ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৫ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৬
রাজশাহীতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে যথাযোগ্য মর্যাদায় রাজশাহীতে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করছে সর্বস্তরের মানুষ। দিবসটি উপলক্ষে বুধবার (১৪ ডিসেম্বর) সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে রাজশাহীর সব সরকারি ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।

রাজশাহী: দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে যথাযোগ্য মর্যাদায় রাজশাহীতে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করছে সর্বস্তরের মানুষ।

দিবসটি উপলক্ষে বুধবার (১৪ ডিসেম্বর) সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে রাজশাহীর সব সরকারি ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।

বাদ জোহর থেকে মহানগরীর বিভিন্ন মসজিদে কোরআনখানি ও বিশেষ দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিনটি পালন করা হচ্ছে।

সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন, উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান, কোষাধ্যক্ষ প্রফেসর সায়েন উদ্দিন আহমেদ ও রেজিস্ট্রার প্রফেসর মুহাম্মদ এন্তাজুল হক, জনসংযোগ দফতরের প্রশাসক মশিহুর রহমানসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা বিশ্ববিদ্যালয় শহীদ মিনারে ও প্রশাসন ভবনের পশ্চিম চত্বরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করেন।

সেখানে তারা শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করেন। পরে হল প্রশাসন, পেশাজীবী সমিতি ও সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে। বাদ জোহর শহীদদের আত্মার মাগফেরাত কামনায় বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে বিশেষ দোয়ার আয়োজন করা হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির পক্ষ থেকে শহীদ মিনার ছাড়াও বিশ্ববিদ্যালয় গণকবর স্মৃতিস্তম্ভ, লাইব্রেরি চত্বরে স্থাপিত তিনজন শহীদ শিক্ষক অধ্যাপক হবিবুর রহমান, অধ্যাপক মীর আব্দুল কাইয়ূম ও অধ্যাপক সুখরঞ্জন সমাদ্দারের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

সন্ধ্যা ৬টায় শেখ রাসেল মডেল স্কুলের সামনের পুকুর পাড়ে শহীদ বুদ্ধিজীবী দিবস স্মরণে প্রামাণ্য নাট্য ‘আলোছায়া ১৪’ প্রদর্শিত হবে। এছাড়া সকাল ৮টা থেকে বেলা ৩টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে শহীদ স্মৃতি সংগ্রহশালা দর্শকদের জন্য খোলা রাখা হয়েছে।

এদিকে সন্ধ্যায় মহানগরীর শ্রীরামপুর বধ্যভূমি ও রাজশাহী কলেজ শহীদ মিনারে আওয়ামী লীগ, ওয়ার্কার্স পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, মুক্তিযোদ্ধা, পেশাজীবী, সামাজিক এবং চেতনায় একুশসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে মোমবাতি প্রজ্জ্বলনের কর্মসূচি রয়েছে।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৬
এসএস/জিপি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।