ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে ৬০ শিল্পীর বনসাই নিয়ে প্রদর্শনী শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৭
রাজশাহীতে ৬০ শিল্পীর বনসাই নিয়ে প্রদর্শনী শুরু রাজশাহীতে বনসাই প্রদর্শনী শুরু/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: রাজশাহীতে ৬০ শিল্পীর ২৫৫টি বনসাই নিয়ে চার দিনব্যাপী প্রদর্শনী শুরু হয়েছে। রাজশাহী বনসাই সোসাইটি নগরীর মনিবাজার চত্বরে ১৮তম এ বনসাই প্রদর্শনী আয়োজন করেছে।

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) বিকেল ৫টায় প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর উদ্বোধন করেন রাজশাহী জেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকার।

রাজশাহী বনসাই সোসাইটির চেয়ারম্যান সৈয়দ মাহফুজ-ই তৌহিদের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের অধ্যাপক আরফাউজ্জামান খান চৌধুরী।

স্বাগত বক্তব্য দেন বনসাই সোসাইটির সাধারণ সম্পাদক সারোয়ার মোর্শেদ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বনসাই হলো প্রকৃতিপ্রেমীদের ভালোবাসার প্রতিচ্ছবি। বনসাই আমাদের প্রকৃতির কাছে নিয়ে যাওয়ার অন্যতম মাধ্যম। একজন শিল্পীর সাধনা আর সৃজনশীলতার মধ্যে দিয়ে একেকটি বনসাই গড়ে ওঠে। বনসাই শিল্পীদের নিষ্ঠার ফলে এটি একটি নান্দনিক শিল্পকর্মের মর্যাদা লাভ করেছে। একটি ছোট্ট পরিসরের মধ্যে প্রকৃতিকে কাছে থেকে দেখার সুযোগ করে দেয় বনসাই।

সৈয়দ মাহফুজ-ই তৌহিদ বলেন, ১৯৯৭ সালে তারা কার্যক্রম শুরু হয়। ২০০০ সাল থেকে সবার কাছে তুলে ধরার লক্ষ্যে প্রদর্শনীর শুরু করি। তারপর থেকে প্রতি বছর প্রদর্শনী করে আসছি। এবারের প্রদর্শনীতে ৬০ জন শিল্পীর ২৫৫টি বনসাই স্থান পেয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে দেশি বট, পাইকর, লাইকর, শ্যাওড়া, ঘুর্নিবীচি, তমাল, বৈচি, জিলাপী, তেতুল, কামিনী, বেনজামিনা, রেচুসা, রামফি, লংআইল্যান্ড, গোল্ডেন, ভাইরেন্স, বানা বিলাস, থাইচেরিম কতবেল, রঙ্গন প্রভৃতি গাছ।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে। আগামী ১ অক্টোবর বিকেলে বনসাই প্রদর্শন মেলার সমাপনী অনুষ্ঠিত হবে বলে উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ২০১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৭
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।