ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

দুর্গাপুরে হুমকির মুখে মাছ ধরতে পারছেন না চাষি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৯ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৭
দুর্গাপুরে হুমকির মুখে মাছ ধরতে পারছেন না চাষি

রাজশাহী: রাজশাহীর দুর্গাপুর উপজেলা সদরের একটি ডোবা লিজ নিয়ে পুকুর খনন করেছিলেন ওই গ্রামের আবু বক্কর সিদ্দিকের ছেলে জাহাঙ্গীর আলম। উপযোগী করে সেই পুকুরে মাছও ছাড়েন। কিন্তু স্থানীয় কয়েকজন প্রভাবশালীকে চাঁদা হিসেবে তার ৪০ শতাংশ অংশীদারিত্ব দিতে না চাওয়ায় হমকির মুখে পড়েছেন ওই মাছ চাষি।

প্রতিপক্ষের দেওয়া প্রাণনাশের হুমকিতে বর্তমানে পুকুরে গিয়ে নিজের চাষ করা ৫০ লাখ টাকার মাছ মারতে পারছেন না ভুক্তভোগী চাষি।  

শনিবার (২৮ অক্টোবর) দুপুরে রাজশাহীর একটি কমিউনিটি সেন্টারে সংবাদ সম্মেলন করে দুর্গাপুর গ্রামের জাহাঙ্গীর আলম নামের ওই মাছ চাষি এ অভিযোগ করেন।

এ সময় তার স্ত্রী খাদিজা বেগমও উপস্থিত ছিলেন।  

সংবাদ সম্মেলনে জাহাঙ্গীর আলম বলেন, সহায়-সম্বল বিক্রি করে তিনি মাছ চাষ শুরু করেন। উপজেলার আড়াইল গ্রামের আবদুস সামাদ ও আশরাফুলসহ মোট ৩১ জন অধিবাসীর মালিকানায় একটি ডোবা ছিল। মোট পাঁচ একর ১৮ শতক জমির ওপর ওই ডোবা তিনি লিজ নেন। পরে পুকুর খনন করে ১৫ ফেব্রুয়ারি তাতে মাছ ছাড়েন।  

এরপর থেকে আড়াইল গ্রামের প্রভাবশালী আইয়ুব আলী ও কালামসহ আরও দুইজন তার কাছে ৫ লাখ টাকা অথবা পুকুরের ৪০ শতাংশ অংশীদারিত্ব দাবি করেন। কিন্তু তাদের কোনো প্রস্তাবে রাজি না হওয়ায় জাহাঙ্গীরকে প্রকাশ্যে প্রাণনাশের হুমকি দেন তারা। একপর্যায়ে গত ২৫ আষাঢ় তারা জাহাঙ্গীরের লিজ নেওয়া পুকুর থেকে জোরপূর্বক প্রায় ১০ লাখ টাকার মাছ লুট করে নেন। নিরুপায় হয়ে দুর্গাপুর থানায় মামলা করতে গেলেও পুলিশ মামলা নেয়নি।  

সংবাদ সম্মেলনে ভুক্তভোগী জাহাঙ্গীর আলম আরো বলেন, তিনি গত ১৯ অক্টোবর রাজশাহীর সিনিয়র জুডিশিয়াল আমলি আদালতে মামলা করেন। আদালত ঘটনার প্রাথমিক সত্যতা পেয়ে তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। কিন্তু সেই পরোয়ানা থানায় গেলেও পুলিশ আসামিদের ধরছেনা। উল্টো থানার এক পুলিশ কর্মকর্তা প্রভাবশালীদের সঙ্গে যোগসাজশ করে তাকে মিথ্যা মামলায় ফাঁসানোর হুমকি দিচ্ছে। এ অবস্থায় গ্রামের বাড়িতে তিনি স্ত্রী-সন্তান নিয়ে চরম নিরাপত্তাহীনতায় ভুগছেন।  

সংবাদ সম্মেলনে এ ব্যাপারে তদন্ত করে ব্যবস্থা নেওয়ার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে দাবি জানান জাহাঙ্গীর আলম।

বাংলাদেশ সময়: ১৮২৭ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৭
এসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।