ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিনকে অপসারণের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২৪
রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিনকে অপসারণের দাবি

ঢাকা: স্বৈরাচার আওয়ামী লীগ সরকারের নিয়োগপ্রাপ্ত রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিনকে অপসারণ কারার দাবি জানিয়েছে সিটিজেনস রাইটস মুভমেন্টের নেতারা। এর পাশাপাশি সংবিধানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের স্থলে জনগণতান্ত্রিক বাংলাদেশ নাম করার দাবি করেন সংগঠনের নেতারা।

শনিবার (২৮ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবে তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এ দাবি করেন সংগঠনের নেতারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সিটিজেনস রাইটস মুভমেন্টের মহাসচিব তুষার রেহমান।

এ সময় তিনি সংবাদ সম্মেলনে অন্তবর্তী সরকারের কাছে ১৭ দফা দাবি তুলে ধরেন।  


দাবিগুলো হচ্ছে-

১. স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রপরিচালনার জন্য ব্রিটিশ সরকারের প্রণীত সব আইন কানুন বিধি বিধানের আমুল সংস্কার করে স্বদেশ ও স্বাধীন মানুষের কল্যাণে সময়োপযোগী আইন সংস্কার কমিশন গঠন করে কল্যাণ রাষ্ট্রের সংবিধান সংশোধনসহ আইন বিধিমালা তৈরি করতে হবে।

২. স্বাধীন নির্বাচন কমিশন, স্বাধীন দুদক, স্বাধীন মানবাধিকার কমিশন, আইন কমিশন, স্বাধীন দেশে নাগরিক কল্যাণে পুলিশ কমিশন গঠনসহ ন্যায়পাল কমিশন গঠন করতে হবে।

৩. পতিতসরকারের নিয়োগকৃত পদলেহনকারী রাষ্ট্রপতিকে অপসারণ করতে হবে।

৪. পতিত সরকার কর্তৃক উচ্চ আদালতে নিয়োগকৃত দলীয় ও অনুগত সব বিচারপতিদের অপসারণ করতে হবে।  

৫. ছাত্র-জনতাকে মনবতাবিরোধী গণহত্যা ও গণগুমের ন্যায় মানবতাবিরোধী অপরাধে পতিত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার দোসরদের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আদালতে বিচারের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে।

৬. এক ব্যক্তি দু'বারের অধিক প্রধানমন্ত্রী হতে পারবেন না মর্মে বিধিবদ্ধ আইন প্রণয়নসহ একই ব্যক্তি একই মেয়াদকালে সরকার প্রধান ও দলীয় প্রধানের পদে থাকতে পারবেন না।

৭. স্বাধীন ও মুক্তিযুদ্ধের মৌলিক বৈশিষ্ট্য বৈষম্যহীন সমাজ ও রাষ্ট্র বিনির্মাণের লক্ষ্যে এবং সম্প্রতি সংগঠিত ছাত্র-জনতার সফল আন্দোলনের প্রত্যাশিত আদর্শিক বিজ্ঞানমনস্ক শিক্ষা ব্যবস্থার জন্য শিক্ষানীতি নিশ্চিত করতে হবে।

৮. যেহেতু স্বাধীন বাংলাদেশ রাজা শাসকদের রাজ্য কিংবা রাষ্ট্র নয় সুতরাং সাংবিধানিকভাবে আমাদের রাষ্ট্রটির নাম 'গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের' স্থলে "জনগণতান্ত্রিক বাংলাদেশ” নামকরণ করতে হবে।  


৯. হত্যাকাণ্ড যেমন অমানবিক ও গর্হিত অপরাধ সে কারণে হত্যাকরীর দৃষ্টান্তমূলক শাস্তি মৃত্যুদণ্ডই যথার্থ ঠিক তেমনি দুর্নীতি নামক দুষ্টু ক্ষত অপরাধ দমনের লক্ষে মৃত্যুদণ্ড আইন প্রণয়ন করতে হবে।

১০. দেশের নিম্ন আদালতসহ উচ্চ আদালতে সব প্রকার আইনি কার্যক্রম ইংরেজি ভাষার পরির্বতে বাংলা চালু বাধ্যতামূলকসহ এর সব সঠিক ব্যবহার বিধি চালুর লক্ষে আইন গ্রন্থগুলো বাংলায় রচনা করতে হবে।  


১১. ভুয়া মুক্তিযোদ্ধাদের রাষ্ট্রীয় ভাতা বাতিলপূর্বক তাদের শাস্তির আওতায় আনাতে হবে।  


১২. দেশের সব নাগরিকদের জন্য একটি টেকসই পেনশন স্কিম পদ্ধতি চালুর ব্যবস্থা নিশ্চিত করতে হবে।  


১৩. উচ্চ আদালতসহ দেশের নিম্ন আদালতগুলোর বিচার বিভাগের কর্মচারী যথা বেঞ্চ অফিসার, সেরেস্তাদার, পেশাকারদের রেওয়াজি থোক (ঘুষ) আদান-প্রদানের ব্যবস্থা স্থায়ীভাবে বন্ধ করতে হবে। এক্ষেত্রে দেশের সব আইনজীবীদের ঘুষ রেওয়াজ প্রথা বন্ধে আন্তরিক হতে হবে।

১৪. রাজধানী ঢাকার অসহনীয় যানজট নিরসনে ব্যক্তিগত গাড়ি ব্যবহার নিরুৎসাহিত করার লক্ষ্যে ব্যক্তিগত গাড়ি ব্যবহারে অধিক করারোপসহ পর্যাপ্ত সংখ্যক আরামপ্রদ গণপরিবহন নিশ্চিত করতে হবে।

১৫. সর্বস্তরের সরকারি কর্মকর্তা কর্মচারীদের বার্ষিক ভিত্তিতে আয়-রোজগারসহ ব্যক্তিগত সম্পদের হিসাব বিবরণী জনসম্মুখে প্রকাশ বাধ্যতামূলক করতে হবে।

১৬. বাংলাদেশে দলিল রেজিস্ট্রেশন সম্পাদনকারী সাবরেজিস্ট্রার অফিসের রেওয়াজি (১) ঘুষ ও অনৈতিক অর্থ লেনদেন বন্ধ করার লক্ষে রেজিস্ট্রার/সাবরেজিস্ট্রার ও তাদের সহকর্মীদের গোয়েন্দা তদারকির মাধ্যমে তাদের নিত্যকার লক্ষ-কোটি টাকার অবৈধ লেনদেন বন্ধে সরকারকে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।  

১৭. অনৈতিক ব্যবসায়ী ও ঘুষ লেদদেনসহ অবৈধ অর্থ সংগ্রহকারী গোষ্ঠীটির বিদেশে পাচারকৃত অর্থ ফেরত আনাসহ অর্থপাচারকারীদের অর্থবিত্ত ও সম্পদ বাজেয়াপ্ত করে দেশে ফেরত আনার কার্যকর ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সিটিজেনস রাইটস মুভমেন্টের সভাপতি মেজর (অব.) মো. মফিজুল হক সরকার, ব্যারিস্টার সাদিয়া আরমান ও মেজর( অব.) হামিদুল ইসলাম বীর বিক্রম।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২৪
ইএসএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।