ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

হস্তান্তরের আগেই মডেল মসজিদের দেয়ালে ফাটল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৭ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২৪
হস্তান্তরের আগেই মডেল মসজিদের দেয়ালে ফাটল ইনসেটে মসজিদের দেয়ালে ফাটল

চাঁদপুর: চাঁদপুরের মতলব উত্তরে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের ভবন হস্তান্তরের আগেই দেয়ালে ফাটল দেখা দিয়েছে।  

গত সপ্তাহে মসজিদের বিভিন্ন অংশের ভেতর ও বাইরের দেয়ালে ফাটল স্থানীয় ব্যক্তিদের নজরে আসে।

 

এ ঘটনায় স্থানীয় মানুষের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে। নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহার করায় এ ধরনের ফাটল দেখা দিয়েছে বলে অভিযোগ তাদের।

গণপূর্ত বিভাগ চাঁদপুর কার্যালয় সূত্রে জানা গেছে, ৫৬০টি মডেল মসজিদ নির্মাণ প্রকল্পের আওতায় ২০১৮ সালের শেষের দিকে গণপূর্ত অধিদপ্তরের অধীনে মতলব উত্তর উপজেলার ছেংগারচর সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের পাশে মডেল মসজিদ নির্মাণকাজ শুরু হয়। বাস্তবায়নে রয়েছে ইসলামিক ফাউন্ডেশন। ১২ কোটি ১৫ লাখ টাকা ব্যয়ে নির্মাণকাজের দায়িত্ব পায় ঢালী কনস্ট্রাকশন নামের ঠিকাদারি প্রতিষ্ঠান। ইসলামিক ফাউন্ডেশনের কাছে হস্তান্তর না করায় মসজিদটি এখনো ব্যবহার শুরু হয়নি।

বুধবার (৯ অক্টোবর) সরেজমিন দেখা যায়, ছেংগারচর সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ে দক্ষিণ পাশে নির্মাণ করা হয়েছে মডেল মসজিদটি। মসজিদের সিঁড়ি ধরে এগোলেই নজরে পড়ে দেয়ালের অনেক জায়গায় ফাটল।

স্থানীয় বাসিন্দা মোহাম্মদ হোসেন বলেন, মসজিদের জায়গায় ঠিকভাবে পাইলিং না করার কারণে তা দেবে গিয়ে দেয়ালে ফাটল দেখা দিয়েছে। নির্মাণকাজে নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহার করা হয়েছে, না হলে এভাবে ফাটবে কেন?

পাশবর্তী বালুচর গ্রামের বাসিন্দা আল-আমিন বলেন, আমরা দেখছি, মসজিদে ফাটল ধরেছে। কী কারণে মসজিদের ভবনে ফাটল দেখা দিল, আমরা এর ব্যাখ্যা বুঝতে চাই না। ফাটলের কারণে আমরা আতঙ্কিত।

ছেংগারচর সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ে দশম শ্রেণির শিক্ষার্থী মো. জুনায়েদ হোসেন বলেন, আনুষ্ঠানিকভাবে এখনো মসজিদটি হস্তান্তর করা হয়নি। এরই মধ্যে মসজিদে ফাটল দেখা দিয়েছে। দিন যতই যাচ্ছে, ফাটলের আকার বাড়ছে।

এ বিষয়ে জানতে একাধিকবার ঠিকাদার রফিক ঢালীর মোবাইলফোন নম্বরে কল দেওয়া হলেও তিনি ফোন ধরেননি।

মতলব উত্তর উপজেলা ইসলামি ফাউন্ডেশনের সহকারী ফিল্ড সুপারভাইজার মাওলানা আফজাল হোসেন খান বলেন, উপজেলার মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের ভবনের কাজ এখনো শেষ হয়নি। দেওয়ালের ফাটলের বিষয়টি আমরা শুনেছি। এ বিষয়ে আমরা ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে কথা বলে গণপূর্ত বিভাগ বরাবর চিঠি দেব।  

চাঁদপুর জেলা গণপূর্ত অধিদপ্তরের উপসহকারি প্রকৌশলী লুৎফর রহমান বলেন, মডেল মসজিদটির দেয়ালে ফাটলের বিষয়টি মাত্র আপনাদের কাছ থেকে জানতে পারলাম। আমরা সরেজমিনে তদন্তপূর্বক ব্যবস্থা নেব।  

মতলব উত্তর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) একি মিত্র চাকমা বলেন, মডেল মসজিদের এখনো কাজ চলমান, শতভাগ কাজ শেষেই মসজিদ কমিটিকে বুঝিয়ে দেওয়া হবে। আমি মসজিদটি পরিদর্শনে যাব। মডেল মসজিদ নির্মাণ কোনো অবস্থাতেই দুর্নীতি-অনিয়মের ছাড় না দেওয়া হবে না।

বাংলাদেশ সময়: ২২25 ঘণ্টা, অক্টোবর ৯, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।