ঢাকা, শুক্রবার, ১১ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

জাবির আগস্টের চেতনা বেঁচে থাকুক

জাবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৭ ঘণ্টা, আগস্ট ২, ২০১৩

জাবি: আগস্টের ২ তারিখ। শুক্রবার।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) খুনি-ধর্ষক প্রতিরোধ দিবসের ১৪ বছর পূর্তি। ১৯৯৯ সালের এদিনে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা একত্রিত হয়ে খুনি-ধর্ষকদের বিরুদ্ধে তীব্র আন্দোলন গড়ে তুলে ক্যাম্পাস থেকে বিতাড়িত করেছিলো।

তখন থেকেই এদিনটিকে ‘খুনি ও ধর্ষক প্রতিরোধ দিবস’ হিসেবে পালন করে আসছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

দিবসটি উপলক্ষে প্রতিবছর ‘২ আগস্ট চেতনা মঞ্চ’ ও ‘জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোট’ আলাদা ‍আলাদা কর্মসূচি পালন করলেও গত দুই বছর ধরে এ দিবসটি পালিত হচ্ছে না।

গত বছর দিনটিতে বিশ্ববিদ্যালয় অস্থিতিশীল থাকার কারণে অনুষ্ঠানের কর্মসূচি ঘোষণা করেও অনুষ্ঠান করা যায়নি।

আর এবছর বিশ্ববিদ্যালয় বন্ধ থাকার কারণে কোনো কর্মসূচি ঘোষণা করেনি সংগঠন দুটি।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে সর্বপ্রথম নিপীড়নের ঘটনা ঘটে ১৯৯২ সালে। এদিন বিশ্ববিদ্যালয়ের বাসে এক ছাত্রী লাঞ্ছিত হন এক ছাত্রের হাতে। রচনা হয় নিপীড়ন বিরোধী আন্দোলনের ভিত।

এরপর ১৯৯৩ সালে সূর্যাস্ত বিরোধী আন্দোলন, ১৯৯৬ এ সীমান্ত নামের এক ছাত্রনেতার বিরুদ্ধে নিপীড়ন বিরোধী আন্দোলন হয়। ১৯৯৮ সালে তৎকালীন ছাত্রলীগের সাধারণ সম্পাদক জসিম উদ্দিন মানিকের বিরুদ্ধে ‘ধর্ষণের সেঞ্চুরি’র অভিযোগ ওঠে। এ ঘটনার প্রতিবাদে শিক্ষার্থীরা আন্দোলনে নামে। আন্দোলনের মুখে পদত্যাগ করেন প্রক্টর।

শিক্ষার্থীদের কঠোর আন্দোলনের মুখে বিশ্ববিদ্যালয় প্রশাসন জসিম উদ্দিন মানিককে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করতে বাধ্য হয়। ১৯৯৮ সালের ৩০ জুলাই বহিরাগত সন্ত্রাসী ও ধর্ষকরা আবার ফিরে আসে ক্যাম্পাসে। দখলে নেয় বিশ্ববিদ্যালয়ের তিনটি আবাসিক হল। পরবর্তীতে ১৯৯৯ সালের ২ আগস্ট বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা একত্রিত হয়ে ক্যাম্পাস থেকে বিতাড়িত করে খুনি ও ধর্ষকদের।

এরপর থেকেই মূলত ২ আগস্ট খুনি ও ধর্ষক প্রতিরোধ দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

বাংলাদেশ সময়: ২২১৪ ঘণ্টা, আগস্ট ০২, ২০১৩
ওয়ালিউল্লাহ/ সম্পাদনা: কবির হোসেন ও আসিফ আজিজ, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।