ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

অস্ত্রোপচারের সময় নবজাতকের মৃত্যুর অভিযোগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৩ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৭
অস্ত্রোপচারের সময় নবজাতকের মৃত্যুর অভিযোগ

রাজশাহী: রাজশাহী মহানগরীর লক্ষীপুরে ইসলামী ব্যাংক হাসপাতালে এক প্রসূতিকে অস্ত্রোপচারের সময় চিকিৎসকের অবহেলায় নবজাতকের মৃত্যুর অভিযোগ উঠেছে।

শুক্রবার (২৭ অক্টোবর) দুপুরে চিকিৎসকের অবহেলায় ধারালো ব্লেডের আঘাতে নবজাতকের মৃত্যু হয় বলে অভিযোগ স্বজনদের। ঘটনার পরে প্রসূতির স্বজনরা হাসপাতালে গেলে এই নিয়ে উত্তেজনার সৃষ্টি হয়।

রাজশাহী মহানগরীর তালাইমারী এলাকার খালেদ হাসান জানান, সন্তান প্রসবের জন্য তার স্ত্রী তামান্নাকে শুক্রবার সকালে লক্ষীপুর এলাকায় থাকা ইসলামী ব্যাংক মেডিকেল হাসপাতালে ভর্তি করেন। এরপরে তামান্নাকে পরীক্ষা-নিরীক্ষা করার পরে ওই হাসপাতালের চিকিৎসকরা জানান তার স্ত্রীকে দ্রুত সিজার করতে হবে। তা না হলে গর্ভে থাকা নবজাতককে বাঁচানো মুশকিল হয়ে যাবে।

খালেদ হাসান আরও জানান, চিকিৎসকের পরামর্শনুযায়ী অপারেশনের প্রস্তুতি নেওয়া হয়। একজন চিকিৎসক অপারেশনের এক ফাঁকে এসে তাদের জানান, নবজাতকের অবস্থা ভালো না। তাকে দ্রুত রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করতে হবে। চিকিৎসকের কথামত অপারেশন থিয়েটার থেকে ওই নবজাতককে দ্রুত রামেক হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু জরুরি বিভাগে কর্তব্যরত চিকিৎসক জানান, নবজাতক আগেই মারা গেছে।

‘সদ্য ভূমিষ্ট হওয়া তার মেয়ের মাথায় ধারালো কিছু দিয়ে কাটা চিহ্ন আছে। সেই কাটা অংশ দিয়ে রক্ত বের হচ্ছিলো। তার ও তার পরিবারের ধারণা অস্ত্রোপচারের সময় চিকিৎসকের অবহেলায় ব্লেডে নবজাতকের মাথা কেটে গেছে। আর রক্তক্ষরণে নবজাতকের মৃত্যু হয়েছে।  

চিকিৎসকের অবহেলায় নবজাতকের মৃত্যুর অভিযোগে রাজপাড়া থানায় সংশ্লিষ্ট চিকিৎসক ও ইসলামী ব্যাংক হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলার প্রস্তুতি নিচ্ছেন বলেও জানান খালেদ হাসান।

তবে রাজশাহীর লক্ষীপুরে থাকা ইসলামী ব্যাংক হাসপাতালের সুরারিনটেনডেন্ট ডা. মাসুদ আলী জানান, প্রসূতির সিজারিয়ান অপারেশনের চিকিৎসকের কোনো ক্রটি ছিলো না। প্রসূতির স্বজনরা বিষয়টি না বুঝেই উত্তেজিত হয়ে পড়েছেন। তারপরে হাসপাতালের সুনামের দিক ভেবে ওই প্রসূতির চিকিৎসার ব্যয়ভাব হাসপাতাল বহন করবে বলেও জানান এ কর্মকর্তা।

এদিকে, মহানগরীর রাজপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাফিজুর রহমান হাফিজ বাংলানিউজকে বলেন, লক্ষীপুরের ইসলামী ব্যাংক হাসপাতালে নবজাতকের মৃত্যুর খবর পেয়ে তিনি নিজেই সেখানে যাচ্ছেন। তবে আগেই সেখানে পুলিশ পাঠানো হয়েছে। পরিস্থিতিও শান্ত রয়েছে।

হাসপাতালে গিয়ে তিনি ঘটনাটি প্রাথমিকভাবে তদন্ত করে দেখবেন। এছাড়া পরিবারের পক্ষ থেকে মামলা দেওয়া হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান এ পুলিশ কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১২১৩ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৭
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।