ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

রাসিকের সিদ্ধান্ত প্রত্যাখ্যান নাগরিক কমিটির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০০ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৭
রাসিকের সিদ্ধান্ত প্রত্যাখ্যান নাগরিক কমিটির

রাজশাহী: হোল্ডিং ট্যাক্স পুনঃ নির্ধারণে রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) পুনঃ শুনানির সিদ্ধান্ত গ্রহণ করেছে। সিটি করপোরেশনের ২০১৫-২০১৬ অর্থ বছরের হোল্ডিং কর পুনঃ নির্ধারণের বিষয়ে রিভিউ বোর্ড কার্যক্রম শুরু হয়েছে। তবে বিষয়টি নিয়ে আন্দোলনরত রাজশাহী নাগরিক সমন্বয় কমিটি এই রিভিউ বোর্ডের কার্যক্রম প্রত্যাখ্যান করেছে।

রাজশাহী সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা খন্দকার মাহাবুবর রহমান বলেন, যেসব হোল্ডিং মালিকগণ বিগত সময়ে মূল্যায়নের ওপর রিভিউয়ের (কর পুনঃবিবেচনা) জন্য আবেদন করেননি তাঁদের আবেদনের ভিত্তিতে এ কার্যক্রম শুরু হয়েছে।

তিনি বলেন, রাজশাহী সিটি করপোরেশনের মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল বুধবার (১৫ নভেম্বর) সকালে রিভিউ বোর্ডের সার্বিক কার্যক্রম পর্যবেক্ষণের লক্ষ্যে বোর্ডে উপস্থিত ছিলেন।

এ সময় মেয়র আগত হোল্ডিং মালিকগণকে করের হার সর্বোচ্চ সহনীয় পর্যায়ে রাখার আশ্বাস দেন।

বোর্ডের চেয়ারম্যান ২২নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল হামিদ সরকার টেকন, সদস্য ৫নং ওয়ার্ড কাউন্সিলর কামরুজ্জামান ও অন্যান্য সদস্যরা এ সময় উপস্থিত ছিলেন।

এদিকে, করপোরেশন এলাকার হোল্ডিং ট্যাক্স পুনঃনির্ধারণে রাসিকের পুনঃশুনানির সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছে নাগরিক সমন্বয় কমিটি।

বুধবার বিকেলে এ ব্যাপারে বিবৃতি দিয়েছেন রাজশাহী নাগরিক সমন্বয় কমিটির আহ্বায়ক মো. শামসুদ্দিন, কমিটির আহ্বায়ক কমিটির সদস্য ভাষা সৈনিক মো. মোশাররফ হোসেন আখুঞ্জি।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, হোল্ডিং ট্যাক্স বিষয়ে হাইকোর্টের সুনির্দিষ্ট নির্দেশনা এবং স্থানীয় সরকার মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত সর্বশেষ প্রজ্ঞাপন ছিল যে, রাসিকের হোল্ডিং কর বাস্তবতার ভিত্তিতে সহনীয় পর্যায়ে নির্ধারণ করা হোক।

তাই রাজশাহী সিটি করপোরেশন কর্তৃক বার বার ফরম বিক্রি করা এবং নাগরিকগণকে শুনানির নামে হয়রানি ও বিব্রত করা এবং মুখ দেখে দেখে হোল্ডিং ট্যাক্স নির্ধারণের এই পদ্ধতি উদ্বেগজনক। তাই নাগরিক সমন্বয় কমিটি এর তীব্র প্রতিবাদ করছে।

এ প্রক্রিয়া বন্ধ না করা হলে আবারও আন্দোলন শুরু করা হবে বলেও উল্লেখ করেন নেতৃবৃন্দ। প্রসঙ্গত, হোল্ডিং কর সহনীয় পর্যায়ে রাখতে আন্দোলন করছে রাজশাহী নাগরিক সমন্বয় কমিটি।

বাংলাদেশ সময়:  ১৮৪৯ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৭
এসএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।