ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

যথাযোগ্য মর্যাদায় রাজশাহীতে পালিত হচ্ছে আশুরা 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৭ ঘণ্টা, অক্টোবর ১, ২০১৭
যথাযোগ্য মর্যাদায় রাজশাহীতে পালিত হচ্ছে আশুরা  রাজশাহীতে আশুরা উপলক্ষে মিছিল/ছবি: বাংলানিউজ

রাজশাহী: ধর্মীয় ভাব-গাম্ভীর্যের মধ্য দিয়ে রোববার (১ অক্টোবর) রাজশাহীতে পালিত হচ্ছে আশুরা। এ উপলক্ষে বিভিন্ন ধর্মীয় সংগঠন সকালে মহানগরীর সাহেব বাজার জিরোপয়েন্ট, দরগাপাড়া, শিরোইল কলোনি ও উপশহর এলাকা থেকে বিভিন্ন সাজে তাজিয়া মিছিল বের করে। 

এতে শিয়া সম্প্রদায়ের মুসলমানরা কারবালা প্রান্তরে ইমাম হোসাইন (রা:) এর শাহাদাৎ বরণের ঘটনা স্মরণে ‘হায় হোসেন, হায় হোসেন’ ধ্বনিতে শোক মাতম করেন।  

এদিন বাদ মাগরিব বিভিন্ন মসজিদে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

এছাড়া বাদ জোহর হজরত শাহ্ মখদুম (রহ.) দরগা শরিফে খিচুড়ি বিতরণ করা হবে। আশুরার তাৎপর্য উল্লেখ করে দরগা মসজিদে হবে আলোচনা সভা। এতে বক্তব্য রাখবেন, দরগা মসজিদের খতিব হাফেজ মওলানা মোস্তাফিজুর রহমান।  

অপরদিকে, রাতে এশার নামাজ আদায়ের পর দরগা শরিফসহ বিভিন্ন মসজিদে ধর্মপ্রাণ মুসলমানরা নামাজ, জিকির-আজগার এবং বিভিন্ন নফল ইবাদত বন্দেগির মধ্য দিয়ে রাত্রীযাপন করবেন। দিনটি উপলক্ষে রাজশাহী সিটি করপোরেশন প্রতিটি গোরস্থানে আলোর বিশেষ ব্যবস্থা করেছে।  

রাজশাহী মহানগর পুলিশের উদ্যোগে বাড়তি নিরাপত্তা নেওয়া হয়েছে। আশুরার পবিত্রতা রক্ষা ও সহিংস ঘটনা এড়াতে পুলিশ ও র‌্যাব সদস্যরা নগর জুড়ে কঠোর নিরাপত্তা বলয় গড়ে তুলেছে। সারা রাতের নফল ইবাদত-বন্দেগি শেষে হজরত শাহ্ মখদুম (রহ.) দরগা মসজিদে সোমবার বাদ ফজর মুসলিম উম্মার সুখ-সমৃদ্ধি ও কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করা হবে।

রাজশাহী মহানগর পুলিশ কমিশনার মাহাবুবর রহমান বলেন, আশুরার দিন সু-শৃঙ্খলভাবে তাজিয়া মিছিল বের করা নিয়ে কোথাও কোনো বিশৃঙ্খলা করা যাবে না। এছাড়া লাঠিখেলার সময়ও সংশ্লিষ্ট এলাকায় শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে হবে। এছাড়া বিভিন্ন এলাকার শোক পদযাত্রা, আলোচনা সভা, মিলাদ-মাহফিল, শিরনি বিতরণ ইত্যাদি ধর্মীয় অনুষ্ঠান সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে হবে।  

এজন্য সভায় সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করেন আরএমপি কমিশনার।

বাংলাদেশ সময়: ১২১৩ ঘণ্টা, অক্টোবর ০১, ২০১৭
এসএস/এএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।