ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গাদের সারা বিশ্বকে ভাগ করে নিতে হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫০ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৭
রোহিঙ্গাদের সারা বিশ্বকে ভাগ করে নিতে হবে বার্মায় গণহত্যা ও সন্ত্রাস: সরকার ও নাগরিক সমাজের করণীয়’ শীর্ষক আলোচনা সভা

রাজশাহী: একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি লেখক-সাংবাদিক শাহরিয়ার কবির বলেছেন, মিয়ানমার সেনাবাহিনীর পাশবিক নির্যাতনের শিকার হয়ে প্রায় দশ লাখের মতো রোহিঙ্গা জনগোষ্ঠী বাংলাদেশে আশ্রয় নিয়েছে। প্রধানমন্ত্রী মানবিক কারণে রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়েছেন। কিন্তু আমাদের মতো জনবহুল দেশের পক্ষে এই বিপুল সংখ্যক মানুষের দায়িত্ব নেওয়া সম্ভব নয়।

বৃহস্পতিবার (০৫ অক্টোবর) সন্ধ্যায় রাজশাহীতে আয়োজিত ‘বার্মায় গণহত্যা ও সন্ত্রাস: সরকার ও নাগরিক সমাজের করণীয়’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।  

মহনগরীর সাহেব বাজারের মুনলাইট গার্ডেন কনভেনশন সেন্টারে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির রাজশাহী মহানগর শাখা স্টুডেন্ট ফ্রন্ট এ আলোচনা সভা ও কাউন্সিল অধিবেশনের আয়োজন করে।

শাহরিয়ার কবির বলেন, রোহিঙ্গাদের দায় গোটা পৃথিবীর। যতদিন পর্যন্ত রোহিঙ্গাদের শান্তিপূর্ণভাবে মিয়ানমারে পাঠানো না যাচ্ছে ততদিন পৃথিবীর অন্যান্যা দেশকেও রোহিঙ্গাদের ভাগ করে নিতে হবে।

তিনি বলেন, ওআইসিকে বলতে হবে একা এ বোঝা আমরা বইতে পারবো না। বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সারা বিশ্বকে ভাগ করে নিতে হবে। সরকার যদি ওআইসির পাশাপাশি জাতিসংঘে এই প্রস্তাব উত্থাপন করে তাহলে আশা করছি এই সমস্যার সমাধান হবে।

শাহরিয়ার কবির আরও বলেন, বাংলাদেশ এক মাসের কম সময়ের মধ্যে মানবিক কারণে পাঁচ লাখের বেশি রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে মানবতার দৃষ্টান্ত স্থাপন করেছে। এজন্য আন্তর্জাতিক গণমাধ্যম প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘মাদার অব হিউম্যানিটি’ বলছে।

তিনি আরও বলেন, মিয়ানমার সেনাবাহিনী রোহিঙ্গাদের ওপর যে জাতিগত নিধন চালাচ্ছে তা বন্ধে আন্তর্জাতিক চাপ বাড়াতে হবে। এজন্য আমরা ২৫ সদস্যবিশিষ্ট নাগরিক কমিশন গঠনের সিদ্ধান্ত নিয়েছি। এই কমিশন রোহিঙ্গাদের ওপর নির্যাতনের ঘটনা তদন্ত করবে।  

অনুষ্ঠানে সম্মেলন প্রস্তুত কমিটির আহ্বায়ক সাইমা খাতুন বিথীর সভাপতিত্বে অন্যদের মধ্যে ঘাতক দালাল নির্মূল কমিটির রাজশাহী মহানগর শাখার সভাপতি অধ্যাপক সুজিত কুমার সরকার, কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক উপাধ্যক্ষ কামরুজ্জামান, বীর মুক্তিযোদ্ধা শাজাহান আলী বরজাহানসহ স্থানীয় নেতারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০১৭
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।