ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

শিল্প প্রতিষ্ঠানে আইনশৃঙ্খলা বজায় রাখা প্রয়োজন: দ. কোরিয়ার রাষ্ট্রদূত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২৪
শিল্প প্রতিষ্ঠানে আইনশৃঙ্খলা বজায় রাখা প্রয়োজন: দ. কোরিয়ার রাষ্ট্রদূত

ঢাকা: শিল্প প্রতিষ্ঠানে আইনশৃঙ্খলা বজায় রাখা প্রয়োজন উল্লেখ করে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত পার্ক ইয়ং সিক বলেছেন, বিভিন্ন জায়গায় এমনকি কোরিয়ায় সংবাদ প্রকাশিত হচ্ছে যে, কারখানায় অস্থিরতা চলছে। এ জন্য সবচেয়ে আগে প্রয়োজন শিল্প প্রতিষ্ঠানে নিরাপত্তা পরিস্থিতির উন্নতি।

শনিবার (২৮ সেপ্টেম্বর) চট্টগ্রামে কোরিয়ান এক্সপোর্ট প্রসেসিং জোনে (কেইপিজেড) সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ কথা বলেন।

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিকাব ) সদস্যদের নিয়ে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত পার্ক ইয়ং সিক কেইপিজেড এলাকা পরিদর্শন করেন।

এ সময় তিনি বলেন, অন্তর্বর্তী সরকারের জন্য শিল্প প্রতিষ্ঠানে আইনশৃঙ্খলা বজায় রাখা প্রয়োজন। বিভিন্ন জায়গায় এমনকি কোরিয়ায় সংবাদ প্রকাশিত হচ্ছে যে, কারখানায় অস্থিরতা চলছে। এ জন্য সবচেয়ে আগে প্রয়োজন শিল্প প্রতিষ্ঠানে নিরাপত্তা পরিস্থিতির উন্নতি।

সরকার পরিবর্তনের সঙ্গে বিদেশি প্রকল্প-সংক্রান্ত সিদ্ধান্ত পরিবর্তন করা হলে সেটি ভালো ফল দেয় না উল্লেখ করে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত বলেন, অনেক দেশে এ ধরনের সমস্যা হয়, এমনকি কোরিয়ায়ও। নতুন সরকার গঠনের পর আগের সরকারের সিদ্ধান্ত পাল্টে দেয়। এটি সব সময় ভালো ফল দেয় না। বাংলাদেশে অনেকগুলো প্রকল্প চলমান আছে। এ অবস্থায় তারা সিদ্ধান্ত পাল্টাবে কীভাবে? সরকারকে কিছু প্রকল্প চলমান রাখতে হবে।

তিনি আরও বলেন, বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করার জন্য বিভিন্ন পদক্ষেপ নেওয়া দরকার। এর মধ্যে ভিসা ইস্যু ও নবায়ন অন্যতম। এ জন্য ভিসা সিস্টেম উন্নয়ন করা দরকার।

নিরাপত্তা পরিস্থিতির অবনতি হলে স্বল্প মেয়াদের জন্য বিদেশি বিনিয়োগকারীরা উদ্বিগ্ন হয়ে পড়েন বলে জানান পার্ক ইয়ং সিক।  

এর আগে কেইপিজেডে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে রাষ্ট্রদূত বলেন, দক্ষিণ কোরিয়া বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে আগ্রহী। বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করার জন্য বাংলাদেশে আরও উন্নত ব্যবসায়িক পরিবেশ তৈরি করতে হবে।

তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে দীর্ঘস্থায়ী সহযোগিতা অব্যাহত রাখতে কোরিয়া প্রতিশ্রুতিবদ্ধ। কোরিয়া বাংলাদেশের সঙ্গে দীর্ঘস্থায়ী অংশীদারত্বের দিকে তাকিয়ে আছে। কোরিয়া বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে একটি গুরুত্বপূর্ণ অংশীদার হতে প্রস্তুত। সেজন‌্য কোরিয়া বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে আগ্রহী।

মতবিনিময় অনুষ্ঠানে কেইপিজেডের সভাপতি জাহাঙ্গীর সাদাত এবং ডিকাব সভাপতি নুরুল ইসলাম হাসিব বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ২১৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২৪
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।