ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শিক্ষকদের স্বার্থের বলি হচ্ছেন ভাসানী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৮ ঘণ্টা, আগস্ট ১১, ২০১০

ঢাকা: বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ঘোষণার পরও মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের (বিজিই) ইঞ্জিনিয়ারিং ডিগ্রী চালু হচ্ছেনা।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির মিলনায়তনে বুধবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক অনুমোদিত ইঞ্জিনিয়ারিং ডিগ্রী বহালের দাবিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা এসব অভিযোগ করেন।



হাতেগোনা কয়েকজন শিক্ষকের স্বার্থ রক্ষার জন্যই এটা করা হচ্ছে বলে শিক্ষার্থীরা জানান।

শিক্ষার্থীরা দাবি করেন, বিজিই বিভাগে বায়োকেমিস্ট্রি, বোটানি, মাইক্রো বায়োলজি বিভাগের শিক্ষকরা কাস ও পরীক্ষা নিয়ে থাকেন। ইঞ্জিনিয়ারিং ডিগ্রি চালু করা হলে উত্তীর্ণ শিক্ষার্থীরাই পরবর্তীতে এখানে শিক্ষকতা করতে পারবে। ফলে বর্তমান শিক্ষকরা নিজেদের স্বার্থ রক্ষার জন্যই এই বিভাগে ইঞ্জিনিয়ারিং ডিগ্রি চালু হোক তা চান না।  

সংবাদ সম্মেলনে জানানো হয়, সম্প্রতি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিজিই বিভাগ থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি প্রদানের সিদ্ধান্ত নিয়েছে। অথচ বিশ্ববিদ্যালয় প্রশাসন অজ্ঞাত কারণে এ ব্যাপারে কোনো উদ্যোগ গ্রহণ করছে না।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ১৪ আগস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম নুরুল ইসলামের সাথে সাক্ষাত করে শিক্ষার্থীরা তাদের দাবির কথা জানাবেন।

তবে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মনিরুজ্জামান টেলিফোনে বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, বাংলাদেশের ৩২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের প্রায় সবকটিতেই জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগ রয়েছে। আমাদের বিশ্ববিদ্যালয়ে মাত্র অল্প কিছুদিন এই বিভাগ খোলা হয়েছে। এর মধ্যেই কিভাবে এখানে ইঞ্জিনিয়ারিং ডিগ্রি দেওয়া হবে তা আদৌ বোধগম্য নয়।

তিনি বলেন, শিক্ষার্থীরা তাদের অদূরদর্শী চিন্তা থেকেই এ সংক্রান্ত আন্দোলন করছে বলে জানান তিনি।

তিনি জানান, মঞ্জুরি কমিশনের আদেশটি খসড়া আকারে বিশ্ববিদ্যালয়ে দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় চাইলে যে কোনো মুহূর্তে তা পরিবর্তনের সুপারিশ মঞ্জুরি কমিশনে পাঠাতে পারে।

বাংলাদেশ সময় : ১৬০৫ ঘণ্টা, আগস্ট ১১, ২০১০।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad