ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

তামাকপণ্য মোড়কের উপরিভাগে সতর্কবাণীর দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৮
তামাকপণ্য মোড়কের উপরিভাগে সতর্কবাণীর দাবি রাজশাহী কলেজ প্রাঙ্গণে দাবিপত্রে স্বাক্ষর করেছেন এক শিক্ষার্থী/ ছবি: বাংলানিউজ

রাজশাহী: তামাকপণ্যের মোড়কের উপরিভাগে ৫০ শতাংশ জায়গা জুড়ে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী মূদ্রণের দাবি জানিয়েছেন রাজশাহী কলেজের শিক্ষার্থীরা। 

বুধবার (১০ জানুয়ারি) দুপুরে এ দাবির পক্ষে স্বাক্ষর করেন রাজশাহী কলেজের শতাধিক শিক্ষার্থী।  

বেসরকারি উন্নয়ন সংগঠন ও মানবাধিকার সংস্থা অ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্টের (এসিডি) আহ্বানে সাড়া দিয়ে রাজশাহী কলেজের শতাধিক শিক্ষার্থী কলেজ প্রাঙ্গণে দিনব্যাপী এ সংক্রান্ত একটি দাবিপত্রে স্বাক্ষর করেন।

এ সময় কলেজের সাধারণ শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী, ছাত্রসংগঠন ও সাংস্কৃতিক সংগঠনের নেতা কর্মীরা এতে স্বাক্ষর করে তাদের সমর্থন ব্যক্ত করেন।    

রাজশাহী কলেজে এ কর্মসূচি চলাকালে জানানো হয়, ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইন অনুযায়ী সব প্রকার তামাক পণ্যের উপরিভাগের জায়গা জুড়ে ৫০ শতাংশ পরিমাণ সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী দেওয়া বাধ্যতামূলক। কিন্তু তামাক কোম্পানিগুলো আইন লঙ্ঘন করে মোড়কের নিচের অংশে প্রদর্শন করছে। এছাড়া কোনো কোনো ক্ষেত্রে ছোট, বিকৃত এবং অস্পষ্ট আকারে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী মূদ্রণ করছে। এতে তামাকজাত পণ্য ব্যবহার সংক্রান্ত স্বাস্থ্য ক্ষতির বিষয়ে সচেতনতা তৈরি হচ্ছে না, মহানগরীতে শিক্ষার্থীরা তামাক সেবনে আসক্ত হচ্ছে।  

তামাকজাত পণ্যের উপরিভাগে ব্যবহার করা হলে তামাক ব্যবহারে নিরুৎসাহিত বোধ করবে, যা তামাকের ব্যবহার হ্রাস করার পাশাপাশি জনস্বাস্থ্য সুরক্ষায় কার্যকর ভূমিকা রাখবে।

জনস্বাস্থ্য, পরিবেশ ও অর্থনীতির ওপর তামাকের নেতিবাচক প্রভাবের কথা বিবেচনা করে সারাদেশে আইনের এ বিধানটি যথাযথভাবে প্রয়োগ করার লক্ষ্যে সারাদেশের মতো রাজশাহীতেও ৭ থেকে ১১ জানুয়ারি মহানগরীর জনবহুল স্থানগুলোতে এ ক্যাম্পেইন কার্যক্রম পরিচালিত হচ্ছে।

স্বাক্ষরকালে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- এসিডির প্রোজেক্ট কো অর্ডিনেটর এহসানুল আমীন ইমন, প্রোগ্রাম অফিসার কৃষ্ণা বিশ্বাস, অ্যাডভোকেসি অফিসার শরীফুল ইসলাম শামীম প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৮
এসএস/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।