতায় ছিল র‌্যাব ও বাংলাদেশ সেনাবাহিনী সদস্যরা।

বন বিভাগ জানায়, এ অভিযানে উপস্থিত ছিলেন বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় বন কর্মকর্তা জাহাঙ্গীর আলম, সহকারী বন সংরক্ষক (এসিএফ) জামিল মোহাম্মদ খান, রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম।

জায়গাটি দখল করে রেখেছিলেন শেখ হাসিনা সরকারের সাবেক কৃষি মন্ত্রী ড. আব্দুস শহীদ। ২০১৮ সাল থেকে বন বিভাগ বেশ কয়েকবার উদ্যোগ নিয়েও ওই জায়গা উদ্ধার করতে পারেনি। সবশেষে জবলদখলকৃত সেই জায়গাটি উদ্ধার করে মৌলভীবাজার বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ।

রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, বন্যপ্রাণীর খাদ্যউপযোগী ৮ থেকে ১০ প্রজাতির পাঁচ হাজার ফলজ গাছের চারা এখানে লাগানো হয়েছে। প্রজাতিগুলো হলো- জাম, চাপালিশ, বহেরা, হরিতকি, বকুল, গর্জন প্রভৃতি। বনের এই ভূমি উদ্ধার অভিযানে লাউয়াছড়ার সিপিজি সদস্য, মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জের কর্মী এবং অন্যান্য শ্রমিকসহ মোট ১৭৫ জন অংশগ্রহণ করেন।

বিভাগীয় বন কর্মকর্তা ড. মো. জাহাঙ্গীর আলম আরও বলেন, বন্যপ্রাণীরা তো এক স্থান থেকে অন্য স্থানে বিচরণ করে। লাউয়াছড়ার পার্শ্ববর্তী এই জায়গাটিতে গাছ না থাকায় এবং জবরদখল হয়ে যাওয়ার কারণে বন্যপ্রাণীদের মুভমেন্টের কানেকটিভিটিটা নষ্ট হয়ে গিয়েছিল। আমরা চেষ্টা করছি গাছ লাগিয়ে সেই কানেকটিভিটিটাকে ফিলাপ করে দিতে। ফলজ গাছগুলো বেঁচে গেলে আমরা এখানকার জীববৈচিত্র্য সুরক্ষায় অনেক ভালো সাপোর্ট পাবো।

সময়: ২১০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২৪
বিবিবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।