ঢাকা, মঙ্গলবার, ২ আশ্বিন ১৪৩১, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

২৬ সেপ্টেম্বর নিয়ে কেন এত আলোচনা?

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৪
২৬ সেপ্টেম্বর নিয়ে কেন এত আলোচনা?

কলেজ ছাত্র সামিন শাহাদ ভুঁইয়া, পড়াশোনার পাশাপাশি গেমস নিয়ে পড়ে থাকেন। আন্তর্জাতিক বিভিন্ন গেমিং প্ল্যাটফর্মে আনাগোনা তার।

রয়েছে বেশ নামডাক। ব্যবহার করেন ফেসবুক, ইনস্টাগ্রাম। দুয়েকদিন ধরে ফেসবুকে ২৬ সেপ্টেম্বর নিয়ে কয়েকটি প্রমোশন করছেন। তার পোস্টগুলোয় রয়েছে রহস্য।

নাজিফ আহেমদ, তিনি ইংরেজি মাধ্যম ‘এ লেভেলস’র শিক্ষার্থী। পড়াশোনার পাশাপাশি বন্ধুদের সঙ্গে আড্ডা, দুষ্টুমিতে মেতে থাকেন। তিনিও ২৬ সেপ্টেম্বর নিয়ে ফেসবুকে পোস্ট দিচ্ছেন। তার পোস্টগুলো সারকাজমে (ব্যঙ্গ বা বিদ্রুপ) ভরা।

এমন হাজারো ফেসবুক ব্যবহারকারী তাদের নিজস্ব আইডিতে আগামী ২৬ সেপ্টেম্বর নিয়ে পোস্ট দিচ্ছেন। কী হবে সেদিন? কেন এত প্রচারণা? আর কেনই বা মানুষের এত কৌতুহল?

অনেকে মনে করছেন, আগামী ২৬ সেপ্টেম্বর দেশে ফিরবেন স্বৈরাচার খ্যাত শেখ হাসিনা। যদিও বিষয়টি মজার ছলেই নিচ্ছেন তারা। ‘কৌতুক আতঙ্ক’ নিয়ে ফেসবুকে পোস্ট করছেন, ‘২৬ সেপ্টেম্বর চট করে আপা দেশে ঢুকে পড়বেন। ’

আবার কেউ কেউ লিখছেন, ২৬ তারিখ তারা বড়লোক হয়ে যাবেন। ঢাকায় নানা স্থানে জায়গা-জমি কিনবেন। বাড়ি-গাড়ি করবেন। কেউ আবার যাবেন ঘুরতে।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ২৬ সেপ্টেম্বর লিখে সার্চ দিলে পপুলার কি-ওয়ার্ড ট্রেন্ডিং। সামাজিক যোগাযোগমাধ্যমটির এক লাখ ৪৬ হাজার ব্যাবহারকারী এ বিষয়টি নিয়ে কথা বলছে।

টেলিগ্রামভিত্তিক গেমিং বট হ্যামস্টার কমব্যাট নিয়েই মূলত ২৬ সেপ্টেম্বরের আলোচনা। এই গেমিং বটের মাধ্যমে অর্থ আয় করা যায়। এ জন্য কিছু শর্ত পালন করতে হবে। যেমন- বিভিন্ন টাস্ক পূরণ ও ট্যাপ করে গেম কারেন্সি (কয়েন, কি) অর্জন করা, ইত্যাদি।

ফেসবুক, এক্স ও ইউটিউবে অনেকেই এ গেমটির বিষয়ে প্রচারণা চালাচ্ছেন। তাদের দাবি, ২৬ সেপ্টেম্বর গেমটির কয়েনগুলোকে ক্রিপ্টোকারেন্সিতে রূপান্তর করা যাবে। এ কথা জানিয়েছে গেমসটির নির্মাতারা। যদিও এর সত্যতা যাচাই করা যায়নি।

টেলিগ্রামের এমন অ্যাপ অনেক আছে, যেগুলো হর হামেশাই গেমস কারেন্সিকে ক্রিপ্টোকারেন্সিতে রূপান্তরের সুযোগ দেয়। ‘হামস্টার কমব্যাট ইদানিং বেশ পরিচিতি পেয়েছে।

এ বিষয়টি মাথায় রেখে অনেকেই বলছেন, ২৬ সেপ্টেম্বর নিয়ে মাথা ঘামাতে না। এগুলো বাজিকরদের কাজ। তাই ওই দিনটিকে নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

বাংলাদেশ সময়: ১১৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।