ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

‘একাত্তরের কথা’ নামে গ্রামীণফোনের ডিজিটাল লাইব্রেরি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৬ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৬
‘একাত্তরের কথা’ নামে গ্রামীণফোনের ডিজিটাল লাইব্রেরি

জয়ের ৪৫ বছর চলছে। সময়ের স্রোতের তোড়ে একে একে মুক্তিযোদ্ধারা হারিয়ে যাচ্ছেন। তাই মুক্তিযুদ্ধের বীরত্বগাথা মুক্তিযোদ্ধাদের মুখ থেকে সরাসরি বর্ণনার মাধ্যমে মুক্তিযুদ্ধের ইতিহাস সংরক্ষণের কাজে নেমেছে গ্রামীণফোন।

রাজশাহী: বিজয়ের ৪৫ বছর চলছে। সময়ের স্রোতের তোড়ে একে একে মুক্তিযোদ্ধারা হারিয়ে যাচ্ছেন।

তাই মুক্তিযুদ্ধের বীরত্বগাথা মুক্তিযোদ্ধাদের মুখ থেকে সরাসরি বর্ণনার মাধ্যমে মুক্তিযুদ্ধের ইতিহাস সংরক্ষণের কাজে নেমেছে গ্রামীণফোন। প্রতিষ্ঠানটির উদ্যোগে ‘একাত্তরের কথা’ নামে এ ডিজিটাল লাইব্রেরিটি তৈরি করা হবে।

মঙ্গলবার (০৬ ডিসেম্বর) বিকেলে মহানগরীর একটি কমিনিটি সেন্টারের হলরুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তাদের পক্ষ থেকে এ বিষয়টি জানানো হয়। সংবাদ সম্মেলনে রাজশাহীর দুই মুক্তিযোদ্ধা আব্দুস সাত্তার ও রুহুল আমিন প্রামানিক চাঁপাইনবাবগঞ্জ মুক্ত করার সময়ের রূদ্ধশ্বাস যুদ্ধের গল্প শোনান।  

গ্রামীণফোন এমন গল্পের দশ হাজার ভিডিও ক্লিপ সংগ্রহ করে একটি বিষয়ের ওপরে বিশ্বের সবচেয়ে বড় ডিজিটাল লাইব্রেরি তৈরির উদ্যোগ নিয়েছে। প্রজন্মের পর প্রজন্মের মধ্যে মুক্তিযুদ্ধের ইতিহাসকে বাঁচিয়ে রাখার জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় তারা কাজটি শুরু করেছে বলেও জানায়।

এতে প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিভাগীয় কমিশনার আব্দুল হান্নান।  

অন্যদের মধ্যে গ্রামীণফোন সার্কেল বিজনেস হেড রাজশাহী তৌহিদুর রহমান তালুকদার, সার্কেল মার্কেটিং হেড সোহেল মাহমুদসহ গ্রামীণ ফোনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

গ্রামীণফোনের সার্কেল মার্কেটিং হেড সোহেল মাহমুদ জানান, আগামী বছর ২৬ মার্চের মধ্যে বিশ্বের সবচেয়ে বড় ডিজিটাল লাইব্রেরিটি তৈরির কাজ সম্পূর্ণভাবে শেষ করা হবে।  

গ্রামীণ ফোন সার্কেল বিজনেস হেড (রাজশাহী) তৌহিদুর রহমান তালুকদার জানান, স্বাধীনতা যুদ্ধের দীর্ঘ সময় পার হয়ে যাওয়ায় আমরা অনেক বীর মুক্তিযোদ্ধাদের চিরতরে হারিয়ে ফেলেছি।  

ভবিষ্যৎ প্রজন্মের জন্য এখনই যদি মুক্তিযুদ্ধের সত্য ঘটনাগুলো সংরক্ষণ করা না হয় তাহলে অনেক গল্পই অজানা থেকে যাবে। এ উদ্যোগের মাধ্যমে মুক্তিযোদ্ধাদের গল্প চিরকালের জন্য থেকে যাবে। প্রজন্মের পর প্রজন্ম এখান থেকে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে।  

বাংলাদেশ সময়: ০৬০৯ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৬
এসএস/এসএনএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।